এই হেয়ার স্টাইলেই ভালো লাগছে, চুল কাটিও না, মহেন্দ্র সিং ধোনিকে বলেছিলেন পারভেজ মুশারফ

রবিবার প্রয়াত হয়েছেন পাকিস্তানের প্রাক্তন সেনানায়ক ও প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। তাঁর প্রয়াণের পর রাজনৈতিক মহলের পাশাপাশি ক্রিকেট মহলেও টুকরো টুকরো স্মৃতি ফিরে আসছে।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 2:29 PM IST / Updated: Feb 05 2023, 08:47 PM IST

পাকিস্তানের প্রয়াত প্রাক্তন সেনানায়ক ও প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফ ক্রিকেট খেলা ভালোবাসতেন। তিনি যখন পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন, তখন একাধিকবার পাকিস্তান সফরে গিয়েছিল ভারতীয় দল। সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকরের মতো ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে সৌজন্য বিনিময় করেছিলেন মুশারফ। তবে তাঁর সঙ্গে সবচেয়ে স্মরণীয় কথোপকথন মহেন্দ্র সিং ধোনির। ২০০৬ সালে ভারতীয় দল যখন পাকিস্তান সফরে গিয়েছিল, তখন দলে ছিলেন তরুণ উইকেটকিপার-ব্যাটার ধোনি। সেই সময় তাঁর লম্বা চুল ছিল। সেই হেয়ার স্টাইলের প্রশংসা করেছিলেন মুশারফ। লাহোরে ওডিআই ম্যাচ জিতেছিল ভারত। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সময় মুশারফ বলেন, 'ভারতীয় দল খুব ভালো খেলেছে। আমি অভিনন্দন জানাচ্ছি। দলকে ম্যাচ জেতানোর জন্য আমি ধোনিকে অভিনন্দন জানাচ্ছি। আমি ধোনিকে বলতে চাই, আমি একটি প্ল্যাকার্ড দেখেছি যেখানে তোমাকে চুল কাটিয়ে নিতে বলা হয়েছে। তুমি যদি আমার মত নিতে চাও তাহলে বলছি এই হেয়ার স্টাইলেই ভালো লাগছে। চুল কাটিও না।'

 

 

২০০৬ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি ভারতীয় দল। লাহোরের যে ম্যাচে ধোনির প্রশংসা করেছিলেন মুশারফ, সেই ম্যাচে ৪৬ বলে ৭২ রান করে অপরাজিত ছিলেন ধোনি। তিনিই ম্যাচের সেরা নির্বাচিত হন। দুর্দান্ত পারফরম্যান্স এবং হেয়ার স্টাইলের জন্য পাকিস্তানে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন ধোনি।

দীর্ঘ রোগভোগের পর রবিবার দুবাইয়ের হাসপাতালে প্রয়াত হয়েছেন মুশারফ। তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, বিরল রোগে ভুগছিলেন। সেই রোগেই তাঁর মৃত্যু হয়েছে। ২০১৮ সালে মুশারফের এই রোগ ধরা পড়ে। তাঁর অল পাকিস্তান মুসলিম লিগের পক্ষ থেকে জানানো হয়, পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক অসুস্থ। গত বছরের জুনে দুবাইয়ের হাসপাতালে ভর্তি করা হয় মুশারফকে। তাঁকে সেই সময় ৩ সপ্তাহ হাসপাতালে থাকতে হয়। চিকিৎসকরা জানান, তাঁর বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে যাচ্ছে। ফলে তাঁর সেরে ওঠা সম্ভব নয়। হাসপাতাল থেকে ছাড়া পেলেও, সুস্থ হয়ে উঠলেন না মুশারফ।

পাকিস্তানের রাজনীতিতে বেশ কিছুদিন ধরেই অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিলেন মুশারফ। তিনি অনেক বছর ধরেই দেশছাড়া ছিলেন। দেশের বাইরেই মৃত্যু হল তাঁর। মুশারফের প্রয়াণে পাকিস্তানের রাজনীতিতে একটি যুগের অবসান হল।

আরও পড়ুন-

পিএসএল এগজিবিশন ম্যাচে ওয়াহাব রিয়াজের ওভারে ৬টি ওভার বাউন্ডারি ইফতিকার আহমেদের

স্ত্রীকে মারধরের অভিযোগ, প্রাক্তন ক্রিকেটার বিনোদ কাম্বলির বিরুদ্ধে মামলা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে স্পোর্টিং পিচ চাইতে পারে ভারতীয় দল

Read more Articles on
Share this article
click me!