Ind Vs Aus ODI: সামি-সিরাজের বিধ্বংসী বোলিং, ১৮৮ রানে অলআউট অস্ট্রেলিয়া

ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে কি সিরিজে ১-০ এগিয়ে যেতে পারবে ভারতীয় দল? বোলাররা ভালো পারফরম্যান্স দেখিয়েছেন, এবার ব্যাটারদের পালা।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 10:37 AM IST / Updated: Mar 17 2023, 05:07 PM IST

টেস্ট সিরিজে ভারতের স্পিনারদের সামাল দিতে গিয়ে নাকানিচোবানি খেতে হয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটারদের। ওডিআই সিরিজের প্রথম ম্যাচে আবার স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেনদের বেগ দিলেন ভারতের দুই পেসার মহম্মদ সামি ও মহম্মদ সিরাজ। তাঁদের দাপটে ১৮৮ রানে অলআউট হয়ে গেল অস্ট্রেলিয়া। লড়াই করলেন একমাত্র মিচেল মার্শ। অস্ট্রেলিয়ার এই ওপেনার ৬৫ বলে ৮১ রান করেন। তাঁর ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। অস্ট্রেলিয়ার আর কোনও ব্যাটার বড় রান করতে পারেননি। অধিনায়ক স্মিথ করেন ২২ রান। লাবুশেন করেন ১৫ রান। জশ ইনগ্লিস করেন ২৬ রান। ক্যামেরন গ্রিন করেন ১২ রান। অস্ট্রেলিয়ার আর কোনও বোলার দুই অঙ্কের রান করতে পারেননি। সামি ১৭ রান দিয়ে ৩ উইকেট নেন। সিরাজ ২৯ রান দিয়ে ৩ উইকেট নেন। ৪৬ রান দিয়ে ২ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। ২৯ রান দিয়ে ১ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ৪৮ রান দিয়ে ১ উইকেট নেন কুলদীপ যাদব।

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হার্দিক। সেই সময় মুখে হাসি ছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথের। তিনি বলেন, টসে হেরে ভালো হয়েছে। কারণ, তিনি প্রথমে ব্যাটিংই করতে চাইছিলেন। কিন্তু স্মিথের হিসেবে ভুল ছিল। টেস্ট সিরিজের অভিজ্ঞতার ভিত্তিতে অস্ট্রেলিয়ার ব্যাটারদের সিলেবাসে ছিল ভারতের স্পিন বোলিং। কিন্তু প্রথম ওডিআই ম্যাচে ভারতের পেসারদের পরীক্ষার সামনে পড়তে হল। সেই পরীক্ষায় মার্শ ছাড়া অস্ট্রেলিয়ার আর কোনও ব্যাটারই খুব একটা ভালো ফল করতে পারলেন না।

অস্ট্রেলিয়ার ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে ট্রেভিস হেডকে (৫) ফিরিয়ে ধাক্কা দেন সিরাজ। এরপর প্রথমে স্মিথ, তারপর লাবুশেনকে নিয়ে কিছুটা লড়াই করেন মার্শ। সেই সময় মনে হচ্ছিল অস্ট্রেলিয়া হয়তো বড় স্কোর করবে। কিন্তু হার্দিকের বলে স্মিথ এবং কুলদীপের বলে লাবুশেন আউট হয়ে যাওয়ার পরেই ব্যাকফুটে চলে যায় অস্ট্রেলিয়া। সামি ফিরিয়ে দেন ইনগ্লিস, গ্রিন ও মার্কাস স্টোইনিসকে (৫)। শেষদিকে সিরাজ ফেরান শন অ্যাবট (০) ও অ্যাডাম জাম্পাকে (০)। জাদেজা ফেরান মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েলকে (৮)। ৩৫.৪ ওভারেই শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার ইনিংস।

ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই এই সিরিজকে দেখছে ভারতীয় দল। প্রথম ম্যাচেই দুর্দান্ত বোলিং দেখা গেল। এবার ব্যাটারদেরও ভালো পারফরম্যান্স জরুরি। ১৮৯ রানের টার্গেট তাড়া করতে কোনও সমস্যাই হওয়ার কথা নয়।

আরও পড়ুন-

নিজের উপর বিশ্বাস অবশিষ্ট ছিল না, আরসিবি-র অধিনায়কত্ব ছাড়া নিয়ে বললেন বিরাট

ঋষভ পন্থের অনুপস্থিতিতে আইপিএল-এ দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ডেভিড ওয়ার্নার

কয়েকদিন পরেই শুরু হচ্ছে আইপিএল, বাড়িতেই প্রস্তুতিতে ব্যস্ত হার্দিক-ক্রুণাল

Read more Articles on
Share this article
click me!