কেরিয়ারের তৃতীয় টেস্টেই দ্বিশতরান, ক্যারিবিয়ান ক্রিকেটে আরও এক চন্দ্রপলের উত্থান

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের হয়ে ভারতীয় বংশোদ্ভূতদের ভালো পারফরম্যান্স নতুন কিছু নয়। রোহন কানহাই, রামনরেশ সারওয়ান, শিবনারায়ণ চন্দ্রপলরা ক্যারিবিয়ানদের ভরসা ছিলেন। এখন খেলছেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 1:25 AM IST / Updated: Feb 07 2023, 07:24 AM IST

বাবা শিবনারায়ণ চন্দ্রপলের মতোই বাঁ হাতে ব্যাটিং করেন। তবে বাবা ব্যাটিং করতেন মিডল অর্ডারে। ছেলে ওপেন করছেন। সবে জীবনের তৃতীয় টেস্ট ম্যাচ খেলছেন। কিন্তু এরই মধ্যে তারকা হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছেন। বুলাবায়োতে জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিশতরান করলেন ত্যাগনারায়ণ চন্দ্রপল। টেস্ট ম্যাচে প্রথম শতরানকেই দ্বিশতরানে পরিণত করলেন ত্যাগনারায়ণ। এই বাঁ হাতি ব্যাটার ৪৬৭ বল খেলে ২০৭ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। টেস্টে শিবনারায়ণের সর্বাধিক স্কোর ২০৩। বাবাকে ছাপিয়ে গেলেন ত্যাগনারায়ণ। টেস্টে অভিষেকের পর থেকেই ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ২৬ বছরের এই ব্যাটার। পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে অভিষেক হয় তাঁর। টেস্ট ক্যাপ পান কিংবদন্তি ব্রায়ান লারার হাত থেকে। সেই ম্যাচের প্রথম ইনিংসে অর্ধশতরান এবং দ্বিতীয় ইনিংসে ৪৫ রান করেন ত্যাগনারায়ণ। এরপর অ্যাডিলেডে কেরিয়ারের দ্বিতীয় টেস্ট ম্যাচেও লড়াই করেন এই ব্যাটার। সেই ম্যাচে অবশ্য বিশাল ব্যবধানে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ। এবার তৃতীয় টেস্টেই দ্বিশতরান করলেন ত্যাগনারায়ণ।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে ১২ জন বাবা ও ছেলে শতরান করার নজির গড়লেন। নিজের সময়ে ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা ব্যাটার ছিলেন শিবনারায়ণ। তাঁর মতো সাফল্য পাবেন কি না সেটা সময়ই বলে দেবে, তবে শুরুটা দারুণভাবে করেছেন ত্যাগনারায়ণ। জিম্বাবোয়ের বিরুদ্ধে এই টেস্ট ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে একাধিক রেকর্ড ভেঙে দিয়েছেন ত্যাগনারায়ণ। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েটের সঙ্গে ওপেনিং জুটিতে ৩৩৬ রান যোগ করেন তিনি। ক্যারিবিয়ানদের ওপেনিং জুটি ১১.১ ওভার পর্যন্ত টিকে থাকে। একবিংশ শতকে এই প্রথম টেস্ট ম্যাচে কোনও ওপেনিং জুটি ১০০ ওভারের বেশি ব্যাটিং করল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ম্যাচে ওপেনিং জুটিতে এটাই সবচেয়ে বেশি রান। ১৯৯০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেন করতে নেমে ২৯৮ রান করেছিলেন কিংবদন্তি জুটি গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইনস। সেই রেকর্ড ছাপিয়ে গেল ত্যাগনারায়ণ-ব্রেথওয়েট জুটি।

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ব্রেথওয়েট। প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৭ রান তুলে ডিক্লেয়ার করে দেয় ক্যারিবিয়ানরা। ব্রেথওয়েট করেন ১৮২ রান। ওয়েস্ট ইন্ডিজের আর কোনও ব্যাটার বড় রান পাননি। তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে জিম্বাবোয়ের স্কোর ৩ উইকেটে ১১৪।

আরও পড়ুন-

৪ থেকে ২৬ মার্চ চলবে উইমেনস প্রিমিয়ার লিগ, জানালেন আইপিএল চেয়ারম্যান

ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয় অ্যাশেজের চেয়েও বড়, বলছেন স্মিথ-ওয়ার্নার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে সিরিজ জেতা উচিত ভারতের, বললেন রবি শাস্ত্রী

Share this article
click me!