India vs Afghanistan: শতরানে নতুন নজির রোহিতের, আফগানিস্তানের বিরুদ্ধে সহজ জয় ভারতের

অস্ট্রেলিয়ার পর আফগানিস্তান, চলতি ওডিআই বিশ্বকাপে পরপর ২ ম্যাচে সহজ জয় পেল ভারত। শনিবার পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাসে ভরপুর রোহিত শর্মারা।

Soumya Gangully | Published : Oct 11, 2023 3:04 PM IST / Updated: Oct 11 2023, 10:55 PM IST

ওডিআই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোর পর বুধবার দ্বিতীয় ম্যাচে সহজেই আফগানিস্তানকে হারিয়ে দিল ভারত। অধিনায়ক রোহিত শর্মার অসাধারণ শতরানের সুবাদে সহজ জয় পেল ভারত। ৮৪ বলে ১৩১ রান করেন রোহিত। তাঁর ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। ৪৭ রান করেন ঈশান কিষান। ৫৫ রান করে অপরাজিত থাকেন বিরাট কোহলি। ২৫ রান করে অপরাজিত থাকেন শ্রেয়াস আইয়ার। ২৭৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩৫ ওভারেই ২ উইকেট হারিয়ে জয় ছিনিয়ে নিল ভারত। পরপর ২ ম্যাচে জয় পেয়ে ভালো জায়গায় পৌঁছে গেল ভারত।

এদিন ওডিআই বিশ্বকাপে সপ্তম শতরান করে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিলেন রোহিত। তিনিই এখন ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরানের মালিক। একইসঙ্গে ওডিআই বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে দ্রুততম শতরানের নজির গড়লেন রোহিত। ওডিআই ফর্ম্যাটে তাঁর ৩১ নম্বর শতরান হয়ে গেল।

এই ম্যাচে ভারতের ইনিংসের শুরুতেই স্পষ্ট হয়ে যায়, সহজ জয় আসতে চলেছে। রোহিত-ঈশানের ওপেনিং জুটিতে যোগ হয় ১৫৬ রান। অল্পের জন্য অর্ধশতরান হারান ঈশান। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে অপরাজিত অর্ধশতরান করেন বিরাট। ভালো ব্যাটিং করেন শ্রেয়াসও। আফগানিস্তানের হয়ে জোড়া উইকেট নেন রশিদ খান।

এদিন ডেভিড ওয়ার্নারের একটি রেকর্ড ভেঙে দিলেন রোহিত। এতদিন ওডিআই বিশ্বকাপে দ্রুততম ১,০০০ রানের রেকর্ড ছিল ওয়ার্নারের। বুধবার সেই রেকর্ড ভেঙে দিলেন রোহিত। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন তারকা ক্রিস গেইলেরও একটি রেকর্ড ভেঙে দিয়েছেন রোহিত। সব ফর্ম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ওভার-বাউন্ডারি মারার রেকর্ড ভেঙে দিয়েছেন ভারতের অধিনায়ক। ২০১৯ সালের বিশ্বকাপে সচিনের রেকর্ড ভেঙে ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার নতুন রেকর্ড গড়েন রোহিত। বুধবার তিনি একগুচ্ছ নতুন রেকর্ড গড়লেন। ওডিআই বিশ্বকাপে ৪৫ ম্যাচ খেলে ৬টি শতরান করেন সচিন। মাত্র ১৯ ম্যাচ খেলেই সেই রেকর্ড ভেঙে দিলেন রোহিত।

১৯৮৩ সালের বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৭৫ রান করে অপরাজিত থাকেন কপিল দেব। সেই ইনিংসে তিনি ৭২ বলে শতরান করেন। বুধবার ৬৩ বলে শতরান করে কপিলের সেই রেকর্ড ভেঙে দিলেন রোহিত। তাঁর ১৩১ রানই ওডিআই বিশ্বকাপে রান তাড়া করে জেতার ক্ষেত্রে কোনও ভারতীয় ব্যাটারের সর্বাধিক স্কোর। দলকে জেতানোর পাশাপাশি ব্যক্তিগত নজিরও গড়লেন রোহিত।

আরও পড়ুন-

India Vs Pakistan: থাকবেন বিশেষ অতিথিরা, সঙ্গীতানুষ্ঠানের মাধ্যমে শুরু হবে ভারত-পাক ম্যাচ

ICC World Cup 2023: কুশল মেন্ডিসের জন্যই বাউন্ডারি লাইন সরিয়েছে পাকিস্তান! তুঙ্গে বিতর্ক

Read more Articles on
Share this article
click me!