অন্যতম ভরসা বাংলার রিচা ঘোষ, মহিলা ক্রিকেটে প্রথমবার বিশ্বকাপ জিততে মরিয়া ভারত

এ বছর শুরু হয়েছে মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ। প্রথমবারেই ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। এবার চ্যাম্পিয়ন হওয়াই শেফালি ভার্মাদের লক্ষ্য।

Web Desk - ANB | Published : Jan 28, 2023 3:52 PM IST / Updated: Jan 28 2023, 09:53 PM IST

সিনিয়র হোক বা জুনিয়র, মহিলা ক্রিকেটে কোনও পর্যায়েই এখনও পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেনি ভারতীয় দল। ঝুলন গোস্বামী, মিতালি রাজ, হরমনপ্রীত কউররা বিশ্বকাপ জয়ের স্বাদ পাননি। এবার শেফালি ভার্মা, রিচা ঘোষ, শ্বেতা সেহরাওয়াত, পরশবী চোপড়ারা বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সামনে। রবিবার মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ ফাইনাল। ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। এখনও পর্যন্ত এই প্রতিযোগিতায় ভারতের পারফরম্যান্স বেশ ভালো। ফলে চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী শেফালি, রিচারা। এবার তাঁরা যে সুযোগ পেয়েছেন, সেটা কোনওভাবেই নষ্ট করতে নারাজ ভারতের তরুণীরা। অধিনায়ক শেফালি বলেছেন, 'আমি এর আগে অনেকবার ফাইনাল ম্যাচ খেলেছি। ফলে ফাইনাল ম্যাচ কেমন হয় সেটা আমার জানা আছে। মাঠে নেমে নিজেদের উপভোগ করতে হবে। আমি সতীর্থদের বলেছি, অতিরিক্ত ভাবনার দরকার নেই। ফাইনাল নিয়ে চিন্তা করতে হবে না। মাঠে নেমে নিজেদের ১০০ শতাংশ দিতে হবে। নিজেদের উপর বিশ্বাস রাখতে হবে। অতীতে আমরা একাধিকবার বিশ্বকাপ ফাইনালে হেরে গিয়েছি। যা হয়ে গিয়েছে সেটা আর আমরা বদলাতে পারব না। আমরা এবার বিশ্বকাপ জিততে বদ্ধপরিকর। আমরা প্রতিদিন নিজেদের পারফরম্যান্স উন্নত করার চেষ্টা করছি।'

ভারতের মহিলা দল প্রথমবার ওডিআই বিশ্বকাপের ফাইনালে পৌঁছয় ২০০৫ সালে। সেবার অস্ট্রেলিয়ার কাছে ৯৮ রানে হেরে যায় ভারত। এরপর ২০১৭ সালে দ্বিতীয়বার ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেও ইংল্যান্ডের কাছে ৯ রানে হেরে যায় ভারত। ২০২০ সালে মহিলাদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে পৌঁছয় ভারত। কিন্তু সেবারও অস্ট্রেলিয়ার কাছে ৮৫ রানে হেরে যায় ভারত। এবার আর সেই ভুল করতে নারাজ শেফালিরা।

শনিবার শেফালির জন্মদিন। রবিবার বিশ্বকাপ জিতেই জন্মদিনের আনন্দ পালন করতে চান ভারতের অধিনায়ক। তাঁর বাবা সঞ্জীব ভার্মা বরাবরই বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখিয়ে এসেছেন। সে প্রসঙ্গে শেফালি বলেছেন, ‘আমার বাবা সবসময় বলে এসেছেন, আমিই সেরা এবং একদিন বিশ্বকাপ জিতব। তিনি সবসময় আমাকে উৎসাহ দিয়ে এসেছেন। বাবা এবং পরিবারের বাকিদের আত্মত্যাগের ফলেই আমি আজ এই জায়গায় পৌঁছতে পেরেছি। আমার পাশে থাকার জন্য ধন্যবাদ বাবা। আমি চিরকাল তোমার ও পরিবারের সবার কাছে কৃতজ্ঞ থাকব।’

লেগস্পিনার পরশভী, ওপেনার শ্বেতা এবারের টি-২০ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন। শেফালিও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। ইংল্যান্ড দলও ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। ফলে ফাইনালে ভারতের লড়াই মোটেই সহজ হবে না। তবে শেফালিরা তৈরি।

আরও পড়ুন-

রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচ, সিরিজে সমতা ফেরাতে মরিয়া ভারত

শান মাসুদের বিয়েতে চমক, গান গেয়ে সবাইকে মাতিয়ে দিলেন সরফরাজ আহমেদ

রাজনন্দিনী কাপে প্রধান অতিথি, রবিবার বর্ধমানে আসছেন ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল

Share this article
click me!