Virat Kohli centuries: বিরাটের ৫০ ওডিআই সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারবে বাবর আজম, দাবি প্রাক্তন পাক ক্রিকেটারের

এই মুহূর্তে বিরাটের নামে ওডিআইতে রয়েছে ৫০টি শতরান। তবে ক্রিকেট তারকা বিরাট কোহলির রেকর্ড ভাঙতে পারে কে?

Ishanee Dhar | Published : Nov 18, 2023 3:41 AM IST

আর মাত্র দিন দুই-এর অপেক্ষা। আমেদাবাদের স্টেডিয়ামে মহারণে নামতে চলেছে, রোহিত শর্মার ভারত ও প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। ২০২৩ সালের বিশ্বকাপজুড়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে বিরাট কোহলি। কিউয়িদের বিরুদ্ধে সেমিফাইনালে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের ওডিআইতে সব চেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ভাঙা-সহ একাধিক নতুন রেকর্ড গড়ে নজর কেড়েছেন বিরাট। এই মুহূর্তে বিরাটের নামে ওডিআইতে রয়েছে ৫০টি শতরান। তবে ক্রিকেট তারকা বিরাট কোহলির রেকর্ড ভাঙতে পারে কে? এক পাক ক্রিকেটারের মতে বিরাট কোহলির ৫০টি ওডিআই সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেন বাবর আজম। সম্প্রতি পাক সংবাদমাধ্যমের একটি শো-তে উঠে এসেছ এমনই মন্তব্য।

পাকিস্তানের একটি সংবাদ মাধ্যমের টক শো-তে প্রাক্তন পাক ক্রিকেটার কামরান আকমল বিরাটের ৫০টি সেঞ্চুরি প্রসঙ্গে বলেছেন, তিনি মনে করেন কোহলির রেকর্ড ভাঙতে পারেন বাবর আজম। তবে শুধু বাবর নয়, কোহলিকে টেক্কা দেওয়ার তালিকায় কামরান আকমল রেখেছেন ভারতীয় ক্রিকেটার শুবমন গিলকেও। তাঁর কথায়,'বিরাট কোহলির ওডিয়াইতে ৫০টি সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারে টপ অর্ডারের তিন ক্রিকেটার। মিডল অর্ডারের ব্যাটাররা তা করতে পারবে না। আমাদের বাবর আজম এটা করতে পারেন, টপ তিনে খেলে ওদের কাছে শুভমন গিল আছে।'

ওডিআই শতরানে বাবর আজম

২০১৫ সাল থেকে পাকিস্তানের হয় ওডিআইতে খেলছেন বাবর আজম। দিয়েছেন জাতীয় দলের নেতৃত্বও। তবে বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবির পর পাকিস্তানের নেতৃত্ব থেকে সরে এসেছেন তিনি। এই মুহূর্তে শুধুমাত্র ব্যাটিং-এ মন দিতে চান বাবর। এখন পর্যন্ত দেশের হয়ে ১১৭টি ওডিআইতে খেলেছেন বাবর। মোট ১৯টি শতরানও রয়েছে। তবে বিরাটের ৫০টি ওডিয়াই শতরানের রেকর্ড ভাঙতে আরও অনেকটাই পথ যেতে হবে বাবর আজমকে।

বিরাটের শতরান

এবারের ওডিআই বিশ্বকাপে ১০টি ম্যাচ খেলে ৮টি ম্যাচেই ৫০-এর বেশি রান করে সচিনের রেকর্ড ছাপিয়ে গিয়েছেন বিরাট। ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে ৬৭৩ রান করেন সচিন। সেটাই এখনও পর্যন্ত কোনও একটি ওডিআই বিশ্বকাপে একজন ব্যাটারের সর্বাধিক রান ছিল। ১১ ম্যাচ খেলে এই রান করেন। এবার ১০টি ম্যাচ খেলেই সচিনের রান সংখ্যা টপকে গেলেন বিরাট। ভারতীয় দল বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেলে বিরাটের রান বাড়বে।

Share this article
click me!