ICC Under-19 Cricket World Cup: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে ভারত

গত ২ দশকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে ভারত। এবারও চ্যাম্পিয়ন হওয়া থেকে এক ধাপ দূরে ভারতের তরুণ ক্রিকেটাররা।

Soumya Gangully | Published : Feb 6, 2024 3:24 PM IST / Updated: Feb 06 2024, 09:48 PM IST

দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। বৃহস্পতিবার দ্বিতীয় সেমি-ফাইনালে পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে যে দল জিতবে তাদের বিরুদ্ধে ফাইনাল খেলবে ভারত। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দল বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। ২০২৩ সালে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ ফাইনালেও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। ফলে এবার অস্ট্রেলিয়া ফাইনালে উঠলে বদলা নেওয়ার সুযোগ পাবেন ভারতের তরুণ ক্রিকেটাররা। তবে পাকিস্তান ফাইনালে উঠলে উত্তেজনা বেড়ে যাবে। কারণ, যে কোনও পর্যায়েই ভারত-পাকিস্তান ম্যাচ মানেই স্নায়ুর লড়াই।

অধিনায়কের ব্যাটে ভারতের জয়

মঙ্গলবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক উদয় সাহারান। প্রথমে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ২৪৪ রান করে দক্ষিণ আফ্রিকা। পাল্টা ব্যাটিং করতে নেমে ৪৮.৫ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৮ রান তুলে ম্যাচ জিতে নিল ভারত। এই জয়ে অধিনায়ক উদয় ও মিডল অর্ডার ব্যাটার সচিন ধাসের বড় অবদান থাকল। এই টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন উদয় ও সচিন। সেমি-ফাইনালেও তাঁরা ভালো ব্যাটিং করলেন। ৮১ রান করেন উদয়। তিনি শেষদিকে রান আউট হয়ে যান। সচিন করেন ৯৬ রান। ৪ বলে ১৩ রান করে অপরাজিত থেকে ভারতকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন রাজ লিম্বানি

ব্যাটে-বলে ভালো পারফরম্যান্স লিম্বানির

এদিন ৯ ওভার বোলিং করে ৬০ রান দিয়ে ৩ উইকেট নেন লিম্বানি। ১০ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৪৩ রান দিয়ে ২ উইকেট নেন মুশির খান। ১০ ওভার বোলিং করে ৩৮ রান দিয়ে ১ উইকেট নেন সৌমী পাণ্ডে। ৮ ওভার বোলিং করে ৫২ রান দিয়ে ১ উইকেট নেন নমন তিওয়ারি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: সাড়ে তিন দিনেই কুপোকাত ইংল্যান্ড, বিশাখাপত্তনমে ভারতের উত্থান

Yashasvi Jaiswal: সচিনের সঙ্গে কথা হয়েছে, পরামর্শ দিয়েছেন, জানালেন যশস্বী

Read more Articles on
Share this article
click me!