World Cup Final: ফের বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া লড়াই, কী হয়েছিল ২ দশক আগে?

গত ২ দশকে ভারত-অস্ট্রেলিয়ার ক্রিকেট-লড়াই অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। দ্বিপাক্ষিক সিরিজ হোক বা আইসিসি টুর্নামেন্ট, বেশিরভাগ সময়ই দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা দেখা গিয়েছে।

Soumya Gangully | Published : Nov 16, 2023 5:51 PM IST / Updated: Nov 17 2023, 12:02 AM IST

২০ বছর ফের ওডিআই বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া লড়াই। কয়েক মাস আগেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে প্যাট কামিন্সের দলের কাছে হেরে গিয়েছেন রোহিত শর্মারা। ২ দশক আগে ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে রিকি পন্টিংয়ের দলের কাছে হেরে যান সৌরভ গঙ্গোপাধ্যায়রা। এবার দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বদলা নেওয়ার সুযোগ পাচ্ছে ভারত। অনেক হিসেব মেটানোর আছে। তেতে উঠছেন ক্রিকেটপ্রেমীরা। ভারতীয় দল চলতি ওডিআই বিশ্বকাপে টানা ১০ ম্যাচে জয় পেয়েছে। এবার ফাইনালেও জয় পেলে টানা ১১ ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হবে ভারত। সেই আশাই করছে সারা দেশ।

কী হয়েছিল ২০০৩ সালে?

২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে ২টি ম্যাচে হেরেছিল ভারত। এই ২ ম্যাচই ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২৩ মার্চ জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক সৌরভ। এই সিদ্ধান্ত ভারতের বিপক্ষে যায়। প্রথমে ব্যাটিং করতে নেমে ২ উইকেটে ৩৫৯ রান করে অস্ট্রেলিয়া। ওপেনিং জুটিতে যোগ হয় ১০৫ রান। ওপেনার অ্যাডাম গিলক্রিস্ট করেন ৫৭ রান। অপর ওপেনার ম্যাথু হেডেন করেন ৩৭ রান। ১২১ বলে ১৪০ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক রিকি পন্টিং। তাঁর ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি ও ৮টি ওভার-বাউন্ডারি। ৮৪ বলে ৮৮ রান করে অপরাজিত থাকেন ডেমিয়েন মার্টিন। ভারতের হয়ে ৮ ওভার বোলিং করে ৪৯ রান দিয়ে ২ উইকেট নেন হরভজন সিং। বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৩৯.২ ওভারে ২৩৪ রানে অলআউট হয়ে যায় ভারত। সর্বাধিক ৮২ রান করেন ওপেনার বীরেন্দ্র সেহবাগ। রাহুল দ্রাবিড় করেন ৪৭ রান। সৌরভ করেন ২৪ রান। যুবরাজ সিংও করেন ২৪ রান। ১২ রান করেন দীনেশ মোঙ্গিয়া। ভারতের অন্য কোনও ব্যাটার ২ অঙ্কের রান করতে পারেননি। অস্ট্রেলিয়ার হয়ে ৮.২ ওভার বোলিং করে ৫২ রান দিয়ে ৩ উইকেট নেন গ্লেন ম্যাকগ্র্যাথ। ৭ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৩১ রান দিয়ে ২ উইকেট নেন ব্রেট লি। ২ ওভার বোলিং করে ৭ রান দিয়ে ২ উইকেট নেন অ্যান্ড্রু সাইমন্ডস। ১০ ওভার বোলিং করে ৬১ রান দিয়ে ১ উইকেট নেন ব্র্যাড হগ। ১০ ওভারে ৫৭ রান দিয়ে ১ উইকেট নেন অ্যান্ডি বিখেল।

বদলা নেওয়ার লড়াই ভারতের

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পথে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল ভারত। এবারও ভারতই জয় পাবে বলে আশা সারা দেশের।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

World Cup Final: রবিবার বিশ্বকাপ ফাইনালে নিজের নামাঙ্কিত মাঠে থাকতে পারেন প্রধানমন্ত্রী

Mohammed Shami: 'মরে যাব তবু দেশের সঙ্গে বেইমানি করব না,' ৫ বছর আগে বলেছিলেন শামি, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!