ICC Men's T20 World Cup: টি-২০ বিশ্বকাপ থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম 'স্টপ ক্লক'

ক্রিকেটের প্রতিটি ফর্ম্যাটের জন্য আলাদা নিয়ম রয়েছে। এই খেলাকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য নিয়মে অনেক বদল আনছে আইসিসি। এবারের টি-২০ বিশ্বকাপ থেকে চালু হচ্ছে নতুন নিয়ম।

Soumya Gangully | Published : Mar 15, 2024 11:36 AM IST / Updated: Mar 15 2024, 05:59 PM IST

এবারের টি-২০ বিশ্বকাপ থেকে চালু হচ্ছে নতুন নিয়ম 'স্টপ ক্লক'। সাদা বলের ক্রিকেটে প্রযোজ্য হবে এই নিয়ম। সময়ের নড়চড় যাতে না হয় এবং খেলা নিয়ন্ত্রণে রাখা যায়, সেটা নিশ্চিত করার জন্যই এই নিয়ম চালু করতে চলেছে আইসিসি। এখন পরীক্ষামূলক পর্যায়ে আছে এই নিয়ম। টি-২০ বিশ্বকাপ থেকে পাকাপাকিভাবে চালু করা হবে নতুন নিয়ম। ক্রিকেট খেলার ক্ষেত্রে আম্পায়াররা আরও দক্ষ হয়ে উঠতে পারেন এবং আরও ভালোভাবে ম্যাচ পরিচালনা করতে পারেন, সেটা নিশ্চিত করার জন্যই এই নিয়ম চালু করা হচ্ছে। 'স্টপ ক্লক' নিয়ম চালু করা হলে প্লেয়ার রিভিউ, টাইম আউট, জল পানের বিরতির সময় নির্ধারণ করা সহজতর হবে। এর ফলে খেলায় সব দলই ন্যায্য বিচার পাবে এবং নিয়ম প্রয়োগের ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় থাকবে। এছাড়া এই নিয়ম চালু করা হলে ম্যাচ সম্প্রচারের ক্ষেত্রেও সুবিধা হবে এবং দর্শকরা আরও ভালোভাবে ম্যাচ উপভোগ করতে পারবেন।

সাদা বলের ক্রিকেটে নতুন নিয়ম

২০২৩ সালের ডিসেম্বরে সাদা বলের ক্রিকেটে 'স্টপ ক্লক' নিয়ম চালু করার কথা ঘোষণা করে আইসিসি। ১ জুন থেকে আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়ম কার্যকর হচ্ছে। আইসিসি-র বার্ষিক বোর্ড মিটিংয়ের পর এক বিবৃতিতে জানানো হয়, ‘২০২৪ সালের জুন থেকে ওডিআই ও টি-২০ ম্যাচে পাকাপাকিভাবে চালু হচ্ছে স্টপ ক্লক নিয়ম। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষদের টি-২০ বিশ্বকাপ থেকে চালু হচ্ছে এই নিয়ম।’

'স্টপ ক্লক' নিয়ম কী?

'স্টপ ক্লক' নিয়ম অনুযায়ী, যে ফিল্ডিং করবে তাদের কোনও একটি ওভার শেষ হওয়ার পর ৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করতে হবে। ওভার শেষ হওয়ার পরেই স্টেডিয়ামে একটি ডিজিট্যাল ক্লক চালু হবে। ৬০ থেকে গণনা শুরু হয়ে ০ পর্যন্ত যাবে। কখন এই গণনা শুরু হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন তৃতীয় আম্পায়ার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

IPL 2024: চোট পাওয়া লুঙ্গি এনগিডির পরিবর্তে দিল্লি ক্যাপিটালসে জেক ফ্রেজার-ম্যাকগার্ক

Kolkata Knight Riders: পার্থক্য গড়ে দেবেন মিচেল স্টার্ক, মত গৌতম গম্ভীরের

ICC Men's T20 World Cup: টি-২০ বিশ্বকাপ নিয়ে বাড়ছে আগ্রহ, আরও টিকিট ছাড়ছে আইসিসি

Read more Articles on
Share this article
click me!