বিশ্বকাপের চারদিনের মাথায় মাঠে নামবে বিরাট-রোহিতরা, আগামী ছ'মাস ঠাঁসা সূচি ভারতীয় ক্রিকেটারদের

দীর্ঘ দেড় মাস ধরে চালা বিশ্বকাপ শেষ হতে না হতেই ফের একগুচ্ছ ম্যাচ। একেবারেই বিরোতির সুযোগ নেই বিরাট-রোহিতদের।

Ishanee Dhar | Published : Nov 21, 2023 7:25 AM IST

বিশ্বকাপ মিটলেও অবকাশ নেই ভারতীয় ক্রিকেট দলের। এর মধ্যেই আইসিসি আগামী ছ'মাসের ঠাঁসা সূচি ধরিয়েছে বিরাট রোহিতদের হাতে। সেই সূচি অনুযায়ী বিশ্বকাপ ফাইনালের চার দিন পরেই আবার মাঠে নামতে হবে ভারতীয় দলকে। দীর্ঘ দেড় মাস ধরে চালা বিশ্বকাপ শেষ হতে না হতেই ফের একগুচ্ছ ম্যাচ। একেবারেই বিরোতির সুযোগ নেই বিরাট-রোহিতদের। ভারতীয় ক্রিকেটাররা দেশের হয়ে মোট তিন ধরনের ক্রিকেট খেলেন। গত রবিবারই শেষ হয়েছে বিশ্বকাপের যুদ্ধ। তবে কাপ-যুদ্ধ শেষ হতে না হতেই আবার টি-টোয়েন্টির প্রস্তুতিতে আইসিসি। আগামী ২৩ নভেম্বর থেকে শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজেই ফের বিশ্বকাপ জয়ী দলের মুখোমুখি হবে ভারত।

ভারত-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হতে না হতেই আবার ২৩ নভেম্বরে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার ২০ ওভারের সিরিজ়। এরপরই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে রোহিত শর্মার দল। টেম্বা বাভুমাদের দেশে পূর্ণাঙ্গ সিরিজ রয়েছে ভারতীয় দলের। আগামী ১০ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত চলবে দু'টি টেস্ট-সহ তিনটি করে এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজ। তবে দক্ষিণ আফ্রিকা সফর শেষেও বিরাম নেই রোহিতদের। ২০২৪ সালের ১১ জানুয়ারি থেকে শুরু হবে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ১৭ জানুয়ারি পর্যন্ত চলবে এই সিরিজ। এই সিরিজ শেষ হতে না হতেই বেন স্টোকসের দলের সঙ্গে খেলতে নামবে ভারতীয় দল। ২০২৪ সালের ২৫ জানুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত চলবে ভারত এবং ইংল্যান্ডের টেস্ট সিরিজ। পাঁচটি ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে দু'দল।

আন্তর্জাতিক ম্যাচ থেকে বিরোতি মিলতেই শুরু হবে আইপিএল। এখন পর্যন্ত মনে করা হচ্ছে মার্চের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ থেকে শুরু হবে ২০২৪ সালের আইপিএল। দু'মাস ধরে চলবে বিসিসিআইয়ের ২০ ওভারের ফ্র্যাঞ্চাইজি লিগ। অর্থাৎ ২০২৪ সালের মে মাস পর্যন্ত কোনও বিশ্রামের সম্ভাবনা নেই রোহিত-বিরাটদের।

Share this article
click me!