India vs Bangladesh: বিরাটের অপরাজিত শতরান, বিশ্বকাপে টানা চতুর্থ জয় ভারতের

ওডিআই বিশ্বকাপে টানা ৪ ম্যাচে জয় পেল ভারতীয় দল। বৃহস্পতিবার পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে সহজেই বাংলাদেশকে হারিয়ে দিল ভারত।

Soumya Gangully | Published : Oct 19, 2023 3:01 PM IST / Updated: Oct 19 2023, 09:50 PM IST

বাংলাদেশকে সহজেই ৭ উইকেটে হারিয়ে চলতি ওডিআই বিশ্বকাপে টানা চতুর্থ জয় পেল ভারতীয় দল। এই জয়ে সবচেয়ে বড় অবদান থাকল বিরাট কোহলির। ১০৩ রান করে অপরাজিত থাকেন বিরাট। এই জয়ের ফলে নিউজিল্যান্ডের পাশাপাশি ভারতও সেমি-ফাইনালের পথে অনেকটা এগিয়ে গেল। এবারের ওডিআই বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই চ্যাম্পিয়নের মতো খেলছে ভারতীয় দল। কোনও দলই ভারতকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারছে না। অন্যদিকে, চতুর্থ ম্যাচে তৃতীয় হারের ফলে সেমি-ফাইনালের দৌড় থেকে প্রায় ছিটকে গেল বাংলাদেশ। সেমি-ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে হলে বাকি ৫ ম্যাচেই জয় পেতে হবে বাংলাদেশকে। সেই কাজটা অত্যন্ত কঠিন। ফলে ওডিআই বিশ্বকাপের লিগ পর্যায় থেকেই ছিটকে যাওয়ার পথে বাংলাদেশ।

চোটের জন্য এই ম্যাচে খেলতে পারেননি বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান। ফলে এদিন অধিনায়কত্বের ভার ছিল নাজমুল হোসেন শান্তর উপর। তিনি টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। ৮ উইকেটে ২৫৬ রান করে বাংলাদেশ। সর্বাধিক ৬৬ রান করেন ওপেনার লিটন দাস। অপর ওপেনার তানজিদ হাসান করেন ৫১ রান। শেষদিকে ভালো ব্যাটিং করেন মাহমুদুল্লাহ (৪৬)। অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার মুশফিকুর রহিম করেন ৩৮ রান। বাংলাদেশের আর কোনও ব্যাটার বড় স্কোর করতে পারেননি। তাওহিদ হৃদয় করেন ১৬ রান। শান্ত করেন ৮ রান। ৩ রান করেই আউট হয়ে যান মেহিদি হাসান মিরাজ। ৭ রান করে অপরাজিত থাকেন শরিফুল ইসলাম। ১ রান করে অপরাজিত থাকেন মুস্তাফিজুর রহমান। 

ভারতের হয়ে ৩৮ রান দিয়ে ২ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। ৪১ রান দিয়ে ২ উইকেট নেন জসপ্রীত বুমরা। ৬০ রান দিয়ে ২ উইকেট নেন মহম্মদ সিরাজ। ৫৯ রান দিয়ে ১ উইকেট নেন শার্দুল ঠাকুর। ৪৭ রান দিয়ে ১ উইকেট নেন কুলদীপ যাদব।

রান তাড়া করতে নেমে ৪১.৩ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয় ছিনিয়ে নেয় ভারত। অধিনায়ক রোহিত শর্মা করেন ৪৮ রান। অপর ওপেনার শুবমান গিল ৫৩ রান করেন। শ্রেয়াস আইয়ার করেন ১৯ রান। ৩৪ রান করে অপরাজিত থাকেন কে এল রাহুল। তবে ভারতের ইনিংসের সেরা আকর্ষণ ছিল বিরাটের অসাধারণ শতরান।

বাংলাদেশের হয়ে ৪৭ রান দিয়ে ২ উইকেট নেন মেহিদি। ৬৫ রান দিয়ে ১ উইকেট নেন হাসান মাহমুদ।

আরও পড়ুন-

Ravindra Jadeja: বাংলাদেশের বিরুদ্ধে অসামান্য ক্যাচ, সেরা ফিল্ডারের পদক দাবি জাদেজার, ভাইরাল ভিডিও

Virat Kohli: হার্দিক পান্ডিয়ার চোট, ৬ বছর পর ওডিআই ফর্ম্যাটে বোলিং বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!