ভারতীয় দলকে চোকার্স বলাই যায়, পরপর ব্যর্থতা নিয়ে মন্তব্য কপিল দেবের

টি-২০ বিশ্বকাপে এবারও ব্যর্থ ভারতীয় ক্রিকেট দল। সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে ভারত হেরে যাওয়ার পর থেকেই শুরু হয়েছে সমালোচনা। প্রাক্তন ক্রিকেটাররাও নানা মন্তব্য করছেন।

Web Desk - ANB | Published : Nov 11, 2022 6:09 AM IST

আন্তর্জাতিক ক্রিকেটে চোকার্স হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকা। বড় টুর্নামেন্টে বারবার হারের জন্যই এই তকমা পেয়েছে প্রোটিয়ারা। এবার ভারতীয় ক্রিকেট দলকে নিয়ে এই মন্তব্য করলেন ১৯৮৩ সালে বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। যদিও তিনি রোহিত শর্মার দলের কট্টর সমালোচনা করতে নারাজ। বরং ভারতীয় ক্রিকেট দলের পাশে থাকার বার্তাই দিলেন কপিল। তিনি সাধারণ ক্রিকেটপ্রেমীদের উদ্দেশে ভবিষ্যতেও ভারতীয় ক্রিকেট দলকে সমর্থন করার অনুরোধ করেছেন। এবারের টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে ভারতীয় দল হেরে যাওয়ার পর একটি অনুষ্ঠানে কপিল বলেছেন, 'হ্যাঁ, ওদের চোকার্স বলাই যায়। এটা বলা অত্যুক্তি হবে না। ওরা বারবার ট্রফি জেতার কাছে গিয়েও চোক করে যাচ্ছে। তবে ভারতীয় ক্রিকেটারদের কঠোর সমালোচনা করা উচিত নয়। আমি মেনে নিচ্ছি, ভারতীয় দল খারাপ ক্রিকেট খেলেছে। কিন্তু আমরা শুধু একটা ম্যাচে খারাপ খেলার জন্য সমালোচনা করতে পারি না।'

সৌরভ গঙ্গোপাধ্য়ায় অধিনায়ক থাকার সময় ভারতীয় ক্রিকেট দল পরপর বিভিন্ন সিরিজ ও টুর্নামেন্টের ফাইনালে হেরে যায়। তারপর বিরাট কোহলির অধিনায়কত্বে পরপর আইসিসি টুর্নামেন্টে হেরে যায় ভারতীয় দল। রোহিত শর্মার অধিনায়কত্বেও এর কোনও বদল হল না। এবারও টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারল না ভারতীয় দল। ২০১৩ সালের পর থেকে আর আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারত। বৃহস্পতিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া ছাড়া ভারতের আর কোনও ব্যাটারই লড়াই করতে পারেননি। সেমি ফাইনালে অধিনায়ক রোহিত, কে এল রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমাররা ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। সেমি ফাইনালে দলে না থাকলেও, প্রথম চার ম্যাচে খেলেছেন অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার দীনেশ কার্তিক। তিনিও ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। সেমি ফাইনালে ভাল খেলতে না পারলেও, এই প্রতিযোগিতায় ভাল পারফরম্যান্সই দেখিয়েছেন সূর্যকুমার। তরুণ বাঁ হাতি পেসার আর্শদীপ সিং টি-২০ বিশ্বকাপে ভাল পারফরম্যান্স দেখিয়েছেন। খেলার সুযোগ পাননি লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল। তাঁকে কেন একটি ম্যাচেও খেলার সুযোগ দেওয়া হল না, সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

২০১১ সালে শেষবার ওডিআই বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। তারপর আর বিশ্বকাপ জিততে পারেনি ভারত। এবার অস্ট্রেলিয়ায় কাপ জিতবেন রোহিতরা, এই আশাতেই ছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু সেমি ফাইনালেই শেষ হয়ে গিয়েছে ভারতীয় দলের বিশ্বকাপ জয়ের স্বপ্ন। আগামী বছর ওডিআই বিশ্বকাপ, তারপর ২০২৪ সালে ফের টি-২০ বিশ্বকাপ হবে। তার আগে ভারতীয় দলে বেশ কিছু রদবদল দেখা যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বিসিসিআই কর্তারা।

আরও পড়ুন-

বাদ পড়তে পারেন অনেক সিনিয়রই, টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলে আসতে চলছে বদল

বোলিংয়ে ভেদশক্তির অভাব, ফিল্ডিংয়ে গাফিলতির জেরেই টি-২০ বিশ্বকাপে হারল ভারত

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Read more Articles on
Share this article
click me!