টেস্টে ২ দেশের হয়ে শতরান, বুলাবায়োতে বিরল নজির গ্যারি ব্যালান্সের

বুলাবায়োতে চলছে জিম্বাবোয়ে-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট ম্যাচ। ২ দলের ব্যাটাররাই অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। মঙ্গলবার এই ম্যাচের চতুর্থ দিন। ড্রয়ের দিকেই গড়াচ্ছে ম্যাচ।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 1:12 PM IST / Updated: Feb 07 2023, 07:35 PM IST

মঙ্গলবার টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক অসাধারণ নজিরের সাক্ষী থাকল বুলাবায়োর কুইনস স্পোর্টস ক্লাব। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে শতরান করে বিরল নজির গড়লেন জিম্বাবোয়ের মিডল অর্ডার ব্যাটার গ্যারি ব্যালান্স। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে দু'টি আলাদা দেশের হয়ে শতরান করলেন ব্যালান্স। তিনি ইংল্যান্ডের হয়ে টেস্টে একাধিক শতরান করেছেন। এবার জিম্বাবোয়ের হয়েও শতরান করলেন। এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে দু'টি দেশের হয়ে শতরান করার নজির গড়েন কেপলার ওয়েসেলস। তিনি দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার হয়ে খেলেন এবং দু'দলের হয়েই টেস্ট ম্যাচে শতরান করেন। এবার এই নজির স্পর্শ করলেন ব্যালান্স। মঙ্গলবার জিম্বাবোয়ে-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচের চতুর্থ দিন প্রথম ইনিংসে পাঁচ নম্বরে ব্যাটিং করতে নামেন ব্যালান্স। তিনি ১৯০ বলে শতরান পূর্ণ করেন। ৯৯ রানে ব্যাটিং করার সময় গুড়কেশ মতির বলে ওভার-বাউন্ডারি মেরে শতরান পূর্ণ করেন ব্যালান্স।

জিম্বাবোয়েতে জন্ম ব্যালান্সের। তাঁর পরিবারের তামাকের ব্যবসা ছিল। বেশ ধনী ছিল তাঁর পরিবার। মোজাম্বিক সীমান্তের কাছে একটি গ্রামে বড় হয়ে ওঠেন ব্যালান্স। ছোটবেলায় তিনি হকি, টেনিস, রাগবি খেলতেন। ১৩ বছর বয়সে তিনি ক্রিকেট বেছে নেন। ২০০৬ সালে ১৬ বছর বয়সে জিম্বাবোয়ের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেন এই ব্যাটার। ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি অসাধারণ পারফরম্যান্স দেখান। এরপরেই তিনি ইংল্যান্ডে পাড়ি জমান।

Latest Videos

২০১৩-১৪ মরসুমের অ্যাশেজ সিরিজে প্রথমবার ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পান ব্যালান্স। পঞ্চম টেস্ট ম্যাচে তাঁর অভিষেক হয়। ২০১৫ সালে ইংল্যান্ডের হয়ে ওডিআই বিশ্বকাপেও খেলেব ব্যালান্স। তিনি ভালো পারফরম্যান্সই দেখাচ্ছিলেন। কিন্তু কাউন্টি দল ইয়র্কশায়ারের হয়ে খেলার সময় সতীর্থ আজিম রফিকের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার দায়ে নির্বাসিত হন ব্যালান্স। এরপর গত বছর তিনি জিম্বাবোয়ের হয়ে খেলার সিদ্ধান্ত নেন। যে দেশে জন্ম হয়েছে সেই দেশের হয়ে সিনিয়র পর্যায়ের ক্রিকেট খেলা শুরু করার পর ভালো পারফরম্যান্সই দেখাচ্ছেন ব্যালান্স।

বুলাবায়োর এই ম্যাচেই প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০৭ রান করে অপরাজিত থাকেন ত্যাগনারায়ণ চন্দ্রপল। ১৮২ রানের অসাধারণ ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট। এবার শতরান করলেন ব্যালান্স। দুর্দান্ত লড়াই চলছে। এই ম্যাচ ড্র হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। তবে শেষ দিন নাটকীয় কিছু হতেও পারে।

আরও পড়ুন-

নাগপুর টেস্টে ৩ স্পিনার নিয়ে খেলতে পারে ভারত, জানালেন সহ-অধিনায়ক কে এল রাহুল

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চের

কেরিয়ারের তৃতীয় টেস্টেই দ্বিশতরান, ক্যারিবিয়ান ক্রিকেটে আরও এক চন্দ্রপলের উত্থান

Share this article
click me!

Latest Videos

'আবার নবান্ন অভিযান হবে আর এই অভিযান ১৪ তলায় গিয়েই থামবে' হুঙ্কার Mithun Chakraborty-র
আমার স্বামী নির্যাতিতার বিচারের জন্য সবটাই করেছেন : Tala থানার প্রাক্তন OC'র স্ত্রী | RG Kar Case |
'জুনিয়র ডাক্তারদের উপর চাপ সৃষ্টি করলে আমরা বাংলাকে অচল করে দেব' হুঙ্কার Shankar Ghosh-এর | RG Kar
ধর্না মঞ্চে প্রতীকী 'হাওয়াই চটি'! ক্ষোভ উগড়ে দিলেন সন্দীপ ঘোষের সহপাঠীরা | RG Kar Protest |
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |