অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ম্যাচ ড্র, সুবিধা হল ভারতের?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার জন্য ভারত, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের মতো দলগুলি লড়াই চালাচ্ছে। অস্ট্রেলিয়ার ফাইনালে যাওয়া নিশ্চিত। ভারত দ্বিতীয় স্থানে।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 12:19 PM IST / Updated: Jan 08 2023, 06:26 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচ ড্র করল দক্ষিণ আফ্রিকা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে হলে এই টেস্ট ম্যাচ অন্তত ড্র করতেই হত প্রোটিয়াদের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ২ টেস্ট ম্যাচেই হেরে যায় দক্ষিণ আফ্রিকা। এরপর সিডনি টেস্ট ম্যাচ ড্র করতে সক্ষম হল প্রোটিয়ারা। আউটফিল্ড ভেজা থাকায় এই ম্যাচে প্রায় ১৫০ ওভার খেলা সম্ভব হয়নি। সেই কারণেই এই ম্যাচ ড্র করতে সুবিধা হয় প্রোটিয়াদের। এই ম্যাচ ড্র হওয়ার ফলে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা ৪ পয়েন্ট করে পেল। এর ফলে অস্ট্রেলিয়ার পয়েন্ট পার্সেন্টেজ ৭৫.৫৬। প্যাট কামিন্সের দলের পয়েন্ট পার্সেন্টেজ এর আগে ছিল ৭৮। প্রোটিয়াদের বিরুদ্ধে সিডনি টেস্ট ম্যাচ ড্র হওয়ার ফলে অস্ট্রেলিয়ার পয়েন্ট পার্সেন্টেজ কিছুটা কমে গেল। তবে এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে অস্ট্রেলিয়াই। চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট পার্সেন্টেজ ৪৮.৭২। তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট পার্সেন্টেজ ৫৩.৩৩। দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট পার্সেন্টেজ ৫৮.৯৩।

আগামী মাসে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। এই সিরিজে যদি ভারতীয় দল ৪-০ ফলে জিতে যায়, তাহলে ৪৮ পয়েন্ট পাবেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা। এর ফলে ভারতীয় দলের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৬৮.০৫। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার পয়েন্ট পার্সেন্টেজ কমে হবে ৫৯.৬। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে পারলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে ভারত। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩-০ বা ৩-১ ফলে জিতলেও ফাইনালে পৌঁছে যাবে ভারতীয় দল।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি টেস্ট ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা। সেই ২ ম্যাচই জিততে পারলে প্রোটিয়াদের পয়েন্ট পার্সেন্টেজ বেড়ে হবে ৫৫.৫। তার ফলে দক্ষিণ আফ্রিকা যেমন ফাইনালে পৌঁছে যাবে, তেমনই অস্ট্রেলিয়ারও সুবিধা হবে। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচে টেস্ট সিরিজ ২-০ ফলে জেতায় নিজেদের যেমন সুবিধা হয়েছে, তেমনই ভারতেরও সুবিধা করে দিয়েছেন কামিন্সরা। ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলা মোটেই সহজ হবে না। ভারতীয় দলকে অন্তত ২টি টেস্ট ম্যাচ জিততেই হবে। সেক্ষেত্রে রোহিত-বিরাটদের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৫৬.৯। ৩ ম্যাচ জিততে পারলে ভারতের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৬২.৫। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও ম্যাচই হারা চলবে না ভারতের। ৩ ম্যাচ জিততে পারলে ভালো, না হলেও অন্তত ২ ম্যাচ জিততেই হবে।

আরও পড়ুন-

নাম নথিভুক্ত করতে হবে ২৬ জানুয়ারির মধ্যে, আগামী মাসে মহিলাদের টি-২০ লিগের নিলাম

এসএ২০ লিগে ডেওয়াল্ড ব্রেভিসের খেলা দেখার অপেক্ষায়, জানালেন এবি ডিভিলিয়ার্স

আইপিএল-এ খেলতে না পারলেও বেতন বাবদ পুরো ১৬ কোটি টাকাই পাচ্ছেন ঋষভ পন্থ

Read more Articles on
Share this article
click me!