Netherlands Vs Bangladesh: ইডেনে নেদারল্যান্ডসের কাছে লজ্জার হার, বিদায় বাংলাদেশ

১৯৯৯ থেকে এখনও পর্যন্ত ওডিআই বিশ্বকাপে কোনওবারই বেশিদূর এগোতে পারেনি বাংলাদেশ। কিন্তু এবার যে হতাশাজনক পারফরম্যান্স শাকিব আল-হাসানদের, সেই নজির কমই আছে।

Soumya Gangully | Published : Oct 28, 2023 2:13 PM IST / Updated: Oct 28 2023, 10:29 PM IST

শনিবার ইডেন গার্ডেন্সে চলতি ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচ হল। বাংলাদেশের মানুষের কাছে অত্যন্ত পরিচিত শহর কলকাতা। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল-এ খেলার সুবাদে শাকিব আল-হাসান, লিটন দাসদের কাছে ইডেন তো ঘরের মাঠ। কিন্তু চেনা পরিবেশ-পরিস্থিতিতেও ভালো পারফরম্যান্স দেখাতে পারল না বাংলাদেশ। এবারের ওডিআই বিশ্বকাপে ষষ্ঠ ম্যাচ খেলে পঞ্চম হারের সুবাদে প্রথম দল হিসেবে সরকারিভাবে সেমি-ফাইনালের দৌড় থেকে ছিটকে গেল বাংলাদেশ। ৮৭ রানে জয় পেল ডাচরা। এই হারের ফলে পয়েন্ট তালিকায় ৯ নম্বরে নেমে গেল বাংলাদেশ। অন্যদিকে, ৬ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে উঠে এলে নেদারল্যান্ডস।

ইডেনে ডাচদের লড়াকু ব্যাটিং

শনিবার ইডেন গার্ডেন্সে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস। তাঁর দল নির্দিষ্ট ৫০ ওভারে ২২৯ রানে অলআউট হয়ে যায়। ইনিংসের শুরুটা অবশ্য ভালো হয়নি। দ্বিতীয় ওভারেই আউট হয়ে যান ওপেনার বিক্রমজিৎ সিং (৩)। অপর ওপেনার ম্যাক্স ওডোড ৩ বল খেলেই আউট হয়ে যান। ৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ডাচরা। সেই অবস্থায় লড়াই শুরু করেন ওয়েসলি ব্যারেসি (৪১) ও কলিন অ্যাকারম্যান (১৫)। তারপর ফের বিপাকে পড়ে যায় নেদারল্যান্ডস। দলের ৬৩ রানের মাথায় পরপর আউট হয়ে যান ব্যারেসি ও অ্যাকারম্যান। সেই পরিস্থিতিতে ইনিংসের হাল ধরেন অধিনায়ক। ৬৮ রান করেন এডওয়ার্ডস। ব্যাস ডে লিডে করেন ১৭ রান। সিব্র্যান্ড এনগেলব্রেখট করেন ৩৫ রান। ২৩ রান করে অপরাজিত থাকেন লগ্যান ভ্যান বিক। শারিজ আহমেদ করেন ৬ রান। ৯ রান করেন আরিয়ান দত্ত। ২ বল খেলেই আউট হয়ে যান পল ভ্যান মিকেরেন। 

নিয়ন্ত্রিত বোলিং বাংলাদেশের

এদিন বাংলাদেশের বোলাররা খারাপ পারফরম্যান্স দেখাননি। ৩৬ রান দিয়ে ২ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। ৪০ রান দিয়ে ২ উইকেট নেন মাহেদি হাসান। ৪৩ রান দিয়ে ২ উইকেট নেন তাসকিন আহমেদ। ৫১ রান দিয়ে ২ উইকেট নেন শরিফুল ইসলাম। ৩৭ রান দিয়ে ১ উইকেট নেন শাকিব।

ব্যাটিংয়ে ভরাডুবি বাংলাদেশের

ওডিআই ফর্ম্যাটে যে কোনও দলের বিরুদ্ধেই ২৩০ রানের টার্গেট কঠিন নয়। কিন্তু নেদারল্যান্ডসের মতো খাতায়-কলমে দুর্বল দলের বিরুদ্ধে ৪২.২ ওভারে ১৪২ রানে অলআউট হয়ে গেল বাংলাদেশ। সর্বাধিক ৩৫ রান করেন মেহিদি হাসান মিরাজ। নেদারল্যান্ডসের হয়ে ২৩ রান দিয়ে ৪ উইকেট নেন মিকেরেন। ২৫ রান দিয়ে ২ উইকেট নেন ডে লিডে। ১ উইকেট করে নেন আরিয়ান, ভ্যান বিক ও অ্যাকারম্যান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

Keshav Maharaj: 'জয় শ্রী হনুমান,' পাকিস্তানকে হারানোর পর বার্তা কেশব মহারাজের

Australia Vs New Zealand: ওশেনিয়া ডার্বিতে উত্তেজক লড়াই, শেষ বলে জয় অস্ট্রেলিয়ার

Read more Articles on
Share this article
click me!