Ind Vs Aus: চাপের মুখে রাহুল-জাদেজার অসাধারণ ইনিংস, প্রথম ওডিআই ম্যাচে জয় ভারতের

ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ওডিআই ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হল। ভারতের বোলারদের মতোই দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন অস্ট্রেলিয়ার বোলাররা। ফর্মে ফিরলেন কে এল রাহুল।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 2:12 PM IST / Updated: Mar 17 2023, 09:20 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখছে ভারতীয় দল। প্রথম ম্যাচে ভালোভাবেই বিশ্বকাপের মহড়া হয়ে গেল। বোলাররা তো দুর্দান্ত পারফরম্যান্স দেখালেনই, টপ অর্ডারের ব্যর্থতার দিনে দলকে ভরসা দিলেন মিডল অর্ডারের ব্যাটাররা। সবচেয়ে বড় কথা, ফর্মে ফিরলেন কে এল রাহুল। রোহিত শর্মা ও শ্রেয়াস আইয়ার দলে থাকলে হয়তো রাহুল সুযোগ পেতেনই না। কিন্তু রোহিতের ছুটি চেয়ে নেওয়া আর শ্রেয়াসের চোট রাহুলের সামনে খেলার সুযোগ এনে দেয়। সেই সুযোগ দু'হাতে লুফে নিলেন এই ব্যাটার। ৮৩ রানে ৫ উইকেট হারিয়ে দল যখন কোণঠাসা, হারের আতঙ্ক চেপে বসছে, ঠিক তখন থেকে রবীন্দ্র জাদেজাকে নিয়ে লড়াই শুরু করেন রাহুল। তাঁরা দলকে জিতিয়েই মাঠ ছাড়লেন। বিরাট কোহলি, শুবমান গিল, ঈশান কিষান, সূর্যকুমার যাদবদের দ্রুত আউট করে দিয়ে জয়ের স্বপ্ন দেখছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই স্বপ্নে জল ঢেলে দিলেন রাহুল ও জাদেজা। ৫ উইকেটে প্রথম ম্যাচ জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। রাহুলের অপরাজিত অর্ধশতরানই এই ম্যাচে ভারতীয় দলের সবচেয়ে বড় প্রাপ্তি।

১৮৯ রানের টার্গেট তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই ঈশান কিষানের (৩) উইকেট হারায় ভারত। এরপর ৩ নম্বরে ব্যাটিং করতে নামা বিরাট কোহলিও (৪) দলকে ভরসা দিতে পারেননি। প্রথম বলেই আউট হয়ে যান সূর্যকুমার যাদব। ১৬ রানে ৩ উইকেট খুইয়ে বসে ভারত। একাধিকবার ক্যাচ দিয়ে নতুন সুযোগ পেয়েও বড় স্কোর করতে পারেননি শুবমান গিল (২০)। ৩৯ রানে ৪ উইকেট হারায় ভারত। সেই সময় ভয়ঙ্কর মনে হচ্ছিল মিচেল স্টার্ককে। অধিনায়ক হার্দিক পান্ডিয়া (২৫) কিছুটা লড়াই করেন। এরপর অস্ট্রেলিয়া শিবিরের কাছ থেকে জয় ছিনিয়ে আনেন রাহুল ও জাদেজা। ৯১ বলে ৭৫ রান করে অপরাজিত থাকেন রাহুল। তাঁর স্থিতধী ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। জাদেজা ৪৫ রান করে অপরাজিত থাকেন। তিনি ৫টি বাউন্ডারি মারেন। অস্ট্রেলিয়ার হয়ে ৪৯ রান দিয়ে ৩ উইকেট নেন স্টার্ক। ২৭ রান দিয়ে ২ উইকেট নেন মার্কাস স্টোইনিস।

পরের ম্যাচে দলে ফিরবেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ফলে ভারতের ব্যাটিং লাইনআপের শক্তি বেড়ে যাবে। মহম্মদ সামি, মহম্মদ সিরাজরা এদিন যে পারফরম্যান্স দেখালেন, তাতে ভারতের বোলিং নিয়ে চিন্তা নেই। রবিবার বিশাখাপত্তনমে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ দখল করাই হার্দিক-রাহুলদের লক্ষ্য থাকবে।

আরও পড়ুন-

মুম্বইয়ের উইকেটের বাউন্স কাজে লাগিয়েই সাফল্য এসেছে, জানালেন মহম্মদ সামি

নিজের উপর বিশ্বাস অবশিষ্ট ছিল না, আরসিবি-র অধিনায়কত্ব ছাড়া নিয়ে বললেন বিরাট

কয়েকদিন পরেই শুরু হচ্ছে আইপিএল, বাড়িতেই প্রস্তুতিতে ব্যস্ত হার্দিক-ক্রুণাল

Read more Articles on
Share this article
click me!