Sri Lanka cricket: অবাঞ্চিত রাজনৈতিক হস্তক্ষেপ, সাসপেন্ড শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

এবারের ওডিআই বিশ্বকাপে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি শ্রীলঙ্কা। এরই মধ্যে বড় সমস্যায় পড়ে গেল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

Soumya Gangully | Published : Nov 10, 2023 3:34 PM IST / Updated: Nov 10 2023, 11:36 PM IST

সরকারি হস্তক্ষেপের জেরে সাসপেন্ড হল শ্রীলঙ্কা ক্রিকেট। শুক্রবার এই কঠোর সিদ্ধান্তের কথা জানাল আইসিসি। ওডিআই বিশ্বকাপ চলাকালীন শ্রীলঙ্কা ক্রিকেটের সব পদাধিকারীকে বরখাস্ত করেন দ্বীপরাষ্ট্রের ক্রীড়ামন্ত্রী। যদিও এরপরেই বোর্ডকে আগের জায়গায় ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু এই হস্তক্ষেপ মানতে নারাজ আইসিসি। সেই কারণেই শ্রীলঙ্কা ক্রিকেটকে বরখাস্ত করা হল। আইসিসি-র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘শ্রীলঙ্কা ক্রিকেট যে আচরণ করেছে সেটা আইসিসি-র সদস্য দেশ হিসেবে করা উচিত হয়নি। আইসিসি-র কোনও সদস্য দেশই এই আচরণ করতে পারে পারে না। আইসিসি সদস্য দেশ হিসেবে যে চুক্তি থাকে, সেটা লঙ্ঘন করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। সেই কারণেই সাসপেন্ড করা হল। আইসিসি-র সব সদস্য দেশেরই স্বাধীন থাকা জরুরি। সরকারি হস্তক্ষেপ থেকে দূরে থাকতে হবে। শ্রীলঙ্কা ক্রিকেট সেটা করতে পারেনি। সেই কারণেই শ্রীলঙ্কা ক্রিকেটকে সাসপেন্ড করা হল। সাসপেনশনের শর্ত ঠিক করবে আইসিসি বোর্ড।’

বিপাকে শ্রীলঙ্কা ক্রিকেট

সম্প্রতি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কার্যকলাপ নিয়ে একটি রিপোর্ট পেশ করেছেন সে দেশের অডিটর জেনারেল। এই রিপোর্টে বলা হয়েছে, ক্রিকেট বোর্ডের কাজকর্ম ঠিকমতো চালানো হচ্ছে না। বোর্ডের কর্তারা দুর্নীতিগ্রস্ত। তাঁরা তবহিল তছরূপ করছেন। এই রিপোর্ট পাওয়ার পরেই কড়া ব্যবস্থা নেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংঘে। তাঁর নির্দেশে ভেঙে দেওয়া হয় ক্রিকেট বোর্ড। বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গাকে চেয়ারম্যান করে ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এই কমিটিতে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকেও রাখা হয়। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বোর্ডের পুরনো সদস্যদের নিজেদের পদে ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু সরকারের হস্তক্ষেপ বরদাস্ত করল না আইসিসি।

পয়েন্ট তালিকায় ৯ নম্বরে শ্রীলঙ্কা

এবারের ওডিআই বিশ্বকাপে লিগ পর্যায়ে ৯ নম্বরে শ্রীলঙ্কা। ৯ ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়েছেন কুশল মেন্ডিসরা। ফলে ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করতে পারল না। এরপর আইসিসি কড়া ব্যবস্থা নেওয়ায় আরও সমস্যায় পড়ে গেল শ্রীলঙ্কা ক্রিকেট।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Sri Lanka: বিশ্বকাপে ভারতের কাছে হারের পরেই বরখাস্ত শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

ICC ODI World Cup 2023: পুরনো বোর্ডের হাতেই থাকছে দায়িত্ব, বরখাস্তের ২৪ ঘন্টার মধ্যেই ফিরল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

Read more Articles on
Share this article
click me!