Virat Kohli: ক্রিকেট অস্ট্রেলিয়ার বিচারে বিশ্বকাপের সেরা দলের অধিনায়ক বিরাট

এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় দলের তারকা ব্যাটার বিরাট কোহলি। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং করতেও দেখা যাচ্ছে বিরাটকে।

Soumya Gangully | Published : Nov 13, 2023 2:07 PM IST / Updated: Nov 13 2023, 11:33 PM IST

চলতি ওডিআই বিশ্বকাপে লিগ পর্যায় শেষ হওয়ার পর এই টুর্নামেন্টের সেরা দল বেছে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। ভারত থেকে বিরাট ছাড়াও সেরা দলে আছেন জসপ্রীত বুমরা, মহম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা। দলের বাকি সদস্যরা হলেন, দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি কক, অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ডের অলরাউন্ডার র‍্যাচিন রবীন্দ্র, দক্ষিণ আফ্রিকার ব্যাটার এইডেন মার্করাম, অস্ট্রেলিয়ার ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল, দক্ষিণ আফ্রিকার পেসার মার্কো জ্যানসেন ও অস্ট্রেলিয়ার লেগ-স্পিনার অ্যাডাম জাম্পা। দ্বাদশ ব্যক্তি হিসেবে রাখা হয়েছে শ্রীলঙ্কার পেসার দিলশান মদুশনাকাকে।

৬০০ রান করার পথে বিরাট

চলতি ওডিআই বিশ্বকাপে অসামান্য পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট। তিনি এখনও পর্যন্ত ৯ ম্যাচ খেলে ৫৯৪ রান করেছেন। ৫টি ম্যাচে অর্ধশতরান করেছেন এবং ২টি ম্যাচে শতরান করেছেন বিরাট। তাঁর ব্যাটিংয়ের গড় ৯৯। এই টুর্নামেন্টে বিরাটের সর্বাধিক স্কোর অপরাজিত ১০৩। একাধিক ম্যাচে দেখা গিয়েছে, আক্রমণাত্মক ব্যাটিং করার বদলে ধৈর্য ধরে শেষপর্যন্ত ক্রিজে টিকে থাকার উপর জোর দিয়েছেন এই তারকা। ভারতীয় দল যে সাফল্য পাচ্ছে, তাতে বিরাটের বড় অবদান আছে। বিশেষ করে দল যখনই সমস্যায় পড়েছে, তখনই দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট। তিনি ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। রান তাড়া করার সময় ভারতীয় দলের অন্যতম ভরসা। রবিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে উইকেটও নিয়েছেন বিরাট। 

সেরা দলে নেই রোহিত শর্মা

ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া সেরা দলে জায়গা পাননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। কারণ, ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে ওয়ার্নার ও ডি কককে। ডি কক চলতি ওডিআই বিশ্বকাপে ব্যাটারদের মধ্যে অন্যতম সেরা পারফরম্যান্স দেখাচ্ছেন। সেরা দলে তাঁর জায়গা পাওয়া স্বাভাবিক। কিন্তু ওয়ার্নারের চেয়ে রোহিতের পারফরম্যান্স কোনওভাবেই খারাপ বলা যাবে না। বরং রোহিতই এগিয়ে। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া দল বেছে নিয়েছে বলেই হয়তো ওয়ার্নারকে রাখা হয়েছে।

চমকপ্রদ পারফরম্যান্স শামির

এবারের ওডিআই বিশ্বকাপের শুরুতে খেলার সুযোগ পাচ্ছিলেন না শামি। কিন্তু খেলার সুযোগ পেয়েই কামাল করেছেন এই পেসার। প্রথম ম্যাচ থেকেই ধারাবাহিকভাবে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন বুমরা। জাদেজাও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। ফলে সেরা দলে তাঁদের জায়গা পাওয়া স্বাভাবিক। কিউয়ি অলরাউন্ডার রবীন্দ্র, অস্ট্রেলিয়ার তারকা ম্যাক্সওয়েলের নির্বাচন নিয়েও কোনও বিতর্ক নেই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli: বিশ্বকাপে প্রথম উইকেট বিরাটের, উচ্ছ্বসিত অনুষ্কা, ভাইরাল ভিডিও

India Vs Netherlands: সচিন তেন্ডুলকরের আরও একটি রেকর্ড স্পর্শ বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!