নিউজিল্যান্ড সফরে রাহুল দ্রাবিড়কে বিশ্রাম, ভারতীয় দলের কোচ ভিভিএস লক্ষ্মণ

টি-২০ বিশ্বকাপ অভিযান শেষ হওয়ার পর এবার নিউজিল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল। কিউয়িদের সঙ্গে টি-২০ এবং ওডিআই সিরিজ খেলবেন হার্দিক পান্ডিয়া,ঋষভ পন্থরা।

Web Desk - ANB | Published : Nov 11, 2022 8:15 AM IST

টি-২০ বিশ্বকাপ থেকে ভারতীয় দল ছিটকে যাওয়ার পরেই ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে সাময়িক বিশ্রাম দেওয়া হচ্ছে। তাঁর বদলে নিউজিল্যান্ড সফরে ভারতীয় দলের কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণকে। এই সফরে ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন হৃষীকেশ কানিতকর। বোলিং কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে সাইরাজ বাহুতুলেকে। ১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে ভারতের নিউজিল্যান্ড সফর। প্রথমে ৩ ম্যাচে টি-২০ সিরিজ খেলবে দু'দল। তারপর ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত ও নিউজিল্যান্ড। এর আগে এ বছরই আয়ারল্যান্ড ও জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের অস্থায়ী কোচের দায়িত্ব পালন করেছেন লক্ষ্মণ। টি-২০ বিশ্বকাপের আগে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেও ভারতীয় দলের কোচের দায়িত্বে ছিলেন তিনি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও জাতীয় দলের কোচ ছিলেন লক্ষ্মণ। এছাড়া তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বেও আছেন।

নিউজিল্যান্ড সফরে বিরাট কোহলি, রোহিত শর্মা, কে এল রাহুলের মতো সিনিয়র ক্রিকেটারদেরও বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁরা বাংলাদেশ সফরে জাতীয় দলে ফিরবেন। দ্রাবিড়ও এই সফরে দায়িত্বে ফিরবেন। নিউজিল্যান্ড সফরে টি-২০ সিরিজে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে। সহ-অধিনায়ক ঋষভ পন্থ। ওডিআই সিরিজে অধিনায়ক নির্বাচিত করা হয়েছে শিখর ধাওয়ানকে। এই সিরিজেও সহ-অধিনায়ক নির্বাচিত করা হয়েছে পন্থকে।

ভারতীয় দলে সম্প্রতি নিয়মিত সুযোগ পান না এমন বেশ কয়েকজন ক্রিকেটার নিউজিল্যান্ড সফরে সুযোগ পেয়েছেন। টি-২০ সিরিজের দলে রাখা হয়েছে শুবমান গিল, ঈশান কিষান, দীপক হুডা, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিককে। এছাড়া দলে আছেন সূর্যকুমার যাদব, দীপক হুডা, আর্শদীপ সিং, হর্ষল প্যাটেল, ভুবনেশ্বর কুমার। ওডিআই সিরিজের দলে রাখা হয়েছে শার্দুল ঠাকুর, শাহবাজ আহমেদ, দীপক চাহার ও কুলদীপ সেনকে।

এবারের টি-২০ বিশ্বকাপে একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি চাহাল। হুডা একটি ম্যাচে খেলেন। তাঁরা হয়তো নিউজিল্যান্ড সফরে নিজেদের প্রমাণ করার সুযোগ পাবেন। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে নিউজিল্যান্ড সফরে খুব বেশি সাফল্য নেই। অতীতে বারবার নিউজিল্যান্ড সফরে ব্যর্থ হয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। তারপরেও এবার কেন এই সফরকে গুরুত্ব দেওয়া হচ্ছে না, সেটা সহজবোধ্য নয়। বিরাট-রোহিতদের বাংলাদেশ সফরে বিশ্রাম দেওয়া যেত। সম্প্রতি ভারতের সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম নেওয়ার প্রবণতা নিয়েও অনেকেই প্রশ্ন তুলছেন। 

আরও পড়ুন-

ভারতীয় দলের পাশে থাকতে হবে, বার্তা সচিনের, চাহাল সুযোগ না পাওয়ায় ক্ষুব্ধ হরভজন

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

ভারতীয় দলকে চোকার্স বলাই যায়, পরপর ব্যর্থতা নিয়ে মন্তব্য কপিল দেবের

Read more Articles on
Share this article
click me!