New Zealand Vs Pakistan: বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে জয়, সেমি-ফাইনালের দৌড়ে পাকিস্তান

শনিবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ওডিআই বিশ্বকাপের অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে অসাধারণ লড়াই হল। দর্শকদের মাতিয়ে দিলেন নিউজিল্যান্ড ও পাকিস্তানের ব্যাটাররা।

Soumya Gangully | Published : Nov 4, 2023 1:29 PM IST / Updated: Nov 04 2023, 08:21 PM IST

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে নিউজিল্যান্ডকে হারিয়ে চলতি ওডিআই বিশ্বকাপে সেমি-ফাইনালের দৌড়ে প্রবলভাবে ফিরে এল পাকিস্তান। পরপর হেরে খাদের কিনারায় চলে গিয়েছিলেন বাবর আজমরা। কিন্তু ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে হারিয়ে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। সেমি-ফাইনালের যোগ্যতা অর্জনের লড়াইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় পাওয়া জরুরি ছিল। কিন্তু কিউয়িরা প্রথমে ব্যাটিং করতে নেমে ৬ উইকেটে ৪০১ রান করার পর পাকিস্তানের কাজটা প্রায় অসম্ভব হয়ে গিয়েছিল। তবে ওপেনার ফকর জামান ও অধিনায়ক বাবরের অসাধারণ ব্যাটিংয়ে জয় পেল পাকিস্তান। বেঙ্গালুরুতে বৃষ্টির জন্য পাকিস্তানের ইনিংসে ২ বার বাধা পড়ে। শেষপর্যন্ত ২৫.৩ ওভারের পর আর খেলা চালানো সম্ভব হয়নি। সেই সময় পাকিস্তানের স্কোর ছিল ১ উইকেটে ২০০। ফলে ডাকওয়ার্থ-লুইস নিয়মে জয় পেল পাকিস্তান।

বিফলে র‍্যাচিন রবীন্দ্রর অসাধারণ ইনিংস

পাকিস্তানের বোলারদের মতোই নিউজিল্যান্ডের বোলারদের পারফরম্যান্সও একেবারেই ভালো হল না। তার ফলেই ম্যাচ খোয়াতে হল কিউয়িদের। ৯৪ বলে ১০৮ রানের অসাধারণ ইনিংস খেলেন র‍্যাচিন রবীন্দ্র। তাঁর ইনিংসে ছিল ১৫টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। চোট সারিয়ে দলে ফিরেই ৭৯ বলে ৯৫ রানের অসাধারণ ইনিংস খেলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তাঁর ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। ওপেনার ডেভন কনওয়ে করেন ৩৫ রান। ড্যারিল মিচেল করেন ১৮ বলে ২৯ রান। মার্ক চাপম্যান করেন ২৭ বলে ৩৯ রান। ২৫ বলে ৪১ রান করেন গ্লেন ফিলিপস। ১৭ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন মিচেল স্যান্টনার। ২ বলে ২ রান করে অপরাজিত থাকেন টম ল্যাথাম। 

পাকিস্তানকে জেতালেন ফকর

৪০২ রানের টার্গেট তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারের শেষ বলে ওপেনার আবদুল্লাহ শফিকের (৪) উইকেট হারায় পাকিস্তান। কিন্তু এরপরেই ম্যাচের রং বদলে যায়। ৮১ বলে ১২৬ রান করে অপরাজিত থাকেন ফকর। তাঁর ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি ও ১১টি ওভার-বাউন্ডারি। ৬৩ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। পার্থক্য গড়ে দিলেন ফকর। তাঁর জন্যই সেমি-ফাইনালের দৌড়ে টিকে থাকল পাকিস্তান।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs South Africa: দলে বদলের সম্ভাবনা নেই, ইডেনে ছন্দ ধরে রাখাই লক্ষ্য ভারতের

Hardik Pandya: 'সবসময় দলের সঙ্গেই থাকব,' বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বার্তা হার্দিকের

Read more Articles on
Share this article
click me!