আবু ধাবি টি ১০ লিগে ম্যাচ গড়াপেটার অভিযোগ, তদন্ত শুরু করল আইসিসি

ক্রিকেটে ফের গড়াপেটার কালো ছায়া। এবার আবু ধাবি টি ১০ লিগে গড়াপেটার অভিযোগ উঠল। এই অভিযোগের তদন্ত শুরু করল আইসিসি।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 1:58 PM IST / Updated: Jan 08 2023, 08:14 PM IST

আবু ধাবি টি ১০ প্রতিযোগিতায় ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠল। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সেরা ক্রিকেটাররা খেলেন। কিন্তু সেখানেই ম্যাচ গড়াপেটার অভিযোগ ওঠায় তদন্ত শুরু করল আইসিসি। এই প্রতিযোগিতা চলাকালীন প্রায় ১২টি ম্যাচে ক্রিকেটারদের সন্দেহজনক আচরণের অভিযোগ ওঠে। আইসিসি-র দুর্নীতি দমন শাখা এই অভিযোগ নিয়ে তদন্ত শুরু করে। ১২টি ম্যাচে সন্দেহজনক আচরণের অভিযোগ উঠলেও, তার মধ্যে ৬টি ক্ষেত্রে গড়াপেটার স্পষ্ট ইঙ্গিত পাওয়া গিয়েছে। এই কারণেই তদন্ত শুরু করেছে আইসিসি-র দুর্নীতি দমন শাখা। আবু ধাবি টি ১০ প্রতিযোগিতা চলাকালীন গড়াপেটার চক্রীরা সেখানে ছিল বলে জানা গিয়েছে। অন্তত দেড় কোটি পাউন্ডের লেনদেন হয়েছে বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। ক্রিকেটাররাও এই অর্থের ভাগ পেয়েছেন কি না, সেটা নিয়েই তদন্ত শুরু হয়েছে। এই প্রতিযোগিতায় যদি সত্যিই ম্যাচ গড়াপেটা বা স্পট-ফিক্সিং হয়ে থাকে, তাহলে সেই ঘটনার সঙ্গে কারা যুক্ত ছিলেন, সেটা খুঁজে বের করাই তদন্তকারীদের লক্ষ্য।

ইংল্যান্ডের একটি সংবাদমাধ্যম সূত্রে খবর, আবু ধাবি টি ১০ প্রতিযোগিতা চলাকালীন বুকিরা সেখানে ছিল। এই প্রতিযোগিতায় যে দলগুলি খেলেছে, সব দলেরই স্পনসর ছিল বেটিং সংস্থাগুলি। সেই কারণেই অস্বাভাবিক আচরণ দেখা গিয়েছে। বিপুল অর্থের লেনদেন দেখা গিয়েছে। একটি ম্যাচেই দেড় কোটি পাউন্ডের লেনদেন হয়েছে বলে জানা গিয়েছে। গোটা প্রতিযোগিতায় ৮ লক্ষ পাউন্ডেরও বেশি অর্থের লেনদেন হয়েছে বলে সন্দেহ তদন্তকারীদের। সেই কারণেই ঘটনার গুরুত্ব অনেক বেশি। এত অর্থের লেনদেন কী কারণে এবং কীভাবে হল, সেটা নিয়েই তদন্ত শুরু হয়েছে।

আইসিসি-র দুর্নীতি দমন শাখার তদতন্তকারীরা জানিয়েছেন, বিভিন্ন দলের সঙ্গে যুক্ত ব্যক্তিদের আচরণ ঠিক সঙ্গত ছিল না। ফ্র্যাঞ্চাইজির কর্ণধারদের আচরণও সন্দেহজন ছিল। ম্যাচের পরিস্থিতির কথা না ভেবেই দলের ব্যাটার ও বোলারদের উদ্দেশ্যে নানা পরামর্শ দিচ্ছিলেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির কর্ণধাররা। তাঁরাই ব্যাটিং অর্ডার ঠিক করে দিচ্ছিলেন। কোন বোলার কখন বোলিং করতে যাবেন, সেটাও ঠিক করে দিচ্ছিলেন ফ্র্যাঞ্চাইজির কর্ণধাররা। এই কাজ তাঁদের করার কথা নয়। সেই কারণেই তদন্তকারীদের সন্দেহ দৃঢ় হয়েছে। 

প্রতি বছর ম্যাচ গড়াপেটা সংক্রান্ত ১,২০০ অভিযোগ পায় আইসিসি-র দুর্নীতি দমন শাখা। এর মধ্যে ৩০-৪০টি ঘটনার তদন্ত করা হয়। এবার আবু ধাবি টি ১০ লিগ নিয়ে তদন্ত শুরু হয়েছে। এই ঘটনার সঙ্গে কাদের নাম জড়িয়ে পড়বে, সেটা নিয়েই জল্পনা শুরু হয়েছে।

আরও পড়ুন-

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ম্যাচ ড্র, সুবিধা হল ভারতের?

নাম নথিভুক্ত করতে হবে ২৬ জানুয়ারির মধ্যে, আগামী মাসে মহিলাদের টি-২০ লিগের নিলাম

এসএ২০ লিগে ডেওয়াল্ড ব্রেভিসের খেলা দেখার অপেক্ষায়, জানালেন এবি ডিভিলিয়ার্স

Share this article
click me!