ICC Men's T20 World Cup: টি-২০ বিশ্বকাপ সেমি-ফাইনাল, ফাইনালে থাকছে রিজার্ভ ডে

আইপিএল শেষ হওয়ার পরেই শুরু হতে চলেছে টি-২০ বিশ্বকাপ। প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলেছে আইসিসি টুর্নামেন্ট। এই টুর্নামেন্ট সফল করার জন্য সবরকমভাবে চেষ্টা করছে আইসিসি।

Soumya Gangully | Published : Mar 15, 2024 1:58 PM IST / Updated: Mar 15 2024, 10:43 PM IST

এবারের টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকছে। শুক্রবার এই ঘোষণা করল আইসিসি। বার্ষিক বোর্ড মিটিংয়ের পর জানানো হয়েছে, কোনও কারণে যদি বৃষ্টি বা অন্যান্য কোনও দুর্যোগের কারণে নির্ধারিত দিনে টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনাল বা ফাইনাল শেষ করা সম্ভব না হলে রিজার্ভ ডে-তে হবে ম্যাচ। আইসিসি-র পক্ষ থেকে আরও জানানো হয়েছে, টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে কোনও ম্যাচে জয়-পরাজয় নির্ধারণ করতে হলে ২ দলকেই অন্তত ৫ ওভার করে ব্যাটিং করতে হবে। সুপার এইট পর্যায়েও এই নিয়ম প্রযোজ্য হবে। পরে ব্যাটিং করতে নামা দল অন্তত ৫ ওভার ব্যাটিং করতে না পারলে ২ দল পয়েন্ট ভাগ করে নেবে। নক-আউট পর্যায়ের ম্যাচে অবশ্য ম্যাচের ফল নির্ধারণ করতে হলে ২ দলকেই অন্তত ১০ ওভার ব্যাটিং করতে হবে। না হলে পূর্ণাঙ্গ ম্যাচ হিসেবে ধরা হবে না।

২০২৬ সালের টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি

আইসিসি-র বার্ষিক বোর্ড মিটিংয়ে ২০২৬ সালে টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের প্রক্রিয়া সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ২০২৬ সালেও ২০টি দলকে নিয়েই হবে টি-২০ বিশ্বকাপ। ভারত ও শ্রীলঙ্কা যুগ্মভাবে এই টুর্নামেন্ট আয়োজন করবে ভারত ও শ্রীলঙ্কা। এই ২ দল আয়োজক হিসেবে সরাসরি যোগ্যতা অর্জন করছে। আরও ১০টি দল সরাসরি যোগ্যতা অর্জন করছে। এবারের টি-২০ বিশ্বকাপে  যে দলগুলি পয়েন্ট তালিকায় প্রথম ৮ দলের মধ্যে থাকবে, তারা সরাসরি ২০২৬ সালের টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। ভারত ও শ্রীলঙ্কা প্রথম ৮ দলের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে। ফলে এ বছরের ৩০ জুন পর্যন্ত আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে উপরের দিকে যে দলগুলি থাকবে, তারা সরাসরি ২০২৬ সালের টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। বাকি ৮ দলকে বেছে নেওয়া হবে আঞ্চলিক কোয়ালিফায়ারের মাধ্যমে।

সীমিত ওভারের ক্রিকেটে নতুন নিয়ম 'স্টপ ক্লক'

আইসিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, টি-২০ বিশ্বকাপ থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম 'স্টপ ক্লক'। এই নিয়ম অনুযায়ী, যে দল ফিল্ডিং করবে তাদের কোনও একটি ওভার শেষ হওয়ার পর ৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করতে হবে। টি-২০, ওডিআই ম্যাচে এই নিয়ম কার্যকর হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ICC Men's T20 World Cup: টি-২০ বিশ্বকাপ থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম 'স্টপ ক্লক'

Kolkata Knight Riders: পার্থক্য গড়ে দেবেন মিচেল স্টার্ক, মত গৌতম গম্ভীরের

Rishabh Pant: অনুশীলনে আগের মতোই ব্যাটিং ঋষভ পন্থের, জানালেন প্রবীণ আমরে

Read more Articles on
Share this article
click me!