ICC Cricket World Cup 2023: ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে কোন দল?

এবারের ওডিআই বিশ্বকাপে টানা ৮ ম্যাচে জয় পেয়েছে ভারতীয় দল। লিগ পর্যায়ের শীর্ষে থেকেই সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার ভারত।

Soumya Gangully | Published : Nov 8, 2023 10:22 AM IST / Updated: Nov 08 2023, 06:03 PM IST

নিউজিল্যান্ড, পাকিস্তান না আফগানিস্তান, ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে কোন দল? এখনও পর্যন্ত এগিয়ে কিউয়িরা। বৃহস্পতিবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে লিগ পর্যায়ের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। এই ম্যাচে জয় পেলেই সেমি-ফাইনালে পৌঁছে যাবে কেন উইলিয়ামসনের দল। কারণ, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে রান রেটে এগিয়ে কিউয়িরা। ৮ ম্যাচ খেলে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের পয়েন্ট ৮। নিউজিল্যান্ডের রান রেট +০.৩৯৮। পাকিস্তানের রান রেট +০.০৩৬। আফগানিস্তানের রান রেট -০.৩৩৮। ফলে আফগানিস্তান কার্যত ছিটকে গিয়েছে। পাকিস্তানও কিছুটা পিছিয়ে। ফলে ২০১৯ সালের মতোই এবারও সেমি-ফাইনালে ভারত-নিউজিল্যান্ড লড়াই দেখা যেতে পারে। ২০১৯ সালে কিউয়িদের কাছে হেরে গিয়েছিল ভারত। এবার সেই হারের বদলা নেওয়ার পাশাপাশি ১২ বছর পর ফাইনালে ওঠাই ভারতীয় দলের লক্ষ্য।

শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার আগে চাপে নিউজিল্যান্ড

এবারের ওডিআই বিশ্বকাপের শুরুটা ভালোভাবে করলেও, হঠাৎই চাপে পড়ে গিয়েছে নিউজিল্যান্ড। পরপর ৪ ম্যাচে হেরে গিয়েছে কেন উইলিয়ামসনের দল। গত ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৪০১ রান করেও ডাকওয়ার্থ-লুইস নিয়মে হেরে গিয়েছে কিউয়িরা। ফলে সেমি-ফাইনালের যোগ্যতা অর্জনের পথ কঠিন হয়ে গিয়েছে। বৃহস্পতিবারও বেঙ্গালুরুতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে চিন্তায় কিউয়িরা। শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততে না পারলে সেমি-ফাইনালের দৌড় থেকে ছিটকে যেতে পারে নিউজিল্যান্ড। সেই কারণে এই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইডেনে ভারত-পাকিস্তান সেমি-ফাইনাল?

ইডেন গার্ডেন্সে ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনাল খেলবে ভারতীয় দল। এই ম্যাচে ভারতের প্রতিপক্ষ হতে পারে পাকিস্তান। নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততে না পারে এবং ইডেনে ইংল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় পায় পাকিস্তান, তাহলে বাবর আজমরা সেমি-ফাইনালে পৌঁছে যাবেন। সেটা হলে কলকাতার ক্রিকেটপ্রেমীরা উল্লসিত হয়ে উঠবেন। লিগ পর্যায়ে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের শেষ ম্যাচের ফল দেখে নিয়ে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার সুযোগ পাচ্ছে পাকিস্তান। ফলে রান রেটের হিসেব করে খেলতে নামতে পারবেন ফকর জামান, মহম্মদ রিজওয়ানরা। ইংল্যান্ড এখন যে ফর্মে, তাতে পাকিস্তানের জেতার সম্ভাবনাই বেশি। ফলে সেমি-ফাইনালে ভারত-পাকিস্তান লড়াই হতেই পারে।

সেমি-ফাইনালে যেতে পারবে আফগানিস্তান?

মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততে পারলে আফগানিস্তানের পক্ষে সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করা হয়তো সম্ভব হত। কিন্তু হেরে গিয়ে পরিস্থিতি জটিল হয়ে গিয়েছে। তবে নিউজিল্যান্ড ও পাকিস্তান যদি লিগ পর্যায়ের শেষ ম্যাচে হেরে যায়, তাহলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় পেলেই সেমি-ফাইনালে পৌঁছে যাবে আফগানিস্তান।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ICC Rankings: বাবরকে টপকে ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে শুবমান, বোলারদের মধ্যে সবার আগে সিরাজ

Australia Vs Afghanistan: ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংস, আফগান স্বপ্ন চূর্ণ করে সেমি-ফাইনালে অস্ট্রেলিয়া

Read more Articles on
Share this article
click me!