IPL: নতুন দায়িত্বে এলেন রিকি পন্টিং, পাঞ্জাব কিংসের নতুন কোচ প্রাক্তন এই অজি তারকা

অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার রিকি পন্টিং পাঞ্জাব কিংসের (PBKS) নতুন কোচ। আসন্ন আইপিএল ২০২৫-কে মাথায় রেখে তাঁকে নিয়োগ করা হয়েছে। দিল্লী ক্যাপিটালসের সঙ্গে সাত বছরের সম্পর্ক ছিন্ন করার মাত্র দুই মাস পরই তিনি এই নতুন দায়িত্ব পেলেন।

Subhankar Das | Published : Sep 18, 2024 9:02 AM IST

অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার রিকি পন্টিং পাঞ্জাব কিংসের (PBKS) নতুন কোচ। আসন্ন আইপিএল ২০২৫-কে মাথায় রেখে তাঁকে নিয়োগ করা হয়েছে। দিল্লী ক্যাপিটালসের সঙ্গে সাত বছরের সম্পর্ক ছিন্ন করার মাত্র দুই মাস পরই তিনি এই নতুন দায়িত্ব পেলেন।

একটি ক্রিকেট ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পন্টিং পাঞ্জাব কিংসের সঙ্গে একটি চুক্তি করেছেন। সূত্রের খবর, একটি লম্বা চুক্তিতেই সই করেছেন তিনি। কোচিং স্টাফ গঠনে পন্টিংয়ের কথাই শেষ কথা। যদিও পূর্ববর্তী কোচিং ইউনিটের কোন সদস্য, যেমন ট্রেভর বেলিস (প্রাক্তন প্রধান কোচ), সঞ্জয় বাঙ্গার (ক্রিকেট উন্নয়নের প্রধান), চার্ল ল্যাংভেল্ট (ফাস্ট-বোলিং কোচ) এবং সুনীল জোশী (স্পিন-বোলিং কোচ) থাকবেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

Latest Videos

 

আইপিএল ২০২৪-এ নবম স্থান অর্জনের পর পাঞ্জাব কিংস তাদের দলে একাধিক পরিবর্তনের চেষ্টা করছে। গত সাতটি মরশুমে পন্টিং হবেন পাঞ্জাবের ষষ্ঠ প্রধান কোচ। গত ২০১৪ সালে রানার্স হওয়ার পর থেকে প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি পাঞ্জাব। পন্টিংয়ের প্রথম কাজগুলির মধ্যে একটি হবে আগামী মরশুমের আগে ধরে রাখা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা তৈরি করা। যদিও ফ্র্যাঞ্চাইজিগুলি আইপিএল কর্তৃপক্ষের কাছ থেকে ধরে রাখার নিয়ম জানার অপেক্ষায় রয়েছে।

গত মরশুমে পাঞ্জাবের মূল অবদানকারীদের মধ্যে ছিলেন হর্শাল প্যাটেল, যিনি আইপিএল ২০২৪-এ দ্বিতীয়বারের জন্য পার্পল ক্যাপ জেতেন। এছাড়াও ছিলেন শশাঙ্ক সিং এবং আশুতোষ শর্মা। দলে রয়েছেন বাঁ-হাতি বোলার আর্শদীপ সিং, উইকেটরক্ষক-ব্যাটসম্যান জিতেশ শর্মা এবং লেগ স্পিনার রাহুল চাহার। তাদের বিদেশী খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ইংল্যান্ডের স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন এবং জনি বেয়ারস্টো, साथ ही দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাডা।

রিকি এর আগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলোয়াড় হিসেবে শুরু করেছিলেন এবং পরে মুম্বই ইন্ডিয়ান্সে যোগদান করেন। ২০১৩ সালে, মরশুমের মাঝামাঝি সময়ে তিনি মুম্বইয়ের অধিনায়কত্ব ত্যাগ করেন এবং রোহিত শর্মাকে দায়িত্ব গ্রহণ করতে দেন। যার ফলে দলটি সেই বছর শিরোপা জিতেছিল। তবে ২০১৪ সালে পন্টিং মুম্বই দলের একজন উপদেষ্টা হিসেবে কাজ করেন এবং পরে ২০১৫ এবং ২০১৬ সালে প্রধান কোচের দায়িত্ব পালন করেন।

এরপর ২০১৮ সালে, পন্টিং দিল্লী ক্যাপিটালসের প্রধান কোচ হন এবং ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা তিনটি মরশুমে তাদের প্লে-অফে নিয়ে যান। তার মধ্যে রয়েছে ২০২০ সালে তাদের প্রথম আইপিএল ফাইনালে খেলা। জুলাই ২০২৪ সালে, দিল্লীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর, পন্টিং ওয়াশিংটন ফ্রিডমকে প্রধান কোচ হিসেবে সেই বছরই চ্যাম্পিয়নশিপ জয়ে নেতৃত্ব দেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

RG Kar Hearing Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
'এবার ওকে উপড়ে ফেলবো! ১৯ তারিখ বিকেলে স্বাস্থ্যমন্ত্রীর ফাইল খুলবো' চরম পদক্ষেপ Suvendu Adhikari-র
ফের ইডি হানা! তল্লাশি চালানো হল হুগলির শ্রীরামপুর বিধানসভার বিধায়ক সুদীপ্ত রায়ের বাংলোতে | ED Raid
'অভিশাপে এরা গলে গলে মরবে' শুভেন্দুর আগুন ঝরানো ভাষণ | RG Kar Protest
'পুজো হবে, উৎসব নয়' মমতাকে হুঁশিয়ারি দিয়ে আর যা বলে দিলেন দেবশ্রী | Debasree Chaudhuri | RG Kar News