Angelo Mathews: আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে 'টাইমড আউট' অ্যাঞ্জেলো ম্যাথুজ

চলতি ওডিআই বিশ্বকাপে পয়েন্ট তালিকার নিরিখে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচটির তেমন কোনও গুরুত্ব নেই। কিন্তু সোমবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে এই ম্যাচেই ইতিহাস তৈরি হল।

Soumya Gangully | Published : Nov 6, 2023 11:12 AM IST / Updated: Nov 06 2023, 05:51 PM IST

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে 'টাইমড আউট' হলেন শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুজ। সোমবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের ২৫-তম ওভারে আউট হয়ে যান ম্যাথুজ। সাদিরা সমরবিক্রমা আউট হয়ে যাওয়ার পর মাঠে নামেন ম্যাথুজ। কিন্তু তাঁর হেলমেটের একটি স্ট্র্যাপ ছিঁড়ে যায়। শ্রীলঙ্কার দ্বাদশ ব্যক্তির কাছ থেকে অন্য একটি হেলমেট পাওয়ার জন্য অপেক্ষা করতে থাকেন ম্যাথুজ। ইতিমধ্যেই আউটের আবেদন জানান বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান। তাঁর আবেদনে সাড়া দিয়ে আউট দেন আম্পায়াররা। ফলে মাঠ ছাড়তে হয় ম্যাথুজকে। এই আউটের মাধ্যমে ওডিআই বিশ্বকাপে ইতিহাস তৈরি হল।

বিতর্কে বাংলাদেশের অধিনায়ক

এভাবে ম্যাথুজের আউট হওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অনেকে দাবি করছেন, ইচ্ছাকৃতভাবে দেরি করেননি ম্যাথুজ। হেলমেটের সমস্যা নিয়ে তাঁর পক্ষে ব্যাটিং করা সম্ভব ছিল না। সেই কারণেই তিনি বিকল্প হেলমেটের অপেক্ষায় ছিলেন। কিন্তু শাকিব আউটের আবেদন জানাতেই ম্যাথুজকে মাঠ ছাড়তে বলেন আম্পায়াররা। এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে আম্পায়ার মারাইস এরাসমাস ও রিচার্ড ইলিংওয়ার্থের সঙ্গে তর্ক জুড়ে দেন ম্যাথুজ। তিনি শাকিবের সঙ্গেও উত্তেজিতভাবে কথা বলেন। হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ার কথা বলেন এই অলরাউন্ডার। কিন্তু তাঁকে মাঠ ছাড়তে বলেন আম্পায়াররা।

 

 

প্রথমবার 'টাইমড আউট' নিয়ম প্রয়োগ

এমসিসি-র নিয়ম অনুযায়ী, 'উইকেট পড়লে বা কোনও ব্যাটার অবসৃত হলে পরবর্তী ৩ মিনিটের মধ্যেই অন্য একজন ব্যাটারকে ক্রিজে গিয়ে ব্যাটিং শুরু করে দিতে হবে। একটি উইকেট পড়ার ৩ মিনিটের মধ্যে পরের বল করা সম্ভব না হলে সংশ্লিষ্ট ব্যাটারকে টাইমড আউট দেওয়া হবে।' তবে এবারের ওডিআই বিশ্বকাপের নিয়ম একটু আলাদা। এই নিয়মে বলা হয়েছে, ‘কোনও ব্যাটার আউট হলে বা অবসৃত হলে পরবর্তী ব্যাটারকে ক্রিজে গিয়ে ২ মিনিটের মধ্যেই পরের বল খেলতে হবে। সংশ্লিষ্ট ব্যাটার যদি ২ মিনিটের মধ্যে ক্রিজে না আসেন, তাহলে টাইমড আউট দেওয়া হবে।’ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে এই নিয়মই প্রয়োগ করেছেন আম্পায়াররা। রঞ্জি ট্রফিতে এই নজির আছে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে এই ঘটনা এর আগে দেখা যায়নি। সেই কারণেই বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই দাবি করছেন, এরকম আউট ক্রিকেটের আদর্শের পরিপন্থী। যদিও একাংশের আবার দাবি, ক্রিকেটের নিয়মের বাইরে কিছু করেননি আম্পায়াররা। তাঁরা শুধু লিপিবদ্ধ থাকা নিয়ম প্রয়োগ করেছেন।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ভারতীয় টিমের একনিষ্ঠ ফ্যান! বিয়ের মঞ্চেই কোহলিদের জয় উদযাপন করলেন বর কনে, দেখুন ভিডিও

Virat Kohli Birthday: বিরাটের জন্মদিনে সচিনকেও শুভেচ্ছা! ফের হাসির খোরাক উমর আকমল

Read more Articles on
Share this article
click me!