World Cup Final: মিচেল মার্শের হুঙ্কার, ফাইনালের আগেই 'খেলা' শুরু অস্ট্রেলিয়ার

এবারের ওডিআই বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। ফলে ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এগিয়ে থেকেই খেলতে নামছেন রোহিত শর্মা, মহম্মদ শামিরা।

Soumya Gangully | Published : Nov 17, 2023 6:54 PM IST / Updated: Nov 18 2023, 01:16 AM IST

রবিবার ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে সহজ জয় পাবে অস্ট্রেলিয়া। এমনই দাবি করেছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিচেল মার্শ। অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েই এবারের বিশ্বকাপ অভিযান শুরু করে ভারতীয় দল। তা সত্ত্বেও মার্শের দাবি, 'অস্ট্রেলিয়া অপরাজেয়। ভারতকে হারাচ্ছে অস্ট্রেলিয়া। ফাইনালে ২ উইকেটে ৪৫০ রান করবে অস্ট্রেলিয়া। এরপর ভারত ৬৫ রানে অলআউট হয়ে যাবে।' মার্শ এই দাবি অবশ্য এখন করেননি। এ বছরের আইপিএল চলাকালীন দিল্লি ক্যাপিটালসের পডকাস্টে বিশ্বকাপ ফাইনাল নিয়ে ভবিষ্যৎবাণী করেন মার্শ। ভারত ও অস্ট্রেলিয়াই ফাইনাল খেলছে। তবে ভারতের বোলাররা যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে অস্ট্রেলিয়ার ব্যাটারদের কাজ সহজ হবে না। বিশেষ করে মহম্মদ শামির বোলিং সামাল দিতে গিয়ে সমস্যায় পড়তে পারেন মার্শরা।

মাঠের বাইরে 'খেলা' অস্ট্রেলিয়ার

দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ ফাইনাল খেলতে নামছে ভারতীয় দল। ফলে বাড়তি সুবিধা পাচ্ছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। সে কথা মাথায় রেখেই মাঠের বাইরে ভারতীয় দলের উপপ চাপ সৃষ্টি করতে চাইছে অস্ট্রেলিয়া। বরাবরের মতোই অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা আসরে নেমে পড়েছেন। তবে এই কৌশল কাজে লাগার সম্ভাবনা কম। গত ২ দশকে ভারতীয় ক্রিকেট অনেক বদলে গিয়েছে। ফলে এবার ২০০৩ সালের মতো ফল হওয়ার সম্ভাবনা কম। ভারতীয় দলের জয়ের সম্ভাবনাই বেশি।

চতুর্থবার ফাইনালে ভারত

১৯৮৩ সালে কপিল দেব নিখাঞ্জের নেতৃত্বে প্রথমবার ওডিআই বিশ্বকাপ ফাইনালে পৌঁছে যায় ভারত। সেবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ভারত। এর ২০ বছর পর ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনালে পৌঁছে যায় ভারত। কিন্তু সেবার অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। এরপর ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তৃতীয়বার ওডিআই বিশ্বকাপ ফাইনালে পৌঁছয় ভারত। সেবার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। এবারও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ভারত। অন্যদিকে, ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলেও, ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে রানার্স হয় অস্ট্রেলিয়া। ১৯৯৬ সালে ফাইনালে উঠলেও, শ্রীলঙ্কার কাছে হেরে রানার্স হয় অস্ট্রেলিয়া। ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ফলে এবার ভারতের তৃতীয়বার এবং অস্ট্রেলিয়ার ষষ্ঠবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দুর্দান্ত লড়াই হতে পারে। এই লড়াইয়ে এগিয়ে ভারত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

South Africa Vs Australia: ২০ বছর পর ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া

World Cup Final: ফের বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া লড়াই, কী হয়েছিল ২ দশক আগে?

Read more Articles on
Share this article
click me!