৪ থেকে ২৬ মার্চ চলবে উইমেনস প্রিমিয়ার লিগ, জানালেন আইপিএল চেয়ারম্যান

উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুমের দিনক্ষণ ঠিক হয়ে গেল। ইতিমধ্যেই এই লিগ ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উৎসাহ দেখা যাচ্ছে। নিলাম হয়ে গেলে মহিলাদের টি-২০ লিগ ঘিরে উৎসাহ বাড়বে।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 3:18 PM IST / Updated: Feb 06 2023, 09:38 PM IST

উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুমের খেলা শুরু হবে ৪ মার্চ এবং চলবে ২৬ মার্চ পর্যন্ত। এই লিগে ৫টি দল যোগ দিচ্ছে। তার আগে ১৩ ফেব্রুয়ারি এই লিগের নিলাম হবে। সোমবার আইপিএল চেয়ারম্যান অরুণ ধূমল নিলাম এবং উইমেনস প্রিমিয়ার লিগের ম্যাচগুলির দিনক্ষণ জানিয়েছেন। বিসিসিআই সচিব জয় শাহ ট্যুইট করে জানিয়েছেন, এই টুর্নামেন্টের ৫টি দলের মালিকানা সংক্রান্ত নিলাম বাবদ ৪,৬৬৯.৯৯ কোটি টাকা পেয়েছে বিসিসিআই। ৫টি দলের মালিকানা পেয়েছে আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড, রয়্যাল চ্যালেঞ্জার্স স্পোর্টস প্রাইভেট লিমিটেড, জেএসডব্লু জিএমআর ক্রিকেট প্রাইভেট লিমিটেড ও কেপ্রি গ্লোবাল হোল্ডিংস প্রাইভেট লিমিটেড। এই ৫ দলের মধ্যে দিল্লি ক্যাপিটালস, মুম্বই ইন্ডিয়ানস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পুরুষদের আইপিএল-এও দল আছে। বিসিসিআই সচিব আরও জানিয়েছেন, ২০০৮ সালে পুরুষদের আইপিএল-এর প্রথম মরসুমে ৮ দলের মালিকানা সংক্রান্ত নিলাম বাবদ যে অর্থ পেয়েছিল বিসিসিআই, মহিলাদের টি-২০ লিগের প্রথম মরসুমের মালিকানা সংক্রান্ত নিলাম থেকে তার চেয়ে বেশি অর্থ পাওয়া গিয়েছে। 

এর আগে উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুম থেকে ২০২৭ পর্যন্ত মিডিয়া রাইটস বাবদ ৯৫১ কোটি টাকা পেয়েছে বিসিসিআই। ফলে প্রতি ম্যাচ বাবদ ৭.০৯ কোটি টাকা করে পাবে বিসিসিআই। গত মাসে ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত উইমেনস প্রিমিয়ার লিগের জন্য টাইটেল স্পনসরশিপের জন্য দরপত্র আহ্বান করেছে বিসিসিআই। 

উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুমের আগে দক্ষিণ আফ্রিকায় হতে চলেছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। ফলে ভারতীয় দলের সদস্যরা এখন দক্ষিণ আফ্রিকায়। ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর বলেছেন বটে যে তাঁরা নিলাম নিয়ে ভাবছেন না। টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতিতেই ব্যস্ত তাঁরা। কিন্তু কয়েকজন ক্রিকেটার স্বীকার করেছেন, তাঁরা নিলাম নিয়ে ভাবছেন।

শুধু ভারতই নয়, অন্য দেশের ক্রিকেটাররাও উইমেনস প্রিমিয়ার লিগের নিলাম নিয়ে উত্তেজিত। নিউজিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন বলেছেন, ‘এই নিলাম আমাদের কাছে নতুন অভিজ্ঞতা হতে চলেছে। এটা বিশাল ব্যাপার হবে। সবাই গ্লাস সিলিংয়ের ব্যাপারে কথা বলেন। উইমেনস প্রিমিয়ার লিগ পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবে। আমি এই নিলাম নিয়ে অত্যন্ত উত্তেজিত। মহিলা ক্রিকেটার হিসেবে আমাদের এর আগে এরকম অভিজ্ঞতা হয়নি। আমরা এই নিলাম নিয়ে আলোচনা করছি। আমাদের নামের সঙ্গে মূল্য যুক্ত করা হলে ভালো লাগবে। মহিলা ক্রিকেটাররা এবার মূল্য পেতে চলেছেন।’

আরও পড়ুন-

টি-২০ লিগের দাপটে দেশের হয়ে খেলার জন্য ক্রিকেটারদের ধরে রাখা কঠিন হবে, মত সৌরভের

প্রিমিয়ার লিগের নিলাম নয়, পাকিস্তান ম্যাচ নিয়েই চিন্তা করছেন, জানালেন হরমনপ্রীত

মুম্বই ইন্ডিয়ান্সের জয়ের ধারা অব্যাহত রাখাই লক্ষ্য, বার্তা ঝুলন গোস্বামীর

Read more Articles on
Share this article
click me!