ODI World Cup 2023: পিচে থাকছে অতিরিক্ত ঘাস, বাড়ছে বাউন্ডারি, বিশ্বকাপের আগে নির্দেশ আইসিসি-র

দেশের মাটিতে ১২ বছর পর ওডিআই বিশ্বকাপ খেলছে ভারতীয় দল। ২০১১ সালের মতোই এবারও চ্যাম্পিয়ন হওয়াই বিরাট কোহলি, রোহিত শর্মাদের লক্ষ্য।

Soumya Gangully | Published : Sep 20, 2023 8:59 AM IST / Updated: Sep 21 2023, 05:12 PM IST

ক্রিকেট খেলায় আবহাওয়া বড় ভূমিকা পালন করে থাকে। দিন-রাতের ম্যাচে শিশির যেমন একটি দলকে বাড়তি সুবিধা দেয়, তেমনই বৃষ্টি হলেও কোনও একটি দল অতিরিক্ত সুবিধা পেয়ে যায়। সেই কারণে টস জিতলেই অনেক সময় ম্যাচ জেতা প্রায় নিশ্চিত হয়ে যায়। এবারের ওডিআই বিশ্বকাপে সেটা যাতে না হয়, তার জন্য ব্যবস্থা নিচ্ছে আইসিসি। পিচ কিউরেটরদের নির্দেশ দেওয়া হয়েছে, পিচে অতিরিক্ত ঘাস রাখতে হবে এবং বাউন্ডারির মাপ বাড়াতে হবে। আইসিসি-র নির্দেশ অনুয়ায়ী পিচ ও বাউন্ডারির বিষয়ে নতুন ব্যবস্থা নিতে হচ্ছে কিউরেটরদের। ভারতের পিচে ঘাস প্রায় থাকে না বললেই চলে। সব মাঠে বাউন্ডারির মাপও একরকম নয়। কিন্তু আইসিসি-র নির্দেশে এবার পিচে অতিরিক্ত ঘাস রাখতেই হবে। বাউন্ডারির মাপও বাড়াতে হবে। ফলে আয়োজকদের কিছুটা অসুবিধা হতে পারে। কিন্তু আইসিসি-র নির্দেশ মানতেই হবে।

ওডিআই বিশ্বকাপ শুরু হচ্ছে ৫ অক্টোবর, ফাইনাল ১৯ নভেম্বর। এই সময় ভারতের সব শহরেই সন্ধের পর থেকে সকাল পর্যন্ত শিশির পড়ে। ফলে দিন-রাতের ম্যাচে যে দল পরে ব্যাটিং করে, তারা সুবিধা পেয়ে যায়। শিশিরে বল ভিজে যাওয়ায় স্পিনারদের পক্ষে গ্রিপ করা কঠিন হয়। যে পেসাররা কাটার দেন, তাঁদের পক্ষেও বল গ্রিপ করতে সমস্যা হয়। সেই কারণেই এবারের বিশ্বকাপের আগে ব্যবস্থা নিচ্ছে আইসিসি। কিউরেটরদের নির্দেশ দেওয়া হয়েছে, বাউন্ডারির মাপ রাখতে হবে অন্তত ৭০ মিটার। ফলে বাউন্ডারির সংখ্যা কমতে পারে।

এ প্রসঙ্গে বিসিসিআই-এর এক কর্তা বলেছেন, 'শিশিরের ফলে স্পিনারদের পারফরম্যান্সের উপর প্রভাব পড়ে। পিচে অতিরিক্ত ঘাস থাকলে দলগুলিকে স্পিনারদের উপর বেশি নির্ভর করতে হবে না। পিচ থেকে সাহায্য পাবেন পেসাররা। ওডিআই ম্যাচে সবসময় বেশি স্কোর দরকার নেই। পিচে অতিরিক্ত ঘাস থাকলে খেলা অন্যরকম হবে।'

যে দেশে বিশ্বকাপ হয়, সেই দল পিচ থেকে সুবিধা নেওয়ার চেষ্টা করে। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপে সব মাঠেই পিচ ছিল পাটা। বাউন্ডারির মাপও ছিল ছোট। ফলে সুবিধা পেয়েছিলেন বেন স্টোকসরা। এবার যাতে ভারতীয় দল সুবিধা না পায়, সেটা নিশ্চিত করতে চাইছে আইসিসি। দেশের মাটিতে খেলা হলে ভারতীয় দলে অতিরিক্ত স্পিনার রাখা হয়। বিশ্বকাপের দলেও কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেলকে রেখেছে বিসিসিআই। কিন্তু আইসিসি-র নির্দেশে ভারতীয় দলের সমস্যা হতে পারে। 

আরও পড়ুন-

Cricket WC 2023: মুক্তি পেল ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপের গান, দেখে নিন ভিডিও

Kuldeep Yadav: ওডিআই বিশ্বকাপের আগে কুলদীপকে আগলে রাখতে চায় দল, জানালেন রোহিত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ২ ম্যাচে বিশ্রামে বিরাট-রোহিত-হার্দিক

Read more Articles on
Share this article
click me!