ICC news rule: বিশ্বকাপ শেষ হতেই মন্থর বোলিং রুখতে উদ্যোগী আইসিসি, জারি নতুন নিয়ম

নির্দিষ্ট সময় ওভার শেষ করতে না পারার মাশুল প্রায় গুনতে হয় দলগুলিকে। ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপেও একাধিক দলকে মন্থর বোলিংয়ের জন্য শাস্তি পেতে হয়েছে।

Ishanee Dhar | Published : Nov 22, 2023 6:38 AM IST

ক্রিকেটে মন্থর বোলিং-এর সমস্যা নতুন কিছু নয়। নির্দিষ্ট সময় ওভার শেষ করতে না পারার মাশুল প্রায় গুনতে হয় দলগুলিকে। ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপেও একাধিক দলকে মন্থর বোলিংয়ের জন্য শাস্তি পেতে হয়েছে। ব্যাতিক্রম নয় ভারতীয় ক্রকেট দলও। তবে আগামী দিনে যাতে এই মন্থর বোলিং-এর জন্য দলকে সমস্যায় না পড়তে হয় তার জন্য নতুন নিয়ম আনতে চলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। স্টপ ওয়াচের ব্যবহারেই এই সমস্যার সমাধান হতে পারে বলে মনে করছে আইসিসি।

আইসিসি-এর নতুন নিয়ম

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-এর নতুন নিয়ম অনুযায়ী একটি দল নির্দিষ্ট সংখ্যক ওভার শেষ করতে ঠিক কত সময় নিচ্ছে সেই সিদ্ধান্ত নেওয়া হবে স্টপ ওয়াচ ব্যবহার করে। আপাতত এই ব্যবস্থা পরীক্ষামূলক ভাবে আনা হবে বলে মনে করা হয়। আইসিসি-এর পক্ষ থেকে জানানো হয়েছে ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচে স্টপ ওয়াচের ব্যবহার করা হবে। নির্দিষ্ট সংখ্যক ওভার শেষ করতে দলগুলি ঠিক কত সময় লাগছে তার হিসেব রাখতেই এই স্টপ ওয়াচের ব্যবহার। বিশ্বকাপ ফাইলানের আগে আমেদাবাদে হওয়া আইসিসি-এর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

কী ভাবে কার্যকর হবে এই পদ্ধতি?

প্রতিটি ওভার শেষ হওয়ার ১ মিনিটের মধ্যে পরের ওভার করার জন্য প্রস্তুত হতে হবে দলগুলিকে। এই দুটি ওভারের মাঝে ঠিক কতটা সময় লাগছে তাও স্টপ ওয়াচে মাপা হবে। দু'টি ওভারের মাঝে ১ মিনিটের বেশি সময় লাগলে সংশ্লিষ্ট দলকে শাস্তি পেতে হবে। এখানেই শেষ নয়, নতুন নিয়ম অনুযায়ী এই ঘটনা তিনবার ঘটলে ৫ রান পেনাল্টি হিসাবে দেওয়া হবে ব্যাটিং করা দলকে। মূলত ক্রিকেটারদের মধ্যে ওভারের মাঝে সময় নষ্ট করার প্রবনতা কমানোর জন্যই এই নতুন নিয়ম বলে আইসিসি-এর পক্ষ থেকে জানানো হয়েছে। তাদের দাবি এই নিয়মে খেলার গতি বৃদ্ধি পাওয়ার পাশাপাশি মন্থর বোলিংয়ের প্রবণতা কমানোর পাশাপাশি পিচ এবং আউটফিল্ডের মানের সার্বিক উন্নয়নের উপরেও গুরুত্ব দেওয়া হয়েছে।

Share this article
click me!