Mohammed Siraj: এশিয়া কাপে অসামান্য পারফরম্যান্স, আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে সিরাজ

কয়েকদিন পরেই শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। তার আগে অসাধারণ ফর্মে ভারতের পেসার মহম্মদ সিরাজ। এশিয়া কাপে তাঁর অসামান্য পারফরম্যান্স ভারতীয় দলের আশা বাড়াচ্ছে।

Soumya Gangully | Published : Sep 20, 2023 12:13 PM IST / Updated: Sep 21 2023, 05:11 PM IST

কিছুদিন আগে পর্যন্ত আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে ৯ নম্বরে ছিলেন মহম্মদ সিরাজ। এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২১ রান দিয়ে ৬ উইকেট নেওয়ার সুবাদে একলাফে ৮ ধাপ উন্নতি করে তিনি শীর্ষে পৌঁছে গেলেন। বুধবার আইসিসি-র পক্ষ থেকে র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। ৬৯৪ রেটিং নিয়ে শীর্ষে সিরাজ। এশিয়া কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া কুলদীপ যাদব অবশ্য ৩ ধাপ নেমে গিয়েছেন। ৬৩৮ রেটিং নিয়ে ৯ নম্বরে কুলদীপ। ওডিআই র‍্যাঙ্কিংয়ে প্রথম ১০ জনের মধ্যে ভারতের আর কোনও বোলার নেই। এশিয়া কাপ ফাইনালের আগে সিরাজের রেটিং ছিল ৬৩৭। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১ ওভারে ৪ উইকেট নিয়ে একধাপে অনেকটা উন্নতি করলেন এই পেসার। তিনি অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউডকে শীর্ষস্থান থেকে ছিটকে দিয়েছেন। ৬৭৮ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে হ্যাজেলউড। পাকিস্তানের বোলারদের মধ্যে শুধু শাহিন শাহ আফ্রিদি প্রথম ১০ জনের মধ্যে আছেন। এই পেসার ৬৩২ রেটিং নিয়ে ১০ নম্বরে।

এশিয়া কাপ ফাইনালে সিরাজের দাপটে মাত্র ৫০ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ১৬ বলে ৫ উইকেট নিয়ে চামিন্ডা ভাসের রেকর্ড স্পর্শ করেন সিরাজ। তিনি প্রথম ভারতীয় বোলার হিসেবে ওডিআই ফর্ম্যাটে ১ ওভারে ৪ উইকেট নেওয়ার নজির গড়েন। এই পারফরম্যান্সের পর ক্রিকেট দুনিয়ায় এখন সিরাজকে নিয়ে আলোচনা চলছে। ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের বোলিং লাইনআপের অন্যতম ভরসা সিরাজ। আইসিসি-র পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, পিচে অতিরিক্ত ঘাস রাখতে হবে এবং বাউন্ডারি বড় করতে হবে। ফলে সিরাজ, জসপ্রীত বুমরা, শার্দুল ঠাকুর, হার্দিক পান্ডিয়া-সমৃদ্ধ ভারতীয় পেস বোলিং লাইনআপ বিপক্ষের ব্যাটারদের কাছে আতঙ্কের কারণ হয়ে উঠতে পারে।

 

 

এই নিয়ে দ্বিতীয়বার আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষে উঠে এলেন সিরাজ। এ বছরের জানুয়ারিতে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে শীর্ষস্থান দখল করেন এই পেসার। ফের শ্রীলঙ্কার বিরুদ্ধেই দুর্দান্ত বোলিং করে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এলেন সিরাজ। এবারের এশিয়া কাপে তিনি ১০ উইকেট নিয়েছেন। ওডিআই বিশ্বকাপেও তিনি ভালো পারফরম্যান্সের আশায়।

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত শতরান করেন বিরাট কোহলি। তিনি একধাপ উন্নতি করে ৮ নম্বরে। ১০ নম্বরেই আছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ২ নম্বরে আছেন শুবমান গিল।

আরও পড়ুন-

Indian Cricket Team: প্রকাশ্যে ভিডিও, বিশ্বকাপে এই জার্সি পরেই খেলবেন রোহিত-বিরাটরা

ODI World Cup 2023: পিচে থাকছে অতিরিক্ত ঘাস, বাড়ছে বাউন্ডারি, বিশ্বকাপের আগে নির্দেশ আইসিসি-র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ২ ম্যাচে বিশ্রামে বিরাট-রোহিত-হার্দিক

Read more Articles on
Share this article
click me!