India Vs Australia: সূর্যকুমারের অধিনায়কোচিত ইনিংস, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোমহর্ষক জয় ভারতের

বৃহস্পতিবার বিশাখাপত্তনমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের মাধ্যমে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিল ভারত। এই ম্যাচে ভারতের বোলাররা দাগ কাটতে পারলেন না।

Soumya Gangully | Published : Nov 23, 2023 4:20 PM IST / Updated: Nov 24 2023, 01:39 AM IST

ওডিআই বিশ্বকাপ ফাইনালের পর টি-২০ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোমহর্ষক জয় পেল ভারত। টানটান উত্তেজনার ম্যাচে ২ উইকেটে জয় পেল ভারতীয় দল। জয়ের নায়ক অধিনায়ক সূর্যকুমার যাদব। ৪২ বলে ৮০ রানের বিস্ফোরক ইনিংস খেলেন সূর্যকুমার। তাঁর ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি ও ৪টি ওভার-বাউন্ডারি। শেষ বলে দুর্দান্ত জয় এনে দিলেন রিঙ্কু সিং। আইপিএল-এর কথা মনে করিয়ে দিলেন রিঙ্কু। আইপিএল-এর অভিজ্ঞতাই এখন আন্তর্জাতিক ক্রিকেটে কাজে লাগাচ্ছেন এই ব্যাটার। আইপিএল-এ যেমন কলকাতা নাইট রাইডার্সের হয়ে ফিনিশারের ভূমিকা পালন করেন রিঙ্কু, এবার জাতীয় দলের হয়েও তাঁকে সেই ভূমিকাতেই দেখা যাচ্ছে। এদিন ১৪ বলে ২২ রান করে অপরাজিত থাকেন রিঙ্কু। তাঁর ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি। পরিসংখ্যানের হিসেবে হয়তো খুব বেশি রান করতে পারেননি রিঙ্কু। কিন্তু তাঁর এই ইনিংস অত্যন্ত দামী।

নো-বলে জয় ভারতের

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক সূর্যকুমার। প্রথমে ব্যাটিং করতে নেমে ৩ উইকেটে ২০৮ রান করে অস্ট্রেলিয়া। ওপেন করতে নেমে ৪১ বলে ৫২ রান করেন স্টিভ স্মিথ। তিনি ৮টি বাউন্ডারি মারেন। অপর ওপেনার ম্যাথু শর্ট অবশ্য ১১ বলে ১৩ রান করেই আউট হয়ে যান। তিনি ৩টি বাউন্ডারি মারেন। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে ৫০ বলে ১১০ রান করেন জশ ইনগ্লিস। তাঁর ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও ৮টি ওভার-বাউন্ডারি। ৬ বলে ৭ রান করে অপরাজিত থাকেন মার্কাস স্টোইনিস। ১৩ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন টিম ডেভিড। ভারতের কোনও বোলারই ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। ৪ ওভারে ৫০ রান দিয়ে ১ উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণ। ৪ ওভারে ৫৪ রান দিয়ে ১ উইকেট নেন রবি বিষ্ণোই। টি-২০ ফর্ম্যাটে ২০৯ রানের টার্গেট যথেষ্ট বড়। প্রথম ওভারেই ওপেনার রুতুরাজ গায়কোয়াড়ের (০) উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। অপর ওপেনার যশস্বী জয়সোয়াল ৮ বলে ২১ রান করেন। ৩৯ বলে ৫৮ রান করেন ঈশান কিষান। ১০ বলে ১২ রান করেন তিলক ভার্মা। শেষ ওভারে জয়ের জন্য ৭ রান দরকার ছিল ভারতের। শন অ্যাবটের প্রথম বলেই বাউন্ডারি মারেন রিঙ্কু। পরের বলে বাই হিসেবে ১ রান হয়। ওভারের তৃতীয় বলে আউট হয়ে যান অক্ষর প্যাটেল (২)। চতুর্থ বলে রান আউট হয়ে যান বিষ্ণোই (০)। পঞ্চম বলে রান আউট হয়ে যান আর্শদীপ সিং (০)। তবে ১ রান হয়। ফলে ম্যাচ টাই হয়ে যায়। পরের বল নো হওয়ায় জয় পায় ভারত। এই বলে ওভার-বাউন্ডারি মারেন রিঙ্কু। কিন্তু নো-বল হওয়ায় তাঁর ওভার-বাউন্ডারি হিসেবের মধ্যে ধরা হল না।

 

 

রবিবার পরের ম্যাচ

রবিবার তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচ। এই ম্যাচ জিতলেই সিরিজ জয়ের দিকে এগিয়ে যাবে ভারত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rohit Sharma: আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাট থেকে অবসর নিচ্ছেন রোহিত শর্মা?

ICC ODI Rankings: ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাবরকে তাড়া বিরাটের, উন্নতি রোহিতেরও

Read more Articles on
Share this article
click me!