India Vs New Zealand: শামির ৭ উইকেট, ৭০ রানে জিতে ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারত

ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারতের বিরুদ্ধে ৩৯৮ রানের টার্গেট তাড়া করতে নেমে দুর্দান্ত লড়াই করল নিউজিল্যান্ড। তবে ভারতের ব্যাটারদের অসাধারণ পারফরম্যান্সকে ছাপিয়ে যাওয়া সম্ভব হল না।

Soumya Gangully | Published : Nov 15, 2023 4:26 PM IST / Updated: Nov 16 2023, 12:02 AM IST

নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে চতুর্থবার ওডিআই বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। ড্যারিল মিচেল ও কেন উইলিয়ামসনের অসাধারণ লড়াই সত্ত্বেও জয় পেল না গতবারের রানার্সরা। আইসিসি টুর্নামেন্টের নক-আউটে নিউজিল্যান্ডের বিরুদ্ধে রেকর্ড বদলে দিল ভারত। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে কিউয়িদের কাছেই হেরে ছিটকে গিয়েছিল ভারত। এবার সেই হারের বদলা নিলেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। স্কোর দেখে মনে হতে পারে ভারত সহজ জয় পেয়েছে। কিন্তু একসময় ভারতীয় শিবিরকে উদ্বেগে ফেলে দিয়েছিল মিচেল-উইলিয়ামসন জুটি। এই জুটি ভাঙেন মহম্মদ শামি। এরপর ভারতের জয়ের পথ প্রশস্ত হয়ে যায়। এই ম্যাচেও অসাধারণ বোলিং করলেন শামি। তিনিই এবারের ওডিআই বিশ্বকাপে ভারতের সফলতম বোলার।

শামির অসাধারণ প্রত্যাবর্তন

এদিন নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপকে প্রথম ধাক্কা দেন শামিই। তিনি কিউয়িদের ইনিংসের ষষ্ঠ ওভারে ওপেনার ডেভন কনওয়েকে আউট করে দেন। অপর ওপেনার র‍্যাচিন রবীন্দ্রকেও ফেরান শামি। কিন্তু এরপর উইলিয়ামসনের সহজ ক্যাচ ফস্কান এই পেসার। সেই সময় মনে হচ্ছিল উইলিয়ামসন ও মিচেল শেষপর্যন্ত ক্রিজে টিকে থাকলে জয় পাবে না ভারত। কিন্তু ক্যাচ ফস্কানোর ঘাটতি পূরণ করে দেন শামি। তিনিই উইলিয়ামসন ও মিচেলকে আউট করেন। ম্যাচের শেষ ২ উইকেটও শামিই নেন। তিনি ৯.৫ ওভার বোলিং করে ৫৭ রান দিয়ে ৭ উইকেট নেন। এর ফলে সহজ জয় পেল ভারত। শামির পাশাপাশি ১০ ওভারে ৫৬ রান দিয়ে ১ উইকেট নেন কুলদীপ যাদব। ১০ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৬৪ রান দিয়ে ১ উইকেট নেন জসপ্রীত বুমরা। ৯ ওভারে ৭৮ রান দিয়ে ১ উইকেট নেন মহম্মদ সিরাজ।

মিচেলের স্মরণীয় লড়াই

এই ম্যাচে ভারতীয় দল প্রথমে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ৩৯৭ রান করার পর নিউজিল্যান্ডের জয়ের আশা ছিল না। ৩৯ রানে ২ উইকেট হারানোর পর কিউয়িদের কাজ আরও কঠিন হয়ে যায়। কিন্তু সেই পরিস্থিতি থেকে পাল্টা লড়াই শুরু করেন উইলিয়ামসন ও মিচেল। তাঁদের জুটিতে যোগ হয় ১৮১ রান। উইলিয়ামসন করেন ৬৯ রান। মিচেল ১১৯ বলে ১৩৪ রান করেন। গ্লেন ফিলিপস করেন ৪১ রান। নিউজিল্যান্ডের অন্য কোনও ব্যাটার বিশেষ লড়াই করতে পারেননি। ৪৮.৫ ওভারে ৩২৭ রানে অলআউট হয়ে গেল নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়ার অপেক্ষায় ভারত

আইসিসি টুর্নামেন্টের নক-আউটে নিউজিল্যান্ডের কাছে একাধিকবার হারের বদলা নিল ভারত। এবার অস্ট্রেলিয়া যদি দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে পৌঁছতে পারে, তাহলে ২০০৩ সালে ফাইনালে হারের বদলা নিতে মরিয়া হয়ে থাকবে ভারতীয় দল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs New Zealand: লাইভ স্ট্রিমিংয়ে নতুন রেকর্ড, ভারত-নিউজিল্যান্ড ম্যাচে ৫ কোটি দর্শক

Virat Kohli Century: 'বাচ্চা ছেলে একজন 'বিরাট' খেলোয়াড় হয়ে উঠেছে,' প্রশংসায় সচিন

Thomas Muller: টমাস মুলারকে ভারতের জার্সি পাঠালেন বিরাট কোহলি

Read more Articles on
Share this article
click me!