Afghanistan Cricket Team: দেখুন ভিডিও, দেশে ফিরে বীরের অভ্যর্থনা পেলেন আফগান ক্রিকেটাররা

এবারের ওডিআই বিশ্বকাপে দুর্দান্ত লড়াই করেছে আফগানিস্তান। সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করতে না পারলেও, আফগান ক্রিকেটারদের লড়াই সারা বিশ্বের নজর কেড়ে নিয়েছেন।

Soumya Gangully | Published : Nov 13, 2023 12:36 PM IST / Updated: Nov 13 2023, 07:14 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ লড়াই করার পর দেশে ফিরে অভিনন্দনের জোয়ারে ভেসে গেলেন আফগানিস্তানের ক্রিকেটাররা। কাবুল বিমানবন্দরে জমায়েত হন বহু ক্রিকেটপ্রেমী। তাঁরা মুজিব-উর-রহমান, মহম্মদ নবি, ফজলহক ফারুকির মতো ক্রিকেটারদের স্বাগত জানান। এবারের ওডিআই বিশ্বকাপে আফগানিস্তানের ক্রিকেটারররা যে পারফরম্যান্স দেখিয়েছেন, তাতে তাঁদের দেশ গর্বিত। সেই কারণেই তাঁদের এভাবে স্বাগত জানানো হল। এই খ্যাতি উপভোগ করছেন আফগান ক্রিকেটাররা। তাঁরা বিমানবন্দরে ক্রিকেটপ্রেমীদের সেলফির আবদারে সাড়া দেন। অনেকেই ক্রিকেটারদের জড়িয়ে ধরেন। এদিন কাবুল বিমানবন্দরের পরিবেশ অন্যরকম ছিল। ক্রিকেটাররা বিমানবন্দর থেকে বেরোতেই ক্রিকেটপ্রেমীরা উচ্ছ্বসিত হয়ে ওঠেন।

পয়েন্ট তালিকায় ৬ নম্বরে আফগানিস্তান

এবারের ওডিআই বিশ্বকাপে ৯ ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে শেষ করেছে আফগানিস্তান। ৫ নম্বরে থাকা পাকিস্তানও ৯ ম্যাচ খেলে ৮ পয়েন্ট পেয়েছে। কিন্তু রান রেটে এগিয়ে থাকায় ৫ নম্বরে পাকিস্তান। প্রথম ৮টি দলের মধ্যে থাকায় ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান। এই সাফল্যে আফগানিস্তানের ক্রিকেটে নতুন জোয়ার এসেছে। গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তানের মতো দলগুলিকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ জায়গায় ছিলেন নবি, মুজিবরা। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের অবিশ্বাস্য ইনিংসে জয় ছিনিয়ে নেয় অস্ট্রেলিয়া। এই হারের ফলেই আফগানিস্তানের সেমি-ফাইনালের যোগ্যতা অর্জনের আশা শেষ হয়ে যায়। তবে আফগানদের লড়াই স্মরণীয় হয়ে রইল।

 

 

টানা ১৪ হারের পর দুরন্ত প্রত্যাবর্তন

এবারের ওডিআই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হেরে যায় আফগানিস্তান। ফলে এই টুর্নামেন্টে টানা ১৪ ম্যাচে হারের নজির গড়েন আফগানরা। তবে দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়ায় আফগানিস্তান। এরপর পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয় আফগানদের সেমি-ফাইনালের যোগ্যতা অর্জনের আশা বাড়িয়ে তোলে। কিন্তু শেষ ২ ম্যাচে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়ায় সেই সম্ভাবনা শেষ হয়ে যায়। তবে সেমি-ফাইনালে যেতে না পারলেও, ভবিষ্যতের জন্য ভালো ইঙ্গিত দিয়ে রাখল আফগানিস্তান।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs Netherlands: বিশ্বকাপে চতুর্থ উইকেট জুটিতে সর্বাধিক রান শ্রেয়াস-রাহুলের

India Vs Netherlands: সচিন তেন্ডুলকরের আরও একটি রেকর্ড স্পর্শ বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!