প্রিমিয়ার লিগের নিলাম নয়, পাকিস্তান ম্যাচ নিয়েই চিন্তা করছেন, জানালেন হরমনপ্রীত

ভারতের অনূর্ধ্ব-১৯ মহিলা ক্রিকেট দল সম্প্রতি টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। এবার টি-২০ বিশ্বকাপ খেলতে নামছে ভারতের সিনিয়র মহিলা দল। এই প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছেন হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধানারা।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 5:31 PM IST

উইমেনস প্রিমিয়ার লিগের নিলামের দিকে যেমন নজর রয়েছে, তেমনই টি-২০ বিশ্বকাপের প্রস্তুতিতেও ব্যস্ত ভারতের মহিলা ক্রিকেটাররা। মহিলাদের প্রথম এত বড়মাপের টি-২০ লিগ নিয়ে উৎসাহ থাকলেও, টি-২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতার জন্য় যা যা করা দরকার সেটাই করছেন বলে জানালেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর। তিনি সাংবাদিক বৈঠকে বলেছেন, 'উইমেনস প্রিমিয়ার লিগের নিলামের আগে আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচ আছে। আমরা শুধু সেই ম্যাচ নিয়েই ভাবছি। অন্য সবকিছুর চেয়ে গুরুত্বপূর্ণ বিশ্বকাপ। আমরা আইসিসি ট্রফি জেতার লক্ষ্যে এগোচ্ছি। এই ধরনের নিলাম হতেই থাকে। খেলোয়াড় হিসেবে কোনটা গুরুত্বপূর্ণ আমরা জানি। কোনটাকে বেশি গুরুত্ব দিতে হবে সেটাও আমরা জানি। আমরা সবাই যথেষ্ট পরিণত। আমাদের জন্য কোনটা গুরুত্বপূর্ণ সেটা দলের সবাই জানে। তাই বাইরের কিছু নিয়ে আমরা ভাবছি না। শুধু নিজেদের কাজটাই করে যাচ্ছি।'

১০ ফেব্রুয়ারি শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ১২ ফেব্রুয়ারি। প্রথম ম্যাচেই ভারতের সামনে পাকিস্তান। যে কোনও পর্যায়েই ভারত-পাকিস্তান ম্যাচ সবসময় উত্তেজক। টি-২০ বিশ্বকাপের এই ম্যাচেও যথেষ্ট উত্তেজনা থাকবে। গত কয়েক বছরে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছে। ফলে হরমনপ্রীতদের উপর প্রত্যাশার চাপ বেড়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার মাটিতেই টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারতের অনূর্ধ্ব-১৯ দল। এরপর সিনিয়র দলের কাছ থেকেও একইরকম পারফরম্যান্স চাইছেন সমর্থকরা। এই প্রত্যাশার চাপ নিয়েই খেলতে হবে ভারতীয় দলকে। তবে হরমনপ্রীত জানিয়েছেন, তাঁরা ভালো পারফরম্যান্সের ব্যাপারে আত্মবিশ্বাসী।

অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক শেফালি ভার্মা, উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষরা সিনিয়র দলের হয়েও টি-২০ বিশ্বকাপ খেলবেন। তাঁদের উপস্থিতিই দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দিচ্ছে। আইসিসি-র ওয়েবসাইটে হরমনপ্রীত লিখেছেন, 'অনূর্ধ্ব-১৯ দলের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া আমাদের বাড়তি অনুপ্রেরণা দিচ্ছে। যে কোনও পর্যায়েই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া বিশাল কৃতিত্বের। প্রথমবারের বিশ্বকাপ জয় চিরকাল সবার মনে থেকে যাবে। এই ঐতিহাসিক জয়ের জন্য আমি দলকে অভিনন্দন জানাচ্ছি। আশা করি আমরা সিনিয়র পর্যায়েও একই সাফল্য পাব।' 

প্রথম ম্যাচে পাকিস্তানকে হারাতে পারলে শুধু পয়েন্টের বিচারেই নয়, মানসিকভাবেও অনেকটা এগিয়ে যাবে ভারতীয় দল। এবারের টি-২০ বিশ্বকাপে প্রতিটি গ্রুপ থেকে ২টি করে দল সেমি ফাইনালের যোগ্যতা অর্জন করবে। সেই কারণে সব ম্যাচই সমান গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন-

শেফালিদের সাফল্যে অনুপ্রাণিত, সিনিয়রদের টি-২০ বিশ্বকাপেও ট্রফি চান হরমনপ্রীত

স্ত্রীকে মারধরের অভিযোগ, প্রাক্তন ক্রিকেটার বিনোদ কাম্বলির বিরুদ্ধে মামলা

মহিলাদের টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, ভারতের ভরসা হারলিন

Read more Articles on
Share this article
click me!