ICC Champions Trophy: পাকিস্তানে খেলতে না গেলে বড় ক্ষতিপূরণ দেবে ভারত, আবেদন নিয়ে ICC-তে পাক বোর্ড

ভারতীয় বোর্ড (BCCI) নিজের অবস্থানে অনড় থাকায় পাকিস্তানে খেলতে যেতে নারাজ। কিন্তু ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির (ICC Champions Trophy) আয়োজক দেশ পাকিস্তান।

Rajat Karmakar | Published : Nov 27, 2023 5:25 AM IST

এশিয়া কাপে খেলতে যায়নি ভারত। যার ফলে ম্যাচ সরিয়ে শ্রীলঙ্কায় আনা হয়েছিল। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে পাকিস্তান ভারতের মাটিতে খেলতে এসেছিল। কিন্তু ভারতীয় বোর্ড (BCCI) নিজের অবস্থানে অনড় থাকায় পাকিস্তানে খেলতে যেতে নারাজ। কিন্তু ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির (ICC Champions Trophy) আয়োজক দেশ পাকিস্তান। ফলে সেখানে রোহিতদের খেলতে যাওয়া নিয়ে ধোঁয়াশা রয়েছে। তাই আগেভাগেই ICC-র কাছে আবেদন জানিয়ে রাখল পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। ভারত যদি সে দেশে খেলতে না যায় সে ক্ষেত্রে বড়সড় ক্ষতিপূরণ দিতে হবে ভারতকে, এই মর্মে ভারতে একপ্রকার হুঁশিয়ারিও দিয়ে রাখল।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক শীর্ষ কর্তা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব দিলেও এখনও সেই চুক্তি সই করেনি তারা। তাড়াতাড়ি চুক্তি সই করিয়ে নিতে চাইছে পাকিস্তান। সেই কারণেই নাকি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার আধিকারিকদের সঙ্গে দেখা করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জাকা আশরফ ও সিওও সলমান নাসির।

পাক ক্রিকেট বোর্ডের ওই শীর্ষ কর্তা বলেন, "এশিয়া কাপের মতো পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও আপত্তি করতে পারে ভারত। যদি সেই পরিস্থিতি তৈরি হয় তা হলে ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে, এই মর্মে চুক্তি করতে চাইছে পাক ক্রিকেট বোর্ড।"

শীর্ষ কর্তার মতে, ভারত একমাত্র নিরাপত্তার কারণ দেখাতে পারে। কিন্তু এর মধ্যে অনেক দেশ পাকিস্তানে খেলে গিয়েছে। সেই প্রসঙ্গ তুলেছেন পাক বোর্ডের কর্তারা। তিনি বলেন, "পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, পাকিস্তানে খেলতে কোনও দেশ আপত্তি করেনি। নিরাপত্তার কোনও সমস্যা নেই। তেমন হলে ICC দল পাঠিয়ে পরিস্থিতি খতিয়ে দেখে যেতে পারে। তার পর প্রতিযোগিতা আয়োজন করা নিয়ে সবুজ সঙ্কেত দিক। এর পরেও ভারত যদি খেলতে না চায় তা হলে ক্ষতিপূরণ তাদের দিতেই হবে।"

এর আগে ভারতের আপত্তিতেই এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কায় যৌথ ভাবে হয়েছিল। ভারত সব ম্যাচ শ্রীলঙ্কায় খেলেছিল। সেই সময়ও নিরাপত্তার কারণ দেখিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার যাতে সেই রকম কোনও সমস্যা না হয় তাই আগে থেকেই পদক্ষেপ করছে পাকিস্তান।

Share this article
click me!