New Zealand Vs Sri Lanka: শ্রীলঙ্কার বিরুদ্ধে সহজ জয়, পাকিস্তানের উপর চাপ বাড়াল নিউজিল্যান্ড

এবারের ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনালের যোগ্যতা অর্জনের লড়াই অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। চতুর্থ দল হিসেবে কারা সেমি-ফাইনালে জায়গা করে নেবে, সেটা এখনও স্পষ্ট নয়।

Soumya Gangully | Published : Nov 9, 2023 1:59 PM IST / Updated: Nov 09 2023, 08:30 PM IST

চলতি ওডিআই বিশ্বকাপে লিগ পর্যায়ে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে সহজ জয় পেয়ে সেমি-ফাইনালের পথে অনেকটা এগিয়ে গেল নিউজিল্যান্ড। ৫ উইকেটে জয় পেল নিউজিল্যান্ড। ৯ ম্যাচ খেলে কেন উইলিয়ামসনরা ১০ ম্যাচ পয়েন্ট পেলেন। এই জয়ের ফলে পাকিস্তান ও আফগানিস্তানের উপর চাপ বাড়াল নিউজিল্যান্ড। আফগানিস্তান কার্যত ছিটকে গেল। কারণ, রান রেটে অনেকটা পিছিয়ে আফগানরা। শনিবার কলকাতার ইডেন গার্ডেন্সে লিগ পর্যায়ে নিজেদের শেষ ম্যাচ খেলবে পাকিস্তান। সেই ম্যাচে বিশাল ব্যবধানে জয় না পেলে সেমি-ফাইনালের দৌড় থেকে ছিটকে যাবেন বাবর আজমরা। পয়েন্ট ও রান রেটে এগিয়ে থাকায় সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করা প্রায় নিশ্চিত করে ফেলেছে কিউয়িরা।

রান রেট বাড়িয়ে নিল নিউজিল্যান্ড

বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৩.২ ওভারেই ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নিয়েছে নিউজিল্যান্ড। এর ফলে নেট রান রেট বেড়ে গেল। এখন কিউয়িদের রান রেট +০.৯২২। পাকিস্তানের রান রেট +০.০৩৬। আফগানিস্তানের নেট রান রেট -০.৩৩৮। ফলে আফগানদের পক্ষে সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করা কার্যত অসম্ভব। পাকিস্তানের কাজটাও অত্যন্ত কঠিন হয়ে গেল।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেই শ্রীলঙ্কা

৯ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে থেকে এবারের মতো ওডিআই বিশ্বকাপ শেষ করল শ্রীলঙ্কা। এর ফলে ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হল কুশল মেন্ডিসের দল। 

নিউজিল্যান্ডের জয়ের নায়ক ট্রেন্ট বোল্ট

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন। ৪৬.৪ ওভারে ১৭১ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ২৮ বলে ৫১ রানের ঝোড়ো ইনিংস খেলেন ওপেনার কুশল পেরেরা। ৩৮ রান করে অপরাজিত থাকেন মাহিশ থিকসানা। নিউজিল্যান্ডের হয়ে ১০ ওভার বোলিং করে ৩টি মেডেন-সহ ৩৭ রান দিয়ে ৩ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ৭.৪ ওভার বোলিং করে ২১ রান দিয়ে ২ উইকেট নেন র‍্যাচিন রবীন্দ্র। ১০ ওভার বোলিং করে ২টি মেডেন-সহ ২২ রান দিয়ে ২ উইকেট নেন মিচেল স্যান্টনার। ১০ ওভার বোলিং করে ২টি মেডেন-সহ ৩৫ রান দিয়ে ২ উইকেট নেন লকি ফার্গুসন। ৮ ওভার বোলিং করে ৫২ রান দিয়ে ১ উইকেট নেন টিম সাউদি। রান তাড়া করতে নেমে সহজেই জয় পেল কিউয়িরা। ওপেনার ডেভন কনওয়ে ৪৫ ও রবীন্দ্র ৪২ রান করেন। উইলিয়ামসন করেন ১৪ রান। ৪৩ রান করেন ড্যারিল মিচেল। ৭ রান করে রান আউট হয়ে যান মার্ক চাপম্যান। ১৭ রান করে অপরাজিত থাকেন গ্লেন ফিলিপস। ২ রান করে অপরাজিত থাকেন টম ল্যাথাম।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli: বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে ইডেনের নতুন সাজ, লাগানো হল বিরাটের ছবি

Team India: বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে ব্যাটিংয়ে জোর বুমরা-সিরাজের

Read more Articles on
Share this article
click me!