Sachin Tendulkar: ওডিআই বিশ্বকাপের জন্য আইসিসি-র 'গ্লোবাল অ্যাম্বাসাডার' সচিন

বৃহস্পতিবার শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। ১০টি দলই চূড়ান্ত প্রস্তুতিতে ব্যস্ত। আয়োজকদের মধ্যেও চূড়ান্ত ব্যস্ততা দেখা যাচ্ছে। যে ১০টি শহরে ম্যাচ হবে, সেখানে এখন প্রস্তুতি চলছে।

Soumya Gangully | Published : Oct 3, 2023 6:12 PM IST / Updated: Oct 04 2023, 12:21 AM IST

এবারের ওডিআই বিশ্বকাপের জন্য সচিন তেন্ডুলকরকে 'গ্লোবাল অ্যাম্বাসাডার' নিয়োগ করল আইসিসি। বৃহস্পতিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ট্রফির পাশাপাশি হেঁটে মাঠে ঢুকবেন সচিন। তিনিই সরকারিভাবে ওডিআই বিশ্বকাপের সূচনা করবেন। এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানার্স নিউজিল্যান্ড। ভারতীয় দল প্রথম ম্যাচ খেলবে ৮ অক্টোবর। ১৪ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ। ১৯ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ। এই প্রতিযোগিতা ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা তুঙ্গে। তবে আবহাওয়া কেমন থাকবে, সেটা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। কারণ, বৃষ্টির জন্য ভারতের ২টি ম্যাচই ভেস্তে গিয়েছে। তবে আশা করা হচ্ছে বিশ্বকাপ চলাকালীন আবহাওয়া ভালো থাকবে।

ওডিআই বিশ্বকাপের দূত নিযুক্ত হওয়া প্রসঙ্গে সচিন বলেছেন, '১৯৮৭ সালে বল বয় থেকে ৬ বার বিশ্বকাপে দেশের প্রতিনিধিত্ব করা, আমার হৃদয়ে সবসময়ই বিশ্বকাপের জন্য আলাদা জায়গা রয়েছে। ২০১১ সালে বিশ্বকাপ জয় আমার ক্রিকেট-যাত্রার সবচেয়ে গর্বের মুহূর্ত। ভারতে এবারের বিশ্বকাপে এতগুলি বিশেষ দল যোগ দিচ্ছে। এতজন বিশেষ খেলোয়াড় লড়াই করতে তৈরি। আমি অসাধারণ একটি টুর্নামেন্টের দিকে তাকিয়ে আছি। বিশ্বকাপের মতো মার্কি ইভেন্ট তরুণ মস্তিষ্কে স্বপ্নের বীজ বুনে দেয়। আমার আশা, এবারের বিশ্বকাপও ছোট ছেলে-মেয়েদের খেলার বিষয়ে উৎসাহিত করে তুলবে। এই ছোট ছেলে-মেয়েরাই ভবিষ্যতে দেশের হয়ে খেলবে।'

এবারের ওডিআই বিশ্বকাপই সফলতম প্রতিযোগিতা হবে বলে আশা করছে আইসিসি ও বিসিসিআই। শুধু সচিনই নন, আরও কয়েকজন কিংবদন্তিকে বিশ্বকাপের দূত হিসেবে নিয়োগ করা হয়েছে। ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস, দক্ষিণ আফ্রিকার তারকা এবি ডিভিলিয়ার্স, ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান, অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যারন ফিঞ্চ, শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুথাইয়া মুরলীধরন, নিউজিল্যান্ডের তারকা রস টেলর, ভারতের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়না, ভারতের মহিলা দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ, পাকিস্তানের তারকা অলরাউন্ডার মহম্মদ হাফিজও বিশ্বকাপের দূত নিযুক্ত হয়েছেন।

এ প্রসঙ্গে আইসিসি জেনারেল ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশনস) ক্লেয়ার ফারলং বলেছেন, ‘সচিনকে গ্লোবাল অ্যাম্বাসাডার হিসেবে পাওয়া আমাদের কাছে সম্মানের ব্যাপার। আমরা ওয়ান-ডে গেম উদযাপন করছি। এবারের ওডিআই বিশ্বকাপই সবচেয়ে বড় প্রতিযোগিতা হতে চলেছে। আমরা এ বিষয়ে নিশ্চিত। সচিনের পাশাপাশি আরও ৯ জন কিংবদন্তি বিশ্বকাপের দূত নিযুক্ত করা হয়েছে। তাঁরা ক্রিকেটপ্রেমীদের উৎসাহ দেবেন।’

আরও পড়ুন-

Ajay Jadeja: ওডিআই বিশ্বকাপে আফগানিস্তান দলের মেন্টর হলেন অজয় জাদেজা

ODI World Cup Astro prediction: কোন দেশ জিতবে ক্রিকেট বিশ্বকাপ? জানুন কী বলছে জ্যোতিষশাস্ত্র

Read more Articles on
Share this article
click me!