ওডিআই র‍্যাঙ্কিংয়ে এগোলেন বিরাট কোহলি, ১১৭ ধাপ উন্নতি ঈশান কিষানের

আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হল ভারতের ২ ব্যাটার বিরাট কোহলি ও ঈশান কিষানের। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওডিআই ম্যাচে অসাধারণ পারফরম্যান্সের সুবাদেই তাঁদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হল।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 3:47 PM IST

আইসিসি র‍্যাঙ্কিংয়ে ওডিআই-তে ব্যাটারদের মধ্যে বিরাট কোহলি এখন ৮ নম্বরে। তিনি ২ ধাপ উঠে এসেছেন। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওডিআই-তে শতরান করেন বিরাট। ওডিআই-তে ৩ বছর পর শতরান করলেন তিনি। এই অসাধারণ ইনিংসের সুবাদেই ওডিআই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হল তাঁর। বিরাটের পাশাপাশি ওডিআই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারতের অপর এক তরুণ ব্যাটার ঈশান কিষানেরও। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওডিআই ম্যাচে ঝোড়ো দ্বিশতরান করেন ঈশান। ওডিআই ফর্ম্যাটে নিজের প্রথম শতরানকেই দ্বিশতরানে পরিণত করেন ঈশান। এই পারফরম্যান্সেরই স্বীকৃতি পেলেন তিনি। ভবিষ্যতে আরও উন্নতি করাই তাঁর লক্ষ্য। ভারতের অপর এক ব্যাটার শ্রেয়াস আইয়ারেরও ওডিআই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮২ রান করেন শ্রেয়াস। এই ইনিংসের সুবাদেই তিনি ৫ ধাপ উন্নতি করে এখন ১৫ নম্বরে। আইসিসি র‍্যাঙ্কিংয়ে ওডিআই-তে ভারতের আর কোনও ব্যাটারের উল্লেখযোগ্য উন্নতি হয়নি। ঈশানের উন্নতিই সবচেয়ে চমকপ্রদ।

২০১৯-এর আগস্টে ওডিআই ফর্ম্যাটে শেষবার শতরান করেছিলেন বিরাট। তারপর ফের শতরান করলেন গত শনিবার। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের শেষ ওডিআই-তে ৯১ বলে ১১৩ রান করেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। এই ম্যাচেই ১৩১ বলে ২১০ রান করেন ঈশান। এই পারফরম্যান্সের সুবাদেই আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতি করলেন তাঁরা।

Latest Videos

ভারতের বোলারদের মধ্যে ওডিআই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মহম্মদ সিরাজের। এই পেসার ৪ ধাপ উন্নতি করে এখন ২২ নম্বরে। বাংলাদেশের অলরাউন্ডার শাকিব আল-হাসান ১ ধাপ উন্নতি করে এখন ৮ নম্বরে। ওডিআই র‍্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় ৩ ধাপ উন্নতি করে এখন ৩ নম্বরে বাংলাদেশের মেহিদি হাসান মিরাজ।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার ব্যাটার মার্কাস লাবুশেন। এখন তাঁর রেটিং পয়েন্ট ৯৩৭। এটাই তাঁর কেরিয়ারের সেরা রেটিং পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে পরপর শতরান ও দ্বিশতরান করার সুবাদেই র‍্যাঙ্কিংয়ে নিজের অবস্থান ধরে রাখতে পেরেছেন লাবুশেন। পারথে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে দ্বিশতরান করার পর দ্বিতীয় ইনিংসে শতরান করেন তিনি। এই পারফরম্যান্সের ফলেই তাঁর রেটিং পয়েন্ট বাড়ল। টেস্টে ব্যাটারদের মধ্যে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ারই স্টিভ স্মিথ। বিরাট কোহলিও যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছেন। স্মিথর সঙ্গে বিরাটের টক্কর অব্যাহত। টেস্টে ভারতের আর কোনও ব্যাটারের উল্লেখযোগ্য উন্নতি হয়নি।

আরও পড়ুন-

শতরান হাতছাড়া পূজারার, ৮২ রানে অপরাজিত শ্রেয়াস, বাংলাদেশের বিরুদ্ধে ভাল জায়গায় ভারত

গোয়ার হয়ে রঞ্জি ট্রফিতে অভিষেক ম্যাচেই দুরন্ত শতরান অর্জুন তেন্ডুলকরের

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News