Afghanistan Cricket Team: সারা বিশ্বে ভালো বার্তা দিল আফগানিস্তান, মত হাশমাতুল্লাহ শাহিদির

এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ লড়াই করল আফগানিস্তান। সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করতে না পারলেও, হাশমাতুল্লাহ শাহিদির দলের পারফরম্যান্স ক্রিকেটপ্রেমীদের মন জয় করে নিল।

Soumya Gangully | Published : Nov 10, 2023 7:29 PM IST / Updated: Nov 11 2023, 01:25 AM IST

এবারের ওডিআই বিশ্বকাপে চমকপ্রদ পারফরম্যান্স দেখাল আফগানিস্তান। এশিয়ার দলগুলির মধ্যে আফগানদের পারফরম্যান্স অন্যতম সেরা। পয়েন্ট তালিকায় শ্রীলঙ্কা, বাংলাদেশের উপরেই থাকল আফগানিস্তান। দলের এই পারফরম্যান্সে গর্বিত আফগানিস্তানের অধিনায়ক হাশমাতুল্লাহ শাহিদি। শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের মাধ্যমে এবারের মতো ওডিআই বিশ্বকাপ অভিযান শেষ করেছে আফগানিস্তান। পয়েন্ট তালিকায় ৬ নম্বরে থাকল আফগানরা। প্রথম ৮ দলের মধ্যে থাকায় ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান। সেই টুর্নামেন্টে আরও ভালো পারফরম্যান্স দেখানোই আফগানদের লক্ষ্য থাকবে। ওডিআই বিশ্বকাপের মতোই লড়াই করতে চান আফগানিস্তানের ক্রিকেটাররা।

দল নিয়ে গর্বিত আফগান অধিনায়ক

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের পর আফগানিস্তানের অধিনায়ক বলেছেন, ‘অধিনায়ক হিসেবে দলের পারফরম্যান্সে আমি খুব খুশি। আমরা প্রতিটি ম্যাচে শেষপর্যন্ত লড়াই করেছি। ভবিষ্যতের জন্য আমাদের ভালো শিক্ষা হল। এই টুর্নামেন্টে আমাদের ব্যাটাররা যে পারফরম্যান্স দেখাল তাতে আমি গর্বিত। এই টুর্নামেন্টের আগে আমাদের দল ভালো পারফরম্যান্স দেখাতে পারছিল না। আমরা সবাই মিলে আলোচনা করি। আমাদের দলের দুর্বল দিক নিয়ে কথা বলি। আমাদের ব্যাটাররা কেমন পারফরম্যান্স দেখাল সেটা সবাই দেখতে পেয়েছেন। এটা আমাদের কাছে ইতিবাচক দিক। আমরা ভবিষ্যতের প্রতিযোগিতাগুলির দিকে তাকিয়ে আছি। সবাই জানে যে আমাদের দলের স্পিন বিভাগ খুব ভালো। আমরা যদি একইভাবে খেলে যেতে পারি, তাহলে আমাদের দল খুব ভালো হয়ে উঠবে। এই টুর্নামেন্টে আমরা সারা বিশ্বে ভালো বার্তা দিতে পারলাম। আমরা বড় দলগুলির বিরুদ্ধে খেলেছি এবং শেষপর্যন্ত লড়াই করেছি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচটি আমাদের হাতে ছিল। কিন্তু যে ফল হল সেটা আমাদের কাছে হতাশাজনক।’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারই কাল হল

ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করার আশা বাঁচিয়ে রাখতে হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জেতা ছাড়া উপায় ছিল না আফগানিস্তানের। সেই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে ৫ উইকেটে ২৯১ রান করে আফগানিস্তান। ১২৯ রান করে অপরাজিত থাকেন ওপেনার ইব্রাহিম জার্দান। এরপর রান তাড়া করতে নেমে ৯১ রানে ৭ উইকেট খুইয়ে বসে অস্ট্রেলিয়া। সেই সময় মনে হচ্ছিল আফগানিস্তানের জয় নিশ্চিত। কিন্তু সেই পরিস্থিতিতে গ্লেন ম্যাক্সওয়েলের অবিশ্বাস্য ইনিংসের সুবাদে জয় পায় অস্ট্রেলিয়া। ১২৮ বলে ২০১ রান করে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। এই হারের ফলেই ছিটকে গেল আফগানিস্তান।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ICC World Cup 2023: বিশ্বকাপ উপলক্ষে গেটওয়ে অফ ইন্ডিয়ায় লাইট অ্যান্ড সাউন্ড, ভাইরাল ভিডিও

Sri Lanka cricket: অবাঞ্চিত রাজনৈতিক হস্তক্ষেপ, সাসপেন্ড শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

Read more Articles on
Share this article
click me!