Darjeeling: ভারত-বিরোধিতার জের? বাংলাদেশের পর্যটকদের বুকিং বন্ধ দার্জিলিঙের হোটেলে

বাংলাদেশে ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে ভারত-বিরোধী শক্তি। সাধারণ মানুষের মধ্যে ভারত-বিরোধী মনোভাব ছড়িয়ে পড়ছে। এর সরাসরি প্রভাব পড়ছে দু'দেশের মানুষের সম্পর্কে।

Soumya Gangully | Published : Nov 23, 2023 3:38 PM IST / Updated: Nov 23 2023, 09:46 PM IST

বাংলাদেশের পর্যটকদের আপাতত ঠাঁই দেওয়া হবে না। সোশ্যাল মিডিয়া পোস্টে স্পষ্ট জানিয়ে দিল দার্জিলিঙের একটি হোটেল। সোশ্যাল মিডিয়ায় লেখা হয়েছে, 'অনির্দিষ্টকালের জন্য আমাদের হোটেলে বাংলাদেশী ট্যুরিস্টদের বুকিং বন্ধ রাখা হল।' কেন এই সিদ্ধান্ত, সে বিষয়ে কিছু জানানো হয়নি। কিন্তু অনেকেরই অনুমান, এবারের ওডিআই বিশ্বকাপ ফাইনালের পর যেভাবে বাংলাদেশের বিভিন্ন জায়গায় ভারত-বিরোধিতা দেখা গিয়েছে, তার পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশের পর্যটকদের নিষিদ্ধ করার পর রাতারাতি বিখ্যাত হয়ে উঠেছে দার্জিলিঙের জলাপাহাড়ের হোটেলটি। অনেকেই এই সিদ্ধান্তের প্রশংসা করছেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হোটেলটির পোস্ট।

বাংলাদেশে ভারত-বিরোধিতা

এবারের ওডিআই বিশ্বকাপে বাংলাদেশ দল একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি। ১৯৯৯ সালে প্রথমবার ওডিআই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। প্রথমবার পাকিস্তানকে হারিয়ে চমক দিলেও, তারপর থেকে কোনওবারই বেশিদূর এগোতে পারেনি বাংলাদেশ। এবারও লিগ পর্যায় থেকেই বিদায় নিতে হয়েছে শাকিব আল-হাসানদের। নিজেদের দলের হতাশাজনক পারফরম্যান্স ভুলে এখন অন্ধ ভারত-বিরোধিতায় মেতে উঠেছেন বাংলাদেশের তথাকথিত ক্রিকেটপ্রেমীরা।

ভারত-বিরোধিতায় উত্তাল সোশ্যাল মিডিয়া

গত কয়েকদিনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাংলাদেশে ভারত-বিরোধিতার অসংখ্য ভিডিও ছড়িয়ে পড়েছে। একজনকে বলতে শোনা গিয়েছে, 'অসাধারণ। আমি ছোট থেকেই অস্ট্রেলিয়াকে সাপোর্ট করি। অন্য কোনও দল নয়, শুধু অস্ট্রেলিয়া। ইন্ডিয়াকে অপছন্দ করি।' অন্য একজন বলেছে, 'ইন্ডিয়া হারা মানেই আমাদের কাছে পৈশাচিক আনন্দ। আমাদের মনে হচ্ছে, ক্রিকেটে অস্ট্রেলিয়া না, বাংলাদেশ কাপ জিতেছে। কী যে আনন্দ লাগছে বলে বোঝাতে পারব না।' উল্লাসের মধ্যেই এক তরুণ বলেছে, 'অস্ট্রেলিয়ার জয়ে যত খুশি হয়েছি, বাংলাদেশ জিতলেও এত খুশি হতাম না।' এক যুবক বলেছে, ‘আমরা ইন্ডিয়ার পরাজয় চাইছিলাম। অস্ট্রেলিয়ার জয়ে আমরা যত বেশি খুশি হয়েছি, তার চেয়ে বেশি খুশি হয়েছি ইন্ডিয়ার পরাজয়ে।’ এসব ভিডিও দেখে ভারতে তীব্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। এরই প্রভাব পড়ল পর্যটনে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

World Cup Final: 'ইন্ডিয়া হারা মানে আমাদের কাছে পৈশাচিক আনন্দ,' বাংলাদেশে মাত্রাছাড়া ভারত-বিদ্বেষ

India Vs Pakistan: 'ভারতের হার ক্রিকেটের পক্ষে ভালো,' ভাইরাল আবদুল রজ্জাকের মন্তব্য, পাল্টা কটাক্ষ ভারতীয়দের

World Cup Final: হারের পরেও রোহিত শর্মার পাশে ক্রিকেটপ্রেমীরা, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!