নিজের উপর বিশ্বাস অবশিষ্ট ছিল না, আরসিবি-র অধিনায়কত্ব ছাড়া নিয়ে বললেন বিরাট

জাতীয় দলের পাশাপাশি আইপিএল-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্বও ছেড়ে দেন বিরাট কোহলি। তাঁর সময় সত্যিই খারাপ যাচ্ছিল। সেই সময় প্রসঙ্গে মুখ খুললেন বিরাট।

Web Desk - ANB | Published : Mar 16, 2023 6:06 PM IST / Updated: Mar 18 2023, 09:24 AM IST

২০২১ মরসুমের পর আইপিএল-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট কোহলি। তাঁর নেতৃত্বে কোনওবার আইপিএল চ্যাম্পিয়ন হতে পারেনি আরসিবি। প্রাক্তন ক্রিকেটার, আরসিবি সমর্থকদের একাংশের সমালোচনার জেরেই সরে যেতে বাধ্য হন বিরাট। এতদিন পর সে ব্যাপারে মুখ খুললেন এই তারকা। বিরাট বলেছেন, 'আমার অধিনায়কত্বের মেয়াদ যখন শেষ হয়ে আসছিল, তখন আমার মধ্যে বিন্দুমাত্র বিশ্বাস অবশিষ্ট ছিল না। আমার মধ্যে আর কিছু ছিল না। তবে এটা একান্তভাবে আমার দৃষ্টিভঙ্গি। আমি ব্যক্তিগতভাবে বলছি, আমি অনেককিছু দেখেছি। আমি সেই চাপ সামাল দিতে পারিনি।' এবারের উইমেনস প্রিমিয়ার লিগেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারছে না। স্মৃতি মন্ধানারা মাত্র একটি ম্যাচে জয় পেয়েছেন। আরসিবি-র মহিলা ক্রিকেটারদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য পেশ করেছেন বিরাট। সেই সময়ই তিনি আরসিবি-র অধিনায়কত্ব ছাড়ার কথা উল্লেখ করেছেন।

২০১৯ সালের আইপিএল-এ আরসিবি-র পারফরম্যান্স খুব খারাপ ছিল। টানা ৬ ম্যাচ হেরে আইপিএল-এ সবার শেষে ছিল। তার আগে ২০১৭ সালের আইপিএল-এও একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি বিরাটরা। ২০২১ সালের আইপিএল-এর পর বিরাট অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় আরসিবি-র নতুন অধিনায়ক হন দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি। তাঁর পক্ষেও অবশ্য আরসিবি-কে আইপিএল চ্যাম্পিয়ন করা সম্ভব হয়নি। 

২০২০ সালের আইপিএল-এ আরসিবি-র পারফরম্যান্স খুব একটা খারাপ হয়নি। ২০১৬ সালের পর সেবারই প্রথম আইপিএল-এর প্লে-অফে পৌঁছে যায় আরসিবি। পরের মরসুমেও বিরাটরা প্লে-অফে পৌঁছে যান। কিন্তু তারপরেও অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট। সে প্রসঙ্গে তিনি বলেছেন, ‘২০২০ সালে আমরা প্লে-অফে পৌঁছে গিয়েছিলাম। কিন্তু পরের মরসুমে নতুন লোকজন আসে। তাদের নতুন পরিকল্পনা ছিল। আমাদের কাছে নতুন সুযোগ ছিল। তাঁরা সবাই উৎসাহিত হয়ে উঠেছিলেন। কিন্তু আমি খুব একটা উৎসাহিত ছিলাম না। তবে সবাই মিলে দলে ইতিবাচক মানসিকতা গড়ে তোলেন। আমরা টানা ৩ বার প্লে-অফে পৌঁছে যাই। আমরা এখন প্রতি মরসুমই আগের মতো উৎসাহ নিয়ে শুরু করি। নিজেও এখন উৎসাহিত হয়ে উঠছি। আমি অতীতে ভালো পারফরম্যান্স দেখাতে পারিনি। দলের সবারই দায়িত্ব আছে। যদি কেউ মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে, তাহলে সবাই মিলে তাকে উৎসাহিত করে তুলতে হবে।’

২০২১ সালের টি-২০ বিশ্বকাপের পর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে জাতীয় দলের নেতৃত্ব ছেড়ে দেন বিরাট। এরপর তাঁকে ভারতের টেস্ট, ওডিআই দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এখন ব্যাটার হিসেবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন এই তারকা।

আরও পড়ুন-

শুক্রবার ভারত-অস্ট্রেলিয়ার প্রথম ওডিআই, তৈরি অধিনায়ক হার্দিক পান্ডিয়া

ঋষভ পন্থের অনুপস্থিতিতে আইপিএল-এ দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ডেভিড ওয়ার্নার

সচিনকে স্লেজিং করতে গিয়ে মনে হয়েছিল চড় খেয়েছেন, স্মৃতিচারণায় প্রাক্তন পাক তারকা

Read more Articles on
Share this article
click me!