England vs South Africa: ইংল্যান্ডকে উড়িয়ে সেমি-ফাইনালের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকা

এবারের ওডিআই বিশ্বকাপ যত এগিয়ে চলেছে, সেমি-ফাইনালের লড়াই ততই তীব্র হচ্ছে। পয়েন্ট তালিকায় ওঠা-নামা দেখা যাচ্ছে।

Soumya Gangully | Published : Oct 21, 2023 4:02 PM IST / Updated: Oct 21 2023, 10:55 PM IST

ওডিআই বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে ২২৯ রানে উড়িয়ে দিয়ে সেমি-ফাইনালের দৌড়ে প্রবলভাবে ফিরে এল দক্ষিণ আফ্রিকা। এই জয়ের ফলে ৪ ম্যাচ খেলে প্রোটিয়াদের পয়েন্ট ৬। নিউজিল্যান্ড ও ভারতের পরেই পয়েন্ট তালিকায় ৩ নম্বরে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে, সেমি-ফাইনালের দৌড় থেকে কার্যত ছিটকে গেল গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ৪ ম্যাচ খেলে বেন স্টোকসদের পয়েন্ট মাত্র ২। নেদারল্যান্ডসের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে গেলেও, ইংল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়ে ঘুরে দাঁড়াল টেম্বা বাভুমার দল। ধারাবাহিকতা বজায় রাখাই দক্ষিণ আফ্রিকার সমস্যা। না হলে এবারের ওডিআই বিশ্বকাপে কুইন্টন ডি ককরা অন্যতম ফেভারিট।

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সপ্তমীর দিন এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। তাঁর দল ম্যাচের শুরুটা দুর্দান্তভাবে করে। দ্বিতীয় বলেই আউট হয়ে যান ডি কক (৪)। কিন্তু দ্বিতীয় উইকেট জুটিতে ১২১ রান যোগ করে ম্যাচের রং বদলে দেন রিজা হেনড্রিকস ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন। হেনড্রিকস ৭৫ বলে ৮৫ রান করেন। তাঁর ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। ভ্যান ডার ডুসেন ৬১ বলে ৬০ রান করেন।  অধিনায়ক এইডেন মার্করাম করেন ৪২ রান। ৬৭ বলে ১০৯ রানের বিস্ফোরক ইনিংস খেলেন এইডেন মার্করাম। তাঁর ইনিংসে ছিল ১২টি বাউন্ডারি ও ৪টি ওভার-বাউন্ডারি। ৪২ বলে ৭৫ রান করে অপরাজিত থাকেন মার্কো জ্যানসেন। তাঁর ইনিংসে ছিল ৩টি বাউন্ডারি ও ৬টি ওভার-বাউন্ডারি। বড় রান পাননি ডেভিড মিলার (৫)। ৩ রান করেই আউট হয়ে যান জেরাল্ড কোটজি। ১ রান করে অপরাজিত থাকেন কেশব মহারাজ। ৭ উইকেটে ৩৯৯ রান করে দক্ষিণ আফ্রিকা।

ইংল্যান্ডের হয়ে ৮৮ রান দিয়ে ৩ উইকেট নেন রিসি টপলি। ৬০ রান দিয়ে ২ উইকেট নেন গাস অ্যাটকিনসন। ৬১ রান দিয়ে ২ উইকেট নেন আদিল রশিদ।

৪০০ রান তাড়া করতে নেমে ২২ ওভারেই ১৭০ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। অ্যাটকিসন ২১ বলে ৭টি বাউন্ডারির সাহায্যে ৩৫ রান করেন। ১৭ বলে ৪৩ রান করে অপরাজিত থাকেন মার্ক উড। 

দক্ষিণ আফ্রিকার হয়ে ৩৫ রান দিয়ে ৩ উইকেট নেন কোটজি। ২৬ রান দিয়ে ২ উইকেট নেন লুঙ্গি এনগিডি। ৩৫ রান দিয়ে ২ উইকেট নেন জ্যানসেন। ৩৮ রান দিয়ে ১ উইকেট নেন কাগিসো রাবাদা। ২৭ রান দিয়ে ১ উইকেট নেন মহারাজ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

ICC World Cup 2023: ডাচদের হারিয়ে জয়ের সরণিতে ফিরল লঙ্কানরা, তবুও সেমিতে যাওয়ার অঙ্ক কঠিন

Pak Actress: ভারতের হার দেখতে মরিয়া পাক অভিনেত্রী সেহর, এবার টার্গেট কিউরা

Read more Articles on
Share this article
click me!