আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থের জন্য মনোনীত শুবমান গিল, মহম্মদ সিরাজ

দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন শুবমান গিল, মহম্মদ সিরাজ। এবার সেই পারফরম্যান্সেরই স্বীকৃতি পেলেন তাঁরা।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 2:39 PM IST / Updated: Feb 07 2023, 08:20 PM IST

চলতি বছরের শুরুতেই অসাধারণ পারফরম্যান্সের সুবাদে আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ পুরস্কারের জন্য মনোনীত হলেন ভারতীয় দলের তরুণ ব্যাটার শুবমান গিল ও পেসার মহম্মদ সিরাজ। এই পুরস্কার পাওয়ার লড়াইয়ে আছেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়েও। এ বছরের শুরুতেই সব ফর্ম্যাট মিলিয়ে তিনটি শতরান ও জোড়া অর্ধশতরান করেছেন কনওয়ে। ফলে কে এই পুরস্কার পাবেন সেটা এখনই বলা যাচ্ছে না। গত বছরও ভালো ফর্মে ছিলেন শুবমান। তবে নতুন বছরের শুরু থেকে তাঁর ব্যাটিং অন্য মাত্রায় পৌঁছে গিয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে টি-২০ সিরিজে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেও, প্রথম ওডিআই ম্যাচে ৭০ রান করার পর তৃতীয় ম্য়াচে ১১৬ রানের অসাধারণ ইনিংস খেলেন এই তরুণ ব্যাটার। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে ১৪৯ বলে ২০৮ রানের অসামান্য ইনিংস খেলেন শুবমান। ওডিআই ফর্ম্যাটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে দ্বিশতরান করার রেকর্ড গড়েন তিনি। কিউয়ি পেসার লকি ফার্গুসনের বলে পরপর তিনটি ওভার-বাউন্ডারি মেরে দ্বিশতরান পূর্ণ করেন শুবমান।

এই সিরিজের দ্বিতীয় ম্যাচে ৪০ রান করে অপরাজিত থাকার পর তৃতীয় ম্যাচে ১১২ রান করেন শুবমান। ২০১৬-১৭ মরসুমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজে ৩৬০ রান করেছিলেন পাকিস্তানের ব্যাটার বাবর আজম। এতদিন তিন ম্যাচের ওডিআই সিরিজে এটাই ছিল কোনও ব্যাটারের সর্বাধিক রান। বাবরের সেই নজির স্পর্শ করেছেন শুবমান।

সিরাজও সম্প্রতি অসাধারণ ফর্মে আছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে ৩০ রান দিয়ে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ৩০ রান দিয়ে ৩ উইকেট এবং তৃতীয় ম্যাচে ৩২ রান দিয়ে ৪ উইকেট নেন এই পেসার। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে ৪৬ রান দিয়ে ৪ উইকেট নেন সিরাজ। রায়পুরে সিরিজের দ্বিতীয় ওডিআই ম্যাচে ৬ ওভার বোলিং করে একটি মেডেন-সহ ১০ রান দিয়ে ১ উইকেট নেন তিনি। এই পারফরম্যান্সের সুবাদেই মাসের সেরা ক্রিকেটার হতে পারেন এই পেসার।

বৃহস্পতিবার নাগপুরে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। ভারতীয় ক্রিকেটাররা এখন সেই সিরিজের প্রস্তুতিতে ব্যস্ত। সীমিত ওভারের ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্স দেখানোর পর এবার টেস্টেও ভালো পারফরম্যান্স দেখাতে চান শুবমান। তিনি যে ক্রিকেটের তিন ফর্ম্যাটেই ভারতীয় দলের ভরসা হয়ে উঠেছেন, সেটেই এই সিরিজে প্রমাণ করতে চান।

আরও পড়ুন-

টেস্টে ২ দেশের হয়ে শতরান, বুলাবায়োতে বিরল নজির গ্যারি ব্যালান্সের

নাগপুর টেস্টে ৩ স্পিনার নিয়ে খেলতে পারে ভারত, জানালেন সহ-অধিনায়ক কে এল রাহুল

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চের

Read more Articles on
Share this article
click me!