India Vs New Zealand: ওডিআই বিশ্বকাপে শীর্ষস্থানীয় ২ দলের লড়াই, কেমন হতে পারে একাদশ?

মহাষ্টমীর দুপুরে এবারের ওডিআই বিশ্বকাপে লিগ পর্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ হতে চলেছে। এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত অপরাজিত ভারত ও নিউজিল্যান্ড। কোনও একটি দল এদিন প্রথম হারতে চলেছে।

Soumya Gangully | Published : Oct 22, 2023 6:53 AM IST / Updated: Oct 22 2023, 01:23 PM IST

৪ ম্যাচ খেলে পয়েন্ট ৮। চলতি ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। ফলে রবিবার এই ২ দলের ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। যে দল এই ম্যাচ জিতবে তারা সেমি-ফাইনালের আরও কাছে পৌঁছে যাবে। ফলে মহাষ্টমীর দিন এই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে চোটের কারণে ২ দলই কিছুটা সমস্যায়। ভারতের হয়ে যেমন খেলতে পারছেন না অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, তেমনই নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারছেন না অধিনায়ক কেন উইলিয়ামসন। ২ দলেরই আশা, এই ম্যাচে হার্দিক ও উইলিয়ামসনের পরিবর্ত হিসেবে যাঁরা খেলতে নামবেন তাঁরা ভালো পারফরম্যান্স দেখাবেন।

এই ম্যাচে ভারতের হয়ে খেলতে পারেন- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কে এল রাহুল (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ ও মহম্মদ সামি। পেসার-অলরাউন্ডার হার্দিকের পরিবর্ত হিসেবে চলতি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলার সুযোগ পেতে পারেন সামি। তবে স্পিন বোলিংয়ের বিরুদ্ধে খুব একটা সুবিধা করতে পারেন না কিউয়ি ব্যাটাররা। সেই কারণে হার্দিকের পরিবর্তে অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের খেলার সুযোগ পাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারেন- ডেভন কনওয়ে, উইল ইয়াং, র‍্যাচিন রবীন্দ্র, ড্যারিল মিচেল, টম ল্যাথাম (অধিনায়ক), গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

এই ম্যাচে বৃষ্টির আশঙ্কা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, রবিবার ধরমশালায় বৃষ্টির সম্ভাবনা ৪২ শতাংশ। ম্যাচ চলাকালীন মেঘে ঢাকা থাকবে আকাশ। ১২ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে তাপমাত্রা। ধরমশালার মাঠের আউটফিল্ড নিয়ে সমস্যা রয়েছে। ফলে কোনও দলই বৃষ্টি চাইছে না।

গত কয়েক বছরে ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই উন্নতি করেছে নিউজিল্যান্ড। উইলিয়ামসনদের সঙ্গে বিরাটদের প্রতিদ্বন্দ্বিতাও বেড়ে গিয়েছে। গত কয়েক বছরে কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতকে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে কিউয়িদের কাছেই হেরে বিদায় নেয় ভারত। এরপর প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারত। ফলে দেশের মাটিতে খেলা হলেও, নিউজিল্যান্ডকে হাল্কাভাবে নিচ্ছে না ভারতীয় দল। জয় পেতে হলে বিরাট-রাহুলদের ভালো পারফরম্যান্স দেখাতেই হবে। এদিন জয় পেলে পয়েন্ট তালিকার শীর্ষে পৌঁছে যাবে ভারত। এটাই এদিনের ম্যাচে ভারতীয় দলের কাছে সবচেয়ে বড় অনুপ্রেরণা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

England vs South Africa: ইংল্যান্ডকে উড়িয়ে সেমি-ফাইনালের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকা

Shubman-Sara: ট্রোলের মুখে শুবমান গিল, সারাকে নিয়ে কটাক্ষ শুনতে হল তাঁকে

Read more Articles on
Share this article
click me!