Angelo Mathews Timed Out: ক্রিকেটকে কলঙ্কিত করলেন শাকিব, তোপ ক্রিকেটপ্রেমীদের

সোমবার ওডিআই বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে তীব্র বিতর্ক তৈরি হল। শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুজের 'টাইমড আউট' হওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Nov 6, 2023 1:09 PM IST / Updated: Nov 06 2023, 07:38 PM IST

শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুজের আউট নিয়ে ক্রিকেটপ্রেমীদের তোপের মুখে বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান। সোশ্যাল মিডিয়ায় তাঁর সমালোচনা শুরু হয়েছে। প্রাক্তন ক্রিকেটারদের পাশাপাশি ক্রিকেটপ্রেমীরাও শাকিবের সমালোচনা করছেন। অনেকেই বলছেন, অক্রিকেটীয় আচরণ করেছেন শাকিব। কারণ, ইচ্ছাকৃতভাবে দেরি করেননি ম্যাথুজ। তাঁর হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে গিয়েছিল। সেই হেলমেট পরে ব্যাটিং করা সম্ভব ছিল না। সেই কারণেই দ্বাদশ ব্যক্তির অন্য হেলমেট এনে দেওয়ার অপেক্ষায় ছিলেন ম্যাথুজ। কিন্তু এরই মধ্যে 'টাইমড আউট'-এর আবেদন করেন শাকিব। হতবাক হয়ে যান ম্যাথুজ। তিনি আম্পায়ারদের সঙ্গে কথা বলেন। শাকিবের সঙ্গে কথা বলেন আম্পায়ার মারাইস এরাসমাস ও রিচার্ড ইলিংওয়ার্থ। তাঁরা জিজ্ঞাসা করেন, শাকিব এই আউটের আবেদন প্রত্যাহার করবেন কি না। কিন্তু সেই আবেদন প্রত্যাহার করতে রাজি হননি বাংলাদেশের অধিনায়ক। ফলে আম্পায়াররা বাধ্য হয়েই ম্যাথুজকে মাঠ ছাড়তে বলেন।

সোশ্যাল মিডিয়ায় নিন্দিত শাকিব

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াকার ইউনিস, ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ইয়ান বিশপের মতো অনেকেই শাকিবের আচরণের নিন্দা করছেন। ম্যাথুজ আউট হওয়ার সময় ধারাভাষ্য দিচ্ছিলেন ওয়াকার ও বিশপ। ওয়াকার বলেন, অক্রিকেটীয় আচরণ করেছেন শাকিব। কিন্তু নিয়ম অনুযায়ী বাংলাদেশের আবেদন জানানোর অধিকার আছে। আম্পায়াররাও নিয়ম মেনেই আউট দিয়েছেন। বিশপ বলেন, মাঠে নামার পর ম্যাথুজের হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যায়। সেই কারণেই তিনি হেলমেট বদল করার জন্য অপেক্ষা করছিলেন ম্যাথুজ। সোশ্যাল মিডিয়াতেও এই আউট নিয়ে আলোচনা চলছে। ক্রিকেটপ্রেমীরা শাকিবের সমালোচনা করছেন। অনেকেই বলছেন, বাংলাদেশ দলের এখন এমনই অবস্থা, এভাবে বিপক্ষের ব্যাটারকে আউট করতে হচ্ছে।

'টাইমড আউট'-এর নিয়ম কী?

এমসিসি-র নিয়মের ৪০.১.১ ধারা অনুযায়ী, উইকেট পড়লে বা কোনও ব্যাটার অবসৃত হলে পরবর্তী ব্যাটারকে ৩ মিনিটের মধ্যেই পরের বল খেলার জন্য তৈরি হতে হবে। যদি সংশ্লিষ্ট ব্যাটার ৩ মিনিটের মধ্যে পরের বল খেলার জন্য তৈরি হতে না পারেন, তাহলে 'টাইমড আউট' দিতে পারেন আম্পায়াররা। তবে এর জন্য ফিল্ডিং করা দলের অধিনায়ক, বোলার, ফিল্ডারদের আউটের আবেদন জানাতে হবে। এমসিসি-র নিয়মের ৪০.১.২ ধারা অনুযায়ী, কোনও ব্যাটার আউট হয়ে যাওয়ার ৩ মিনিট পরেও যদি পরবর্তী ব্যাটার ক্রিজে না যান, তাহলে আম্পায়াররা ১৬.৩ ধারা অনুযায়ী ফিল্ডিং করা দলকে জয়ী ঘোষণা করতে পারেন। তবে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে কোনও ম্যাচে এই নিয়ম প্রয়োগ করেননি আম্পায়াররা।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Angelo Mathews: আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে 'টাইমড আউট' অ্যাঞ্জেলো ম্যাথুজ

ভারতীয় টিমের একনিষ্ঠ ফ্যান! বিয়ের মঞ্চেই কোহলিদের জয় উদযাপন করলেন বর কনে, দেখুন ভিডিও

Read more Articles on
Share this article
click me!