ICC Men's Cricket World Cup 2023: ফের ডাক অস্ট্রেলিয়ার, প্রত্যাখ্যান মহেশ পিঠিয়ার

ওডিআই বিশ্বকাপের বেশ কিছুদিন আগেই ভারতে চলে এসেছে অস্ট্রেলিয়া দল। বিশ্বকাপের জন্য প্যাট কামিন্স, স্টিভ স্মিথদের প্রস্তুতি চলছে জোরকদমে।

Soumya Gangully | Published : Oct 1, 2023 10:49 AM IST / Updated: Oct 01 2023, 05:16 PM IST

কয়েক মাস আগে বর্ডার-গাভাসকর ট্রফির প্রস্তুতির জন্য বরোদার স্পিনার মহেশ পিঠিয়াকে নেট বোলার হিসেবে ডেকেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। মহেশের বোলিং অ্যাকশন রবিচন্দ্রন অশ্বিনের মতো। সেই কারণেই টেস্ট সিরিজে অশ্বিনের বোলিং সামাল দেওয়ার প্রস্তুতির জন্য মহেশের সাহায্য নিয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এবার ওডিআই বিশ্বকাপের প্রস্তুতির জন্যও মহেশকে নেট বোলার হিসেবে চেয়েছিল অস্ট্রেলিয়া দল। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এই স্পিনার। বরোদার বোলিং কোচ এস অরবিন্দর সঙ্গে কথা বলে মহেশ জানিয়েছেন, তিনি অস্ট্রেলিয়া দলের নেটে বোলিং করার বদলে ঘরোয়া ক্রিকেটে খেলতে চান। এখন অতিরিক্ত দায়িত্ব নিতে চাইছেন না।

মহেশ বলেছেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া আমাকে যে প্রস্তাব দিয়েছিল সেটা নিশ্চয়ই অত্যন্ত আকর্ষণীয়। কিন্তু আমি ঘরোয়া ক্রিকেটে বরোদার হয়ে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছি। আমি সেটা নিয়ে ভেবেছি। আমাদের কোচের সঙ্গে কথা বলেছি। তারপর ক্রিকেট অস্ট্রেলিয়াকে জানিয়ে দিয়েছি, আমার পক্ষে এবার আর অস্ট্রেলিয়ার শিবিরে যোগ দেওয়া সম্ভব হবে না।’

মহেশ আরও জানিয়েছেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া আমাকে প্রথমে বিশ্বকাপের জন্য নেট বোলার হিসেবে দলে নেওয়ার পরিকল্পনা করেনি। কিন্তু চোট পাওয়া অক্ষর প্যাটেলের পরিবর্তে বিসিসিআই যখন রবিচন্দ্রন অশ্বিনকে বিশ্বকাপে ভারতীয় দলে নেওয়ার কথা ঘোষণা করল, তখনই আমাকে ডাকে ক্রিকেট অস্ট্রেলিয়া। আমাকে ৪ অক্টোবরের মধ্যে চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার শিবিরে যোগ দিতে বলা হয়। বিদেশি দলের সঙ্গে কাজ করতে আমার সবসময় ভালো লাগে। কিন্তু আমি ঘরোয়া ক্রিকেটকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিই। আমি এখনও পর্যন্ত যা কিছু করতে পেরেছি সবটাই বরোদার হয়ে খেলে। নতুন মরসুমের আগে আমার মনে হয়েছে, অস্ট্রেলিয়া দলে যোগ দেওয়ার বদলে নিজের খেলায় মন দেওয়া উচিত।’

এ বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া দলের নেট বোলার হিসেবে যোগ দেন মহেশ। তাঁর বোলিংয়ে অনুশীলন করেই অশ্বিনকে সামলানোর জন্য তৈরি হন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নাররা। আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বোলিং করাই মহেশের লক্ষ্য। তিনি জাতীয় দলের হয়ে খেলতে চান। অস্ট্রেলিয়ার নেট বোলার হিসেবে অনুশীলনের সময় একই মাঠে তাঁর আদর্শ অশ্বিনের সঙ্গে দেখা হয়ে যায় মহেশের। এই তরুণ স্পিনার অশ্বিনের পায়ে হাত দিয়ে প্রণাম করেন। মহেশের সঙ্গে বিরাট কোহলিরও দেখা হয়। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স দেখিয়ে জাতীয় দলে জায়গা করে নেওয়াই মহেশের লক্ষ্য।

আরও পড়ুন-

India Vs England: ভারতের পিছু ছাড়ছে না বৃষ্টি, ভেস্তে গেল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ

ICC Men's Cricket World Cup: প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে সহজ জয় বাংলাদেশের

Muttiah Muralitharan 800 : মুথাইয়া মুরলীধরনের বায়োপিকের প্রচারে সৌরভ গঙ্গোপাধ্যায়

Read more Articles on
Share this article
click me!