ICC Cricket World Cup: গত বিশ্বকাপ ফাইনালের বদলা, ইংল্যান্ডকে ৯ উইকেটে উড়িয়ে দিল নিউজিল্যান্ড

দুর্দান্ত ম্যাচের মাধ্যমে শুরু হয়ে গেল এবারের ওডিআই বিশ্বকাপ। প্রথম ম্যাচেই ইঙ্গিত পাওয়া গেল, এবারের বিশ্বকাপে স্পিনার ও ব্যাটারদের দাপট দেখা যাবে।

Soumya Gangully | Published : Oct 5, 2023 4:27 PM IST / Updated: Oct 05 2023, 11:06 PM IST

ভারতের ক্রিকেটপ্রেমীদের কাছে র‍্যাচিন রবীন্দ্র নামটা এতদিন তেমন পরিচিত ছিল না। তবে বৃহস্পতিবার ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচে যে পারফরম্যান্স দেখালেন নিউজিল্যান্ডর এই অলরাউন্ডার, তাতে তাঁর নাম সারা ক্রিকেট দুনিয়াতেই ছড়িয়ে যাচ্ছে। রবীন্দ্র ও ডেভন কনওয়ের অসাধারণ পারফরম্যান্সের সুবাদে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটে উড়িয়ে দিল নিউজিল্যান্ড। ৪ বছর আগে বিশ্বকাপ ফাইনালে ম্যাচ টাই হওয়ার পরেও বিতর্কিত সিদ্ধান্তে চ্যাম্পিয়ন হতে পারেনি কিউয়িরা। বৃহস্পতিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সেই চ্যাম্পিয়নশিপ খোয়ানোর বদলা নিল নিউজিল্যান্ড। এবারের বিশ্বকাপের শুরুটা দুর্দান্তভাবে করল কেন উইলিয়ামসনের দল।

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের অধিনায়ক হিসেবে খেলা টম ল্যাথাম। প্রথমে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ২৮২ রান করে ইংল্যান্ড। সর্বাধিক ৭৭ রান করেন জো রুট। ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার করেন ৪৩ রান। ওপেনার জনি বেয়ারস্টো করেন ৩৩ রান। অপর ওপেনার ডেভিড মালান করেন ১৪ রান। হ্যারি ব্রুক করেন ২৫ রান। মইন আলি করেন ১১ রান। লিয়াম লিভিংস্টোন করেন ২০ রান। স্যাম কারান করেন ১৪ রান। ক্রিস ওকস করেন ১১ রান। ১৫ রান করে অপরাজিত থাকেন আদিল রশিদ। ১৩ রান করে অপরাজিত থাকেন মার্ক  উড।

নিউজিল্যান্ডের হয়ে ৪৮ রান দিয়ে ৩ উইকেট নেন ম্যাট হেনরি। ৩৭ রান দিয়ে ২ উইকেট নেন মিচেল স্যান্টনার। ১৭ রান দিয়ে ২ উইকেট নেন গ্লেন ফিলিপস। ৪৮ রান দিয়ে ১ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ৭৬ রান দিয়ে ১ উইকেট নেন র‍্যাচিন রবীন্দ্র।

রান তাড়া করতে নেমে ইনিংসের সপ্তম বলেই উইল ইয়াংয়ের (০) উইকেট হারায় নিউজিল্যান্ড। সেই সময় জয়ের আশায় উজ্জীবিত হয়ে ওঠে ইংল্যান্ড শিবির। কিন্তু এরপরেই ম্যাচের রং বদলে যায়। কনওয়ে ও রবীন্দ্র ম্যাচ শেষ করে দেন। ১২১ বলে ১৫২ রান করে অপরাজিত থাকেন কনওয়ে। তিন ১৯টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি মারেন। রবীন্দ্র ৯৬ বলে ১২১ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। ইংল্যান্ডের হয়ে একমাত্র উইকেট নেন কারান।

ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচেই বড় ব্যবধানে জয় পাওয়ার ফলে নিউজিল্যান্ড দলের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। চোট সারিয়ে উইলিয়ামসন দলে ফিরলে কিউয়িদের শক্তি বেড়ে যাবে।

আরও পড়ুন-

India Vs Pakistan: ওডিআই বিশ্বকাপে প্রথমবার ভারতকে হারাবে পাকিস্তান, দাবি মাইকেল আথারটনের

ICC World Cup 2023: ভারতের খেলা কবে? এক নজরে দেখে নিন বিশ্বকাপের সূচি

Read more Articles on
Share this article
click me!