England Vs Pakistan: পাকিস্তানের বিদায়, পরপর ৫ বার সেমি-ফাইনালে নিউজিল্যান্ড

এবারের ওডিআই বিশ্বকাপে ইডেন গার্ডেন্সে লিগ পর্যায়ের শেষ ম্যাচ খেলে বিদায় নিল ইংল্যান্ড ও পাকিস্তান। এই দুই দলই এবারের বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাতে পারল না।

Soumya Gangully | Published : Nov 11, 2023 12:12 PM IST / Updated: Nov 12 2023, 12:54 AM IST

অভাবনীয় কিছু হল না। প্রত্যাশিতভাবেই এবারের ওডিআই বিশ্বকাপ থেকে বিদায় নিল পাকিস্তান। সেমি-ফাইনালের যোগ্যতা অর্জনের শর্ত ছিল, শনিবার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করলে অন্তত ২৮৭ রানের ব্যবধানে জিততে হবে। ইংল্যান্ড প্রথমে ব্যাটিং করলে যে রান করবে সেটা অসম্ভব কম সময়ে পেরিয়ে যেতে হবে। এই শর্ত পূরণ করা পাকিস্তানের পক্ষে সম্ভব ছিল না। এই ম্যাচে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। ৯ উইকেটে ৩৩৭ রান করে ইংল্যান্ড। ফলে পাকিস্তানের আশা তখনই শেষ হয়ে যায়। সেমি-ফাইনালে যেতে হলে ৬.৪ ওভারের মধ্যে জয় পেতে হত পাকিস্তানকে। সেটা করতে পারেনি বাবর আজমের দল। ফলে এই টুর্নামেন্ট থেকে বিদায় নিল পাকিস্তান।

ফের নায়ক বেন স্টোকস

এবারের ওডিআই বিশ্বকাপে ইংল্যান্ডের হতাশাজনক পারফরম্যান্সের মধ্যেও উজ্জ্বল ব্যতিক্রম অভিজ্ঞ অলরাউন্ডার বেন স্টোকস। অসাধারণ লড়াই করলেন এই তারকা ব্যাটার। এই টুর্নামেন্টে ইংল্যান্ডের শেষ ম্যাচেও স্টোকসই সর্বাধিক রান করলেন। পাকিস্তানের বিরুদ্ধে ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে ৭৬ বলে ৮৪ রান করেন স্টোকস। তাঁর ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। জো রুট করেন ৬০ রান। ওপেনার জনি বেয়ারস্টো করেন ৫৯ রান। অপর ওপেনার ডেভিড মালান করেন ৩১ রান। অধিনায়ক বাটলার করেন ২৭ রান। হ্যারি ব্রুক করেন ৩০ রান। মইন আলি করেন ৮ রান। ৪ রান করে অপরাজিত থাকেন ক্রিস ওকস। ডেভিড উইলি করেন ১৫ রান। প্রথম বলেই আউট হয়ে যান গাস অ্যাটকিনসন (০)। ০ রানে অপরাজিত থাকেন আদিল রশিদ।

 

 

ফের ব্যর্থ শাহিন আফ্রিদি

ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের বোলারদের মধ্যে ইফতিকার আহমেদ ছাড়া কেউই ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। ৭ ওভার বোলিং করে ৩৮ রান দিয়ে ১ উইকেট নেন ইফতিকার। ১০ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৭২ রান দিয়ে ২ উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি। এবারের ওডিআই বিশ্বকাপে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারলেন না এই পেসার। সঙ্গত কারণেই তিনি আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষস্থান হারিয়েছেন। ১০ ওভার বোলিং করে ৭৪ রান দিয়ে ২ উইকেট নেন মহম্মদ ওয়াসিম জুনিয়র। ১০ ওভার বোলিং করে ৬৪ রান দিয়ে ৩ উইকেট নেন হ্যারিস রউফ।

পাকিস্তানের ব্যাটিং ব্যর্থতা

বিশাল টার্গেট তাড়া করতে নেমে দ্বিতীয় বলেই ওপেনার আবদুল্লাহ শফিকের (০) উইকেট হারায় পাকিস্তান। অপর ওপেনার ফকর জামানও (১) দ্রুত আউট হয়ে যান। অধিনায়ক বাবর করেন ৩৮ রান।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Australia Vs Bangladesh: অস্ট্রেলিয়ার কাছে হেরেও চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার আশায় বাংলাদেশ

Babar Azam: ভারতে ওডিআই বিশ্বকাপ খেলতে এসে ভালোবাসা পেয়ে মুগ্ধ বাবর আজম

Read more Articles on
Share this article
click me!