ICC Cricket World Cup 2023: বিশ্বকাপের সেমি-ফাইনালে যেতে পারবে পাকিস্তান? কী বলছে অঙ্ক?

এবারের ওডিআই বিশ্বকাপে কোন চারটি দল সেমি-ফাইনাল খেলবে সেটা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া এগিয়ে আছে।

Soumya Gangully | Published : Nov 1, 2023 8:53 AM IST / Updated: Nov 01 2023, 04:38 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপ থেকে কার্যত ছিটকে গিয়েছে পাকিস্তান। সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করার আশা নেই বললেই চলে। তবে এখনও আশা ছাড়তে নারাজ বাবর আজমরা। মঙ্গলবার ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে হারিয়ে চলতি ওডিআই বিশ্বকাপে তৃতীয় জয় পেয়েছে পাকিস্তান। ৭ ম্যাচ খেলে শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রউফদের পয়েন্ট ৬। পরের ২ ম্যাচ জিতলে সর্বাধিক ১০ পয়েন্টে পৌঁছতে পারে পাকিস্তান। কিন্তু তাতে সেমি-ফাইনালে খেলা নিশ্চিত হবে না। কারণ, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্ট পাকিস্তানের চেয়ে বেশি। ফলে বাবরদের শুধু নিজেদের ম্যাচ জিতলেই হবে না, অন্য ম্যাচগুলির ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। এখন নিউজিল্যান্ড যে ফর্মে আছে, তাতে পাকিস্তানের পক্ষে সেই ম্যাচে জয় পাওয়া কঠিন। কিউয়িদের কাছে হারলেই সরকারিভাবে সেমি-ফাইনালের দৌড় থেকে ছিটকে যাবে পাকিস্তান।

অঙ্কটা বড্ড কঠিন

মহম্মদ রিজওয়ানদের পাকিস্তানে ফেরার উড়ানের টিকিট কেটে রাখাই ভালো। কারণ, এত যদি-কিন্তুর উপর পাকিস্তানের সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন নির্ভর করছে, কে সি নাগের অঙ্কের বইও কঠিন মনে হতে পারে। নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে বাকি ম্যাচগুলি বড় ব্যবধানে হারতে হবে। তাহলে বাকি ২ ম্যাচ জিতে সেমি-ফাইনালে পৌঁছে যেতে পারে পাকিস্তান। আফগানিস্তান বাকি ম্যাচগুলি হারতে পারে। কিন্তু নিউজিল্যান্ড যে ফর্মে আছে তাতে পরপর ম্যাচ হারবে, এই সম্ভাবনা কম। ফলে পাকিস্তানের বিদায়ের সম্ভাবনাই সবচেয়ে বেশি।

নিশ্চিন্ত ভারতীয় দল

চলতি ওডিআই বিশ্বকাপে সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করা নিয়ে কোনও চিন্তা নেই ভারতীয় দলের। কারণ, প্রথম ৬ ম্যাচ জিতে ইতিমধ্যেই ১২ পয়েন্ট পেয়ে গিয়েছেন রোহিত শর্মারা। ফলে পরের ৩ ম্যাচ হেরে গেলেও সেমি-ফাইনাল খেলবে ভারত। তবে তখন আর পয়েন্ট তালিকায় শীর্ষস্থান ধরে রাখা ধরে রাখা যাবে না। সেই কারণেই পরের ম্যাচগুলিতেও জয় ছাড়া অন্য কিছু ভাবছে না টিম ম্যানেজমেন্ট। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামছে ভারত। এই ম্যাচে জয় পাওয়া কঠিন হবে না বলেই আশা করা হচ্ছে। আফগানিস্তানের কাছে হেরে কার্যত ছিটকে গিয়েছেন কুশল মেন্ডিসরা। ফলে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফের শ্রীলঙ্কাকে হারাতে পারে ভারত। এই ম্যাচে হয়তো ভারতীয় দলে কোনও বদল হবে না। পেস বোলিং বিভাগে মহম্মদ সামি, জসপ্রীত বুমরা যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে তাঁরা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপেও ধস নামাতে পারেন।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

PAK vs BAN: কলকাতায় উড়ছে প্যালেস্টাইনের পতাকা! পাকিস্তান-বাংলাদেশ ম্যাচে আটক ৪ জন

Inzamam-ul-Haq: বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবি, প্রথম বলি ইনজামাম-উল-হক

Read more Articles on
Share this article
click me!