জীবনে বড় বদল এনে দিয়েছেন গুজরাট টাইটানসের কোচ আশিস নেহরা, জানালেন হার্দিক পান্ডিয়া

২০২২-এর আইপিএল সত্যিই হার্দিক পান্ডিয়ার জীবন বদলে দিয়েছে। তাঁকে এখন ক্রিকেট মাঠে অনেক বেশি দায়িত্ববান মনে হচ্ছে। এর কৃতিত্ব আশিস নেহরাকে দিচ্ছেন হার্দিক।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 3:41 PM IST / Updated: Jan 08 2023, 09:27 PM IST

আইপিএল ২০২২-এর পর হার্দিক পান্ডিয়ার অন্য রূপ দেখা যাচ্ছে। তাঁকে অতীতে দায়িত্বজ্ঞানহীন, বেপরোয়া বলে দাবি করতেন অনেকে। কিন্তু ২০২২-এর আইপিএল ক্রিকেটার হার্দিককে যেমন পরিণত করেছে, তেমনই তিনি যে অধিনায়ক হিসেবে যথেষ্ট ভালো, সেটাও বোঝা গিয়েছে। প্রথমবার আইপিএল-এ খেলতে নেমেই চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটানস। অধিনায়ক হিসেবে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন হার্দিক। দলকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে তাঁর বড় অবদান ছিল। আইপিএল-এর এই সাফল্যের সুবাদে টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগও পেয়েছেন হার্দিক। টি-২০ বিশ্বকাপের পর নিউজিল্যান্ড সফরে টি-২০ সিরিজে ভারতীয় দলের নেতৃত্বে ছিলেন এই অলরাউন্ডার। এরপর দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজেও ভারতীয় দলের নেতৃত্বে ছিলেন হার্দিক। এই সিরিজ ২-১ ফলে জিতে নিয়েছে ভারত। ২০২৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপ। বিসিসিআই কর্তারা ইঙ্গিত দিয়েছেন, হার্দিককেই তাঁরা টি-২০ ফর্ম্যাটে জাতীয় দলের অধিনায়ক হিসেবে দেখছেন। রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুলের মতো সিনিয়র ক্রিকেটারদের বদলে হার্দিকের নেতৃত্বে একঝাঁক তরুণ ক্রিকেটারকে নিয়েই টি-২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দলকে তৈরি করার লক্ষ্যে এগোচ্ছে বিসিসিআই।

হার্দিক অবশ্য তাঁর এই পরিবর্তনের কৃতিত্ব দিচ্ছেন গুজরাট টাইটানসের কোচ এবং জাতীয় দলের প্রাক্তন সতীর্থ আশিস নেহরাকে। হার্দিক বলেছেন, 'গুজরাট টাইটানসের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার হল, যে কোচের সঙ্গে কাজ করেছি তিনি। আশিস নেহরা আমার জীবনে বড় পরিবর্তন এনে দিয়েছেন। আমাদের মানসিকতা আলাদা। আমাদের ব্যক্তিত্ব আলাদা। কিন্তু ক্রিকেট নিয়ে আমাদের ভাবনা একইরকম। আমি তাঁর সঙ্গে কাজ করেছি। এর ফলে আমার নেতৃত্ব আরও ক্ষুরধার হয়েছে। তিনি আমাকে কীভাবে সাহায্য করেছেন, সেটা শুধু আমিই জানি। তিনি আমাকে আশ্বস্ত করেছেন। সেই আশ্বাস পাওয়ার পরেই আমি ক্রিকেটের বিষয়ে আরও সচেতন হয়ে উঠেছি। আমি যেটা জানতাম, সে ব্যাপারেই আমাকে আরও আশ্বস্ত করেছেন কোচ। এর ফলে আমি উপকৃত হয়েছি।'

আইপিএল ২০২২-এর আগে সিনিয়র পর্যায়ে একবারই কোনও দলকে নেতৃত্ব দিয়েছিলেন হার্দিক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন এই অলরাউন্ডার। তবে আইপিএল-এ দলকে প্রথমবার নেতৃত্ব দিয়েই অসাধারণ পারফরম্যান্স দেখান হার্দিক। আইপিএল-এর পর তাঁর কেরিয়ারের মোড় ঘুরে গিয়েছে। জাতীয় দলের হয়েও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন এই ক্রিকেটার। অধিনায়ক হিসেবেও তিনি দলকে সাফল্য এনে দিচ্ছেন।

আরও পড়ুন-

আবু ধাবি টি ১০ লিগে ম্যাচ গড়াপেটার অভিযোগ, তদন্ত শুরু করল আইসিসি

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ম্যাচ ড্র, সুবিধা হল ভারতের?

নাম নথিভুক্ত করতে হবে ২৬ জানুয়ারির মধ্যে, আগামী মাসে মহিলাদের টি-২০ লিগের নিলাম

Read more Articles on
Share this article
click me!